সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

পানি বাড়ছে যমুনায়, সংরক্ষণ প্রকল্প বাঁধে ধস

আপডেট : ২৯ অক্টোবর ২০২১, ১২:৪৮ পিএম

জামালপুরের ইসলামপুরে যমুনা নদীর পানি বাড়ছে। নদীর পানি বৃদ্ধির সাথে সাথে ইসলামপুরে যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্প বাঁধে ধস দেখা দিয়েছে।

বুধবার (২৭ অক্টোবর) রাত থেকে এ পর্যন্ত কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুঠাইল হার্ডপয়েন্ট এলাকার মাঝামাঝি অন্তত ৯০ মিটার বাঁধ নদের গর্ভে বিলীন হয়েছে।

বাঁধে ধস দেখা দেওয়ায় হুমকির মুখে পড়েছে কুলকান্দি বাজার, শামছুন্নাহার উচ্চ বিদ্যালয়, দুইটি প্রাথমিক বিদ্যালয়, চারটি মসজিদ, বসতবাড়ি ও ফসলি জমি। 

এই বাঁধের কারণে পার্থশী ও কুলকান্দি ইউনিয়নসহ ইসলামপুর উপজেলার ছয়টি ইউনিয়ন নদী ভাঙনের হাত থেকে রক্ষা পেয়েছে।

প্রমত্তা যমুনার ভাঙন প্রতিরোধে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ফুটানী বাজার থেকে সরিষাবাড়ি উপজেলার পিংনা পর্যন্ত তিনটি পয়েন্টে ৪৫৫ কোটি টাকা ব্যয়ে ১৬ দশমিক ৫৫ কিলোমিটার যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্প বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। ২০১০ সালে শুরু হয়ে ২০১৭ সালে শেষ হয় এই প্রকল্পের কাজ। 

সর্বশেষ ইসলামপুর উপজেলার কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুাঠাইল হার্ডপয়েন্টের মাঝে ৯০ কোটি টাকা ব্যয়ে ২ দশমিক ৫০ কিলোমিটার যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্প বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। ২০১৮ সালে শুরু হয়ে জুন ২০২০ সালে শেষ হয় প্রকল্পের কাজ। নতুন তীর রক্ষা বাঁধের ৯০ মিটার অংশ ধসে পড়েছে।   

আরও পড়ুন: প্লাটফর্ম নয়, কোম্পানির নাম পরিবর্তন করেছে ফেসবুক

স্থানীয়রা জানান, বাঁধের কাজ নিম্নমানের হয়েছে। বাঁধের ধস প্রতিরোধে দ্রুত ব্যবস্থা না দিলে বসতবাড়ি ও ফসলি জমি নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। 

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ জানান, যমুনা নদীতে নতুন চ্যানেল বের হওয়ায় তীর রক্ষা বাঁধের ৯০ মিটার অংশ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। খুব দ্রুত সময়ের মাঝে ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করা হবে।


একাত্তর/আরবিএস  

রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ছয় শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ...
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
সাভারে নিখোঁজের দুই দিন পর অপহৃত এক শিশুকে উদ্ধার করেছে পুলিশ। এসময় শিশুটির সৎ বাবাসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ, তার অপহরণের পর মুক্তিপণ দাবি করেছিলেন।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত