সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ফেরিটি মেয়াদ উত্তীর্ণ

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০৮:৪৪ পিএম

মানিকগঞ্জের পাটুরিয়ার পাঁচ নম্বর ঘাটে ভিড়তে গিয়ে একপাশ কাত হয়ে ডুবে গেছে ফেরি আমানত শাহ। এতে পণ্যবাহী ট্রাক ও ছোট গাড়িসহ ১৯টি যানবাহন নদীতে পড়ে গেছে। জানা গেছে ফেরিটির মেয়াদ উর্ত্তীণ হয়েছে এক বছর আগে।

বুধবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে নয়টার দিকে ফেরিডুবির ঘটনাটি ঘটে। খবর পাওয়ার পর ফায়ার সার্ভিসের ডুবুরি দল সকাল ৯টা ৫৪ মিনিট নাগাদ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে। সেইসাথে ঘটনাস্থলে পৌঁছেছে বিআইডব্লিউটিসি'র উদ্ধারকারী জাহাজ হামজা। 

সকাল ৯ টায় দৌলদুয়া ফেরিঘাট থেকে ছেড়ে আসে ফরিটি। 

আরও পড়ুন: পাটুরিয়া ঘাটে ফেরিডুবি

উল্লেখ্য ১৯৮০ সালে ডেনমার্ক থেকে কেনা ফেরিটির মেয়াদ উর্ত্তীণ হয় ১ বছর আগে। জাহাজ চলাচল আইন অনুযায়ী ৪০ বছর পার হলেই তা চলাচলের অনুপোযোগী হয়ে যায়। কিন্তু আইনের কোন তোয়াক্কা না করেই যাত্রী ও পণ্য পারাপার করা হচ্ছিল। শুধু মেয়াদউত্তীণ নয় বেশিভাগ ফেরিরই নেই হালনাগদ সনদপত্র।

শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধারকারী জাহাজ হামজা দিয়ে একটি ট্রাক ঘাটে উঠানো হয়েছে। এখনো কাজ করছে ফায়ার সার্ভিসের ডুবুরী দল। বাকীগুলো উদ্ধার করার কাজ চলছে। তবে কোন হতাহতে ঘটনা এখনও পাওয়া যায়নি। 

কীভাবে ফেরিটি ডুবে গেল- সে বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ওই ফেরির কয়েকজন যাত্রীর দাবী ঘাটের কাছাকাছি পৌঁছানোর পরপরই ফেরিতে পানি উঠতে শুরু করে। ঘাটে ভেড়ার পর ফেরি কাত হয়ে ডুবতে শুরু করে।

শিবালয় থানার ওসি ফিরোজ কবির জানান, ফেরির নিচে যে ডাম্প (ফাঁকা অংশ) থাকে, সেখানে ফুটো হয়ে পানি ঢোকায় নৌযানটি উল্টো গিয়েছে বলে তারা ধারণা করছেন। তবে হতাহতের কোনো খবর তারা এখন পর্যন্ত পাওয়া যায়নি।

দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি হবে বলে জানিয়েছেন মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ। তিনি বলেন, আমাদের প্রথম কাজ হচ্ছে ভেতরে যদি কোনো লোক থাকে তাদের উদ্ধার করা। আমরা সেই কাজটি করছি।


একাত্তর/এআর

অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
কক্সবাজারে বাবা ও ছেলেকে মারধরের পর গুলি করে হত্যা করেছে মুখোশ পড়া একদল দুর্বৃত্তরা। নিহতের স্বজনদের দাবি, গরুর চোরাকারবার নিয়ে দ্বন্দ্বে এ ঘটনা ঘটেছে। 
ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার পুটিয়া সীমান্তে বিএসএফের গুলিতে হাসান মিয়া (২৬) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন।
সীমানা জটিলতায় চাহিদামতো অবকাঠামো নির্মাণ না হওয়া, ভারতের পণ্য আমদানিতে অতিরিক্ত পরিবহন খরচের কারণে এক বছরেও সচল হয়নি ফেনীর পরশুরাম বিলোনিয়া স্থলবন্দর। এছাড়া সুযোগ-সুবিধা না থাকায় আমদানি-রপ্তানিতে...
পুলিশের অনুমতি না পাওয়ায় শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে পরে সমাবেশটি কবে হতে তা জানানো হয়নি।
আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া বিএনপির সমাবেশ ও মিছিলের কর্মসূচিত স্থগিত করা হয়েছে। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, তীব্র গরমের কারণে এই সমাবেশে পেছানো হয়েছে। তবে কবে হবে সে বিষয়ে কিছু...
আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তালিকা প্রকাশ ও দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত