সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

শুটকি মৌসুমকে ঘিরে দুবলার চরে যাচ্ছেন জেলেরা

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১২:৪৮ পিএম

আগামী পহেলা নভেম্বর থেকে দুবলার চরে শুরু হচ্ছে শুটকি প্রক্রিয়াজাতকরণ মৌসুম। এই মৌসুম চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। আর তাই এই মৌসুমকে ঘিরে বঙ্গোপসাগর পাড়ে সুন্দরবনের দুবলার চরে যেতে শুরু করেছেন মোংলাসহ উপকূলের জেলে-মহাজনেরা। 

বনবিভাগের কাছ থেকে পাস নিয়ে এসব জেলে মঙ্গলবার ভোর থেকে সমুদ্রের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন। আবার কেউ কেউ গত রাতেই পাড়ি জমিয়েছেন দুবলার উদ্দেশ্যে। এখন চরে গিয়ে জেলেরা তাদের থাকার ঘর, মাছ শুকানো মাচা ও মাছ সংরক্ষণের গোলা তৈরি করবেন। তারপর ১লা নভেম্বর থেকে তারা সাগরে মাছ ধরতে নামবেন। 

বিভিন্ন প্রজাতির মাছ বাছাই করে শুটকি তৈরি করবেন। 

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, এবারের শুটকি মৌসুমে দুবলার চরে জেলেদের জন্য ৯৮৫টি ঘর ও ৬৬টি ডিপোর অনুমোদন দেয়া হয়েছে। মৌসুম জুড়ে দুবলার চরে প্রায় ১০ হাজার জেলের সমাগম থাকবে। 

তিনি আরও বলেন, পহেলা নভেম্বর থেকে শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত এ শুটকি মৌসুম চলবে। তাই সেখানে গিয়ে ঘর নির্মাণসহ নানা প্রস্তুতির জন্য মঙ্গলবার থেকে জেলেদের দুবলায় যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।  

একাত্তর/ এনএ
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
এ কান্না কোনো শোকের কান্না নয়। প্রচণ্ড গরম থেকে রক্ষা পেতে সৃষ্টিকর্তার কাছে এক পশলা বৃষ্টি প্রার্থনা করে কাঁদছেন এই মানুষগুলো। এ যেন উপায়ান্তহীন মানুষের সর্বশেষ প্রচেষ্টা।
রাঙ্গুনিয়ায় বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত ও এক শিক্ষার্থী আহত হওয়ার ঘটনার প্রতিবাদে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ ও...
রাজশাহীসহ উত্তরের জেলাগুলোর উপর দিয়ে বইছে তীব্র তাপদাহ। মধ্য এপ্রিল থেকে চলমান এই তাপদাহের কারণ হিসেবে, অঞ্চলভিত্তিক ভৌগোলিক অবস্থান ও জলবায়ুর পরিবর্তন অন্যতম বলছেন পরিবেশ বিজ্ঞানীরা।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত