সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সাত মাস পর কয়লা খনি থেকে মুক্ত ৬০৪ শ্রমিক

আপডেট : ০৮ মার্চ ২০২১, ১২:১১


দীর্ঘ প্রায় ৭ মাস খনি এলাকার অভ্যন্তরে অবরুদ্ধ থাকার পর প্রধান ফটক খুলে বের হয়ে এসেছেন দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির ৬০৪ জন শ্রমিক। টানা আন্দোলনের পর রোববার রাত সোয়া ৮টায় খনি থেকে একযোগে বের হয়ে আসেন তারা। 


করোনার কারণে গতবছরের ২৬ মার্চ থেকে বন্ধ হয়ে যায় বড়পুকুরিয়া খনির কয়লা উত্তোলন। এরপর ১২ সেপ্টেম্বর থেকে কোভিড পরীক্ষা করে খনির ভেতরে নেয়া হয় ৬০৪ শ্রমিককে। শ্রমিকেরা জানান তারা ভেতরে ঢোকার পর বাইরে যাবার পথ বন্ধ করে দেয় চীনা কর্মকর্তারা। এভাবে দীর্ঘ ৭ মাস থাকার পর খনির প্রধান ফটক খুলে দেয়া সহ তিন দফা দাবিতে তিন দিন ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন শ্রমিকরা। 


বিভিন্ন পক্ষের সাথে দফায় দফায় আলোচনা হলেও খনির প্রধান ফটক উন্মুক্ত করা এবং শ্রমিকদের বের হওয়ার ব্যাপারে ফলপ্রসূ কোনো আলোচনা না হওয়ায় শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে প্রধান ফটকের বাইরেও শ্রমিকরা বিক্ষোভ প্রদর্শন করেন। একপর্যায়ে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে একপ্রকার বাধ্য হয়েই রাত সোয়া ৮টায় খনির প্রধান ফটকের পকেট গেট খুলে দেয়া হয়। ফলে খনিতে কর্মরত ৬০৪ জন শ্রমিকের সবাই বের হয়ে আসেন। 


এদিকে সকাল থেকে খনি এলাকায় শ্রমিকদের আন্দোলন চলমান রয়েছে। 


ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসেওয়েতে পদ্মাসেতু হয়ে চলাচলকারী যানবাহন দুর্ঘটনার কবলে পড়লে আহতরা যেন তাৎক্ষনিক সেবা পেতে পারে সেই জন্য মাদারীপুরের শিবচরে নির্মাণ করা হয় ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার।
লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
প্রাথমিক থেকে উচ্চশিক্ষা সবখানেই ছাত্রীরা এগিয়ে যাচ্ছে। এর মধ্যে বড় অগ্রগতি দেখা যাচ্ছে মাধ্যমিক স্তরে। এখানে প্রায় প্রতিবারই নিজেদের গড়া রেকর্ড ভাঙছে ছাত্রীরা।
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত