সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

অতিবৃষ্টিতে দিশেহারা দিনাজপুরের আগাম আলু চাষিরা

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ০৬:২২ পিএম

কয়েক দিনের টানা বৃষ্টিতে আগাম জাতের আলু চাষ করে দিশেহারা দিনাজপুরের কৃষকেরা। জমিতে পানি জমে নষ্ট হয়ে গেছে আলুর বীজ ও গাছ। 

কৃষকরা বলছেন, কৃষি অফিস থেকে আবহাওয়ার পূর্বাভাস পেলে তারা এতোটা ক্ষতির মুখে পড়তেন না। 

তবে জেলা কৃষি কর্মকর্তাদের দাবি, কৃষকদের আগাম সতর্ক করা হয়েছে বলেই লোকসান অনেকটা কম হয়েছে।

একটু লাভের আশায় চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে আগাম আলুর বীজ রোপন করে দিনাজপুরের আলু চাষিরা। কিন্তু বৃষ্টিতে গাছ ফুটে উঠার আগেই, বীজতলার বেশিরভাগ আলু পঁচে গেছে।

জেলা সদর, খানসামা, বীরগঞ্জ ও চিরিরবন্দর উপজেলার চাষিরা ভেবে পাচ্ছেন না এখন কি করবেন তারা। তাদের অভিযোগ, অতিবৃষ্টির পূর্বাভাস পেলে অনেকটাই রক্ষা পেতেন। 

আরও পড়ুন: সোমশ্বেরীতে সেতুর অভাবে কষ্টে অর্ধ লাখ মানুষ

তবে বরাবরের মতোই এসব অভিযোগ অস্বীকার করে, স্থানীয় কৃষি কর্মকর্তাদের দাবি তারা আগাম সতর্কবার্তা দিয়েছিলেন বলেই তুলনামূলকভাবে কম ক্ষতি হয়েছে। 

দিনাজপুর জেলায় প্রতি বছর প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে ১১ লাখ মেট্রিকটন আলু উৎপাদন হয়। যা দেশের আলুর চাহিদার সিংহভাগ পূরণ করে। আর, এর মধ্যে আগাম আলু চাষ হয় ১,৫০০ হেক্টর জমিতে।


একাত্তর/আরএইচ

পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
সাভারে নিখোঁজের দুই দিন পর অপহৃত এক শিশুকে উদ্ধার করেছে পুলিশ। এসময় শিশুটির সৎ বাবাসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ, তার অপহরণের পর মুক্তিপণ দাবি করেছিলেন।
রাজবাড়ীর গোয়ালন্দে হিট স্ট্রোকে মো. নুর ইসলাম নামের অবসরপ্রাপ্ত এক শিক্ষকের মৃত্যু হয়েছে। বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে মারা যান তিনি।
ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেছে। এতে ঘটনাস্থলেই এক যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি...
নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে প্রয়োজনে নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এখন পর্যন্ত যুদ্ধ ছাড়া পৃথিবী একটি দিন কাটিয়েছে কিনা, তা নিয়ে অনেকের মনেই সংশয় আছে। কারণ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হবার কয়েক বছরের মধ্যেই বিশ্বের বহু দেশ আবারও সংঘাতে...
ভারতের নির্বাচনী প্রচারণায় কংগ্রেস ও মুসলমানদের সরাসরি আক্রমণ করে বক্তব্য দেয়ার প্রতিবাদে নির্বাচন কমিশনকে চিঠি লিখেছেন প্রায় ২০ হাজার নাগরিক, যে চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির...
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত