সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

যে গ্রামে নেই নারী সহিংসতা, নেই ধর্ষণের ঘটনা!

আপডেট : ০৮ মার্চ ২০২১, ০১:৩৬ পিএম

নাদিয়া শারমিন



নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণের ঘটনা যখন প্রতিদিনের শিরোনাম, তখন ভিন্ন এক উদাহরণ সৃষ্টি করেছে গারো সম্প্রদায়ের একটি গ্রাম। যেখানে নেই নারী সহিংসতা ও ধর্ষণের মতো কোন ঘটনা। এমনকি ধর্ষণ শব্দের সঙ্গেও পরিচিত নন কেউ।


বলা হচ্ছে নেত্রকোনায় সাগরদিঘী গ্রামের গারো সম্প্রদায়ের মাতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থার কথা। যেখানে পরিবারের প্রধান মা, সব সম্পত্তির মালিকও মা।


সোমেশ্বরীর কোল ঘেঁষে কমলা রাণীর দিঘীর পাড়ে প্রকৃতির কোলজুড়ে ছোট্ট একটি গ্রাম এই সাগরদিঘী। তারই বাসিন্দা বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত শিল্পী মিঠু সাংসা। যার পেশা কাঠের কাজ।


তবে পরিবারের প্রধান তার মা স্থানীয় দাই ও ভেষজ চিকিৎসক প্রণীতা রাংসা। সংসারে কাজের ভাগটা ছেলে-মেয়েদের কাঁধেই। মাতৃতান্ত্রিক এই পরিবারে সম্পত্তি কিংবা পরিবারের নিয়ন্ত্রণ দুটোই থাকে মায়ের হাতে।


স্থানীয় বাসিন্দা জোবিতা রাংসা জানালেন, শিক্ষিত এই গ্রামে নেই ধর্ষণ, নারী হয়রানি কিংবা এ ধরণের কোন অপরাধ। এমনকি ধর্ষণ শব্দের সঙ্গেও পরিচিত নন তিনি।


তিনি আরো জানান, পুরো গ্রাম খুঁজেও মেলে না কোন অশিক্ষিত মানুষ। নূন্যতম এসএসসি পাশ এই গ্রামের সব প্রাপ্তবয়স্ক নারী পুরুষ।


মিঠু সংসার মা প্রণীতার কাছে শিক্ষার গুরুত্ব অপরিসীম। তিনি মনে করেন, শিক্ষার আলো থাকলে সব ধরণের অনাচার থেকে সমাজকে মুক্ত রাখা যায়। শুধু তাই নয়, শিক্ষা অর্জনের ফলে গারো সংস্কৃতি সহজেই মানুষের কাছে পৌঁছে দেয়া যায় বলে মনে করেন তিনি।   


সাগনদিঘীর ধারে কাছে একটাই প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর বেশি পড়াশোনা করতে হলে সহ্য করতে হয় মাইলের পর মাইল হাঁটার কষ্ট। তবু পরিবারের সবচেয়ে ছোট্ট শিশুটিও অপেক্ষায় থাকে আবারো কখন শুরু হবে ক্লাস। কারণ করোনার মহামারীর এই সময়ে স্কুলটি এখনো বন্ধ। তবে সরকারি নির্দেশনা মেনে চলছে খোলার প্রস্তুতি।


সাগরদিঘীর আশেপাশের বাঙালি গ্রামগুলোতে শিক্ষার হার এতো বেশি নয়। পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার সেসব গ্রামের মানুষও প্রশংসা করে এই গ্রামকে। সবমিলে নারীর নিয়ন্ত্রণে থাকা এই সমাজ ব্যবস্থায় আধুনিক শিক্ষা এনেছে আমূল পরিবর্তন।

বাঁধ ভেঙে এবং বৃষ্টির পানিতে জেলার বিভিন্ন এলাকায় ৩০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।
ভৈরব পৌর শহরের মানোন্নয়নে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার উদ্বোধন করা হয়েছে। রোববার এ সার্ভিস সেন্টার উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো রেঙ্গলি। উদ্বোধন শেষে রাষ্ট্রদূত...
ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে অতি ভারী বর্ষণে আবারও প্রায় অচল হয়ে পড়েছে চট্টগ্রাম মহানগরীতে। এতে চরম দুর্ভোগে পড়েছে বন্দরনগরীর বাসিন্দারা। ২০৫ মিলিমিটার বৃষ্টিতে অবরুদ্ধ হয়ে পড়েছে নগরবাসী।
প্রবল ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে খুলনার পাইকগাছা কয়রা এবং দাকোপ উপজেলার বেশ কয়েকটি জায়গায় বেড়িবাধ ভেঙে জলোচ্ছ্বাসের তোড়ে ভেসে গেছে শত শত ঘেরের মাছ।
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
বাঁধ ভেঙে এবং বৃষ্টির পানিতে জেলার বিভিন্ন এলাকায় ৩০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত