সেকশন

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

যশোর শিক্ষা বোর্ডে আড়াই কোটি টাকার চেক জালিয়াতি

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ০১:৩৮ পিএম

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে চেক জালিয়াতি করে আরও ২ কোটি ৪৩ লাখ টাকা আত্মসাতের ঘটনা ধরা পড়েছে। গত বৃহস্পতিবার বিষয়টি ধরা পড়লে গোপণে দুদকে আরও একটি অভিযোগ দেয় শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। 

বোর্ডের হিসেব ও অডিট শাখার উপ-পরিচালক জানিয়েছে, এ অনিয়মের সাথে বোর্ডের হিসাব সহকারী আব্দুস সালাম ও ঠিকাদার শরিফুল ইসলাম বাবু জড়িত।

তাদের বিরুদ্ধে এর আগে গত ৭ অক্টোবর আড়াই কোটি টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। যে ঘটনায় ইতোমধ্যে বোর্ডের চেয়ারম্যান, সচিব, হিসাব সহকারী আব্দুস সালামসহ ৫জনের বিরুদ্ধে মামলা করে দুদক। 

সবমিলে মোট ২৫টি চেকে ১৪ লাখ ৮৩ হাজার ৭শ’ ৪২ টাকার বিপরীতে ৫ কোটি ৯ লাখ ৪৯ হাজার ৮শ’ ৯৮ টাকা লোপাট করার প্রমাণ পেয়েছে অডিট শাখা।

সূত্র জানিয়েছে, চলতি অর্থবছরে সরকারি কোষাগারে জমার জন্য আয়কর ও ভ্যাট বাবদ ১০ হাজার ৩৬ টাকার ৯টি চেক ইস্যু করা হলেও চেক ৯টি দিয়ে ২ কোটি ৫০ লাখ ৪৪ হাজার ১০ টাকা তোলে ভেনাস প্রিন্টিং এন্ড প্যাকেজিং এবং শাহী লাল স্টোর নামে দুটি প্রতিষ্ঠানের মালিকরা। 

গত ৭ অক্টোবর এ ঘটনা প্রকাশ পাবার পর বোর্ডের হিসাব ও অডিট বিভাগ তাদের অভ্যন্তরীণ নিরীক্ষা চলমান রাখেন। এরপর গত ১৮ অক্টোবর ৫টি চেকে ৪ লাখ ৫৬ হাজার ৭৬৪ টাকার জায়গায় ২১ লাখ ৯৮ হাজার ৯২৯ টাকা তোলার তথ্য মেলে। পরে গত ২১ অক্টোবর ১১টি চেকের বিপরীতে ১০ লাখ ১৫ হাজার ২৬৬ টাকার জায়গায় ২ কোটি ২১ লাখ ৮ হাজার ৯৪৯ টাকা তোলার তথ্য পাওয়া যায়। 

এরপর বিষয়টি হিসাব শাখা থেকে বোর্ডের সচিবকে চিঠি দিয়ে জানানো হয়। ওইদিনই বোর্ডের সচিব দুদক যশোরে নতুন করে ২ কোটি ৪৩ লাখ টাকা আত্মসাতের অভিযোগ দাখিল করেন।

অভিযোগে বলা হয়েছে, ২০১৭ সালের ২১ আগস্ট বিজনেস আইটি নামে একটি প্রতিষ্ঠানের নামে আয়কর বাবদ ১২ হাজার ২৭৬ টাকা তুলে নেয়া হয়। একই সালের ৪ অক্টোবর শহরের জামে মসজিদ লেনের নূর এন্টারপ্রাইজ নামে ৫৯ হাজার ৩৫ টাকা তুলে নেয়া হয়েছে। ২০১৯ সালের ২৯ এপ্রিল মেসার্স খাজা প্রিন্টিং প্রেসের নামে ২ লাখ ৯৮ হাজার ৫৩০ টাকা ও নিহার প্রিন্টিং প্রেসের নামে ২ লাখ ৯৮ হাজার ৫৩০ টাকা তোলা হয়েছে। এভাবে ৯টি প্রতিষ্ঠানের নামে আরও ২ কোটি ৪৩ লাখ ৭ হাজার ৮৭৮ টাকা তুলে নিয়েছে হিসাব সহকারী আবদুস সালাম। এর মধ্যে সেকশন অফিসার আবুল কালাম আজাদের নামে ৯৪ হাজার ৩১৬ টাকা ও আবদুস সালামের নিজ নামেও ২৫ লাখ ৮০ হাজার ১০ টাকা তুলে নেয়া হয়েছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের হিসাব ও নীরিক্ষা বিভাগের উপপরিচালক এমদাদুল হক জানিয়েছেন, আরও প্রায় আড়াই কোটি টাকার চেক জালিয়াতির প্রমাণ পেয়েছেন তারা। যা দুদকে গত ২১ অক্টোবর আরও একটি অভিযোগপত্র জমা দেয়া হয়েছে। এখন দুদক বিষয়টি খতিয়ে দেখছে’

দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয় যশোরের সহকারী পরিচালক মাহফুজ ইকবাল বাদী হয়ে এই মামলা করেন।

অভিযুক্তরা হলেন, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোল্লা আমীর হোসেন, সচিব অধ্যাপক এএম এইচ আলী আর রেজা, হিসাব সহকারী আবদুস সালাম, প্রতারক প্রতিষ্ঠান ভেনাস প্রিন্টিং এন্ড প্যাকেজিংয়ের মালিক রাজারহাট এলাকার বাসিন্দা আবদুল মজিদ আলীর ছেলে শরিফুল ইসলাম বাবু ও শেখহাটী জামরুলতলা এলাকার শাহীলাল স্টোরের মালিক মৃত সিদ্দিক আলী বিশ্বাসের ছেলে আশরাফুল আলম।

যশোর শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র আরও আড়াই কোটি টাকা জালিয়াতির বিষয়টি নিশ্চিত করেছে।

একাত্তর/ এনএ

নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
নোয়াখালীর প্রধান বাণিজ্যিক কেন্দ্র চৌমুহনীতে আগুনের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে এনেছে। ওই আগুনে ৩০টির বেশি দোকান পুড়ে গেলেও হাতহতের কোনো খবর পাওয়া যায়নি। 
নরসিংদীর মাধবদীতে হিট স্ট্রোকে এক যুবকের মৃত্যু হয়েছে। রোববার দুপুরে এ ঘটনা ঘটে।
জাতীয় পতাকার নকশাকারদের মধ্যে অন্যতম শিব নারায়ণ দাসকে শেষ বিদায় জানালো কুমিল্লা। 
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
নোয়াখালীর প্রধান বাণিজ্যিক কেন্দ্র চৌমুহনীতে আগুনের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে এনেছে। ওই আগুনে ৩০টির বেশি দোকান পুড়ে গেলেও হাতহতের কোনো খবর পাওয়া যায়নি। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত