সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

ডিজিটাল প্রতারকের খপ্পরে পড়ে সর্বশান্ত এক উদ্যেক্তা

আপডেট : ৩১ অক্টোবর ২০২১, ০২:১৪ পিএম

আইটি ব্যবসা করতে আসা নতুন উদ্যোক্তাদের টার্গেট করছে একদল ডিজিটাল প্রতারক। যশোরে প্রতারণার মাধ্যমে তারা হাতিয়ে নিচ্ছে হাজার হাজার ডলার।

এতে সর্বশান্ত হচ্ছেন অনেকেই। এমনই একজন যশোরের আইটি উদ্যোক্তা আবু সাঈদ চঞ্চল। প্রতারকদের খপ্পরে পড়ে এখন চোখে অন্ধকার দেখছেন তিনি।

প্রতিষ্ঠানটির বকেয়া ভাড়া, বিদ্যুৎ বিল ও শতাধিক কর্মীর বেতন পরিশোধ নিয়ে বিপাকে পড়েছেন চঞ্চল। আইটি ব্যবসার জন্য কেনা প্রায় দেড় কোটি টাকার কম্পিউটার, বিভিন্ন যন্ত্রপাতিসহ অফিসের আসবাবপত্র এখন পড়ে থেকে নষ্ট হচ্ছে।

২০১৮ সালে যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ছয় হাজার বর্গফুট জায়গা বরাদ্দ পান আবু সাঈদ চঞ্চল। শুরু হয় তার স্বপ্নযাত্রার।

প্রায় দুই কোটি টাকা বিনিয়োগ করে সেখানে জ্যানথিক বিজনেস পয়েন্ট নামের একটি প্রতিষ্ঠান গড়ে তেলেন তিনি। শুরুতে ২৫ জন কর্মী নিয়ে যাত্রা শুরু করলেও এখন তা তিনগুণ।

শুরুতে ওয়ার্কিং পার্টনার হিসেবে নিয়েছিলেন আইটি বিশেষজ্ঞ, ইমরান আহমেদ, রবিউল ইসলাম ও আব্দুস সাত্তারকে।

চঞ্চল জানান, আইটি ব্যবসায় তেমন অভিজ্ঞতা না থাকায় ওয়ার্কিং পার্টনার হিসেবে সাথে নেন আইটি বিশেষজ্ঞ ইমরান আহমেদ, রবিউল ইসলাম ও আব্দুস সাত্তারকে।

আর তারাই ডিজিটাল প্রতারণার মাধ্যমে সর্বশান্ত করেছে চঞ্চলকে। এক বছরের মাথায় চঞ্চল জানতে পারেন প্রতিষ্ঠানের সব চলে যাচ্ছে দেশের বাইরের কোন একটি ব্যাংক অ্যাকাউন্টে।

তিনি বলেন, ফ্রি ল্যান্সারদের সরলতাকে পুঁজি করে প্রতারণার মাধ্যমে এই তিন প্রতারক হাজার হাজার ডলার হাতিয়ে নিয়েছে জ্যানথিক বিজনেস থেকে।

এনিয়ে মামলা দায়ের করেন চঞ্চল। এর তদন্তে বের হয়ে আসে ইমরান, রবিউল এবং সাত্তার শুধু তার সঙ্গেই নয়, একই রকম প্রতারণা করেছেন প্রায় দুই হাজার মানুষের সাথে।

আরও পড়ুন: ঢাকার আট কেন্দ্রে টিকা পাবে ১২-১৭ বছরের শিক্ষার্থীরা

এ নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, ইমরান রবিউলের মত অসংখ্য প্রতারক আমাদের আশেপাশেই আছে। তাই আইটি ব্যবসায় আসছেন তাদের সর্বোচ্চ সতর্ক থাকা উচিৎ।

বর্তমানে আদালতের জামিনে ইমরান, রবিউল ও সাত্তার। বার বার যোগাযোগ করলেও তারা কথা বলতে চাননি।

বিষয়টি তদন্ত করে ঢাকা মেট্রো পলিটন পুলিশের সিটিটিসি ইউনিট। বর্তমানে মামলাটি খুলনায় সাইবার ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে।


একাত্তর/আরবিএস  

পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
এ কান্না কোনো শোকের কান্না নয়। প্রচণ্ড গরম থেকে রক্ষা পেতে সৃষ্টিকর্তার কাছে এক পশলা বৃষ্টি প্রার্থনা করে কাঁদছেন এই মানুষগুলো। এ যেন উপায়ান্তহীন মানুষের সর্বশেষ প্রচেষ্টা।
রাঙ্গুনিয়ায় বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত ও এক শিক্ষার্থী আহত হওয়ার ঘটনার প্রতিবাদে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ ও...
রাজশাহীসহ উত্তরের জেলাগুলোর উপর দিয়ে বইছে তীব্র তাপদাহ। মধ্য এপ্রিল থেকে চলমান এই তাপদাহের কারণ হিসেবে, অঞ্চলভিত্তিক ভৌগোলিক অবস্থান ও জলবায়ুর পরিবর্তন অন্যতম বলছেন পরিবেশ বিজ্ঞানীরা।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত