সেকশন

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

দুধ-ডিমের সরবরাহ নিয়ে বিপাকে সিরাজগঞ্জের খামারিরা

আপডেট : ১৮ এপ্রিল ২০২১, ১৮:১৯

সর্বাত্মক লকডাউনের কারণে দুধ সরবরাহ করতে না পেরে বিপাকে পড়েছেন  সিরাজগঞ্জের খামারিরা। ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্র চালু করলেও তাতে খুব একটা সুফল আসছে না। 

সিরাজগঞ্জ জেলায় ১৫হাজার ৩৮০টি সমবায় ভিত্তিক খামারে প্রতিদিন গড়ে দুধ উৎপাদন হয় ২০ লাখ ৫০ হাজার লিটার। যা দিয়ে স্বাভাবিক সময়ে সারাদেশের চাহিদা মেটে। এর মধ্যে অর্ধেক দুধ নেয় মিল্ক ভিটাসহ বিভিন্ন প্রতিষ্ঠান আর বাকিটা বিভিন্ন জেলায় সরবরাহ হতো।  কিন্তু করোনার কারণে সরবরাহ কমে যাওয়ায় উৎপাদিত দুধ নিয়ে বিপাকে পড়েছেন খামারিরা। বিক্রি না হওয়ায় গবাদি পশু পালন নিয়েও সংকটে তারা।  তারা বলছেন, উভয়মুখী সমস্যায় পেড়েছেন তারা। একে তো দুধ সংরক্ষণের সুবিধা নেই। অন্যদিকে গবাদি পশুর খাবার সংকটও তৈরি হয়েছে।

তবে খামারিদের সহযোগিতার আশ্বাস দিয়েছে প্রশাসন। তাদের সহায়তা করতে ভ্রমমাণ বিক্রয় কেন্দ্র চালু করছে প্রাণী সম্পদ বিভাগ। তবে এতেও খুব একটা সুফল আসছে না। অবিক্রীতই থেকে যাচ্ছে অনেক দুধ। একই চিত্র জেলার পোল্ট্রি ফার্মগুলোতে। জেলায় ৩,৭৭৭টি পোল্ট্রি খামার থেকে প্রতিদিন প্রায় ১০ লাখ ডিম উৎপাদন হচ্ছে। কিন্তু লকডাউনের কারণে সেগুলোও সরবরাহ করতে পারছেন না খামারিরা।

সিরাজগঞ্জ জেলার প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: আক্তারুজ্জামান ভুঁইয়া জানিয়েছেন, সমস্যা সমাধানে খামারিদের কথা বলে একটি কর্মকৌশল ঠিক করা হবে। 


নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
অবশেষে, ইরানি হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইরানের মিসাইল কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের...
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত