সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

করোনাকালের প্রথম পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত

আপডেট : ১৯ মার্চ ২০২১, ০১:৩৬ পিএম

দেশের ৮টি বিভাগীয় শহর ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, সিলেট ও ময়মনসিংহের ১৬০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৪ লক্ষ ৭৫ হাজার আবেদনকারীর অংশগ্রহণে অনুষ্ঠিত এ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০১৯ সালের ২৭ নভেম্বর। 

১৭০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে করোনাকালে এই বৃহৎ পাবলিক পরীক্ষা অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন- পিএসসি। এর আগে পরীক্ষা স্থগিত চেয়ে করা একটি রিট সরাসরি খারিজ করে দেয় হাইকোর্ট। 

মহামারি করোনার বর্তমান পরিস্থিতিকে বিবেচনায় নিয়ে সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রকাশিত ১২ দফা নির্দেশনায় বিসিএস পরীক্ষা বন্ধ রাখার প্রস্তাব দেয়া হয়। তবে পিএসসি সর্বদাই সর্বোচ্চ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে পরীক্ষা আয়োজনের ব্যাপারে তাদের প্রস্তুতি গ্রহণপূর্বক সিদ্ধান্ত ঘোষণা করে। 

১৬ মার্চ পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর মোহাম্মদ স্বাক্ষরিত ১১ দফা বিশিষ্ট একটি স্বাস্থ্য সুরক্ষা নির্দেশনা প্রকাশ করা হয়। তাতে জানানো হয়, করোনা ভাইরাসের ঝুঁকি মোকাবিলায় পরীক্ষার সময় মাস্ক পরিধান বাধ্যতামূলক, তাপমাত্রা পরীক্ষা করে কেন্দ্রে প্রবেশ, হাত ধোয়া ও স্যানিটাইজারের ব্যবস্থা, পরিক্ষা কেন্দ্র ও তার আশেপাশে জীবণুনাশক এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থা করা, পরীক্ষার্থীদের মধ্যে কমপক্ষে ৩ ফুট দূরত্ব নিশ্চিত করে আসনবিন্যাস, কেন্দ্রে অভিভাবক বা যেকোন রকম সমাবেশ পরিহারসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

দেশে ৮ মার্চ ২০২০ প্রথম করোনা রোগী শনাক্ত হবার পর সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়, যা এখনো কার্যকর রয়েছে। পাশাপাশি এসময়ে কোন পাবলিক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। পিএসসি, জেএসসি, এসএসসি, এইচএসসি সকল পরীক্ষা স্থগিত করে নতুন পদ্ধতিতে ফলাফল প্রকাশ কিংবা অটোপাসের ব্যবস্থা করা হয়েছে।

করোনাকালে দেশের প্রথম পাবলিক পরীক্ষা তাই সরকারি কর্ম কমিশন কর্তৃক আয়োজিত আজকের ৪১ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা, যেখানে প্রায় ৫ লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করলো। 

নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
রাঙ্গামাটির পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) দুই সদস্যকে গুলি করে হত্যার ঘটনায় অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ চলছে। 
১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত