সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কিস্তির চাপে ক্ষুদ্র ব্যবসায়ীর আত্মহত্যা

আপডেট : ০১ জুন ২০২১, ০৪:২৪ পিএম

কিস্তির চাপে সকালে স্বামী-স্ত্রী ছিলেন বাড়ি থেকে নিখোঁজ আর রাতে বাড়ি ফিরে স্বামী এনামুল হক প্রামানিক (৬৫) বিষপানে করেন আত্মহত্যা। 

সোমবার (৩১ মে) মর্মতান্তিক এই ঘটনা ঘটেছে বগুড়ার আদমদীঘি উপজেলার পুশিন্দার সরদার পাড়ায়। 

স্থানীয়রা একাত্তরকে জানায়, কঠোর লকডাউনে সাধরন মানুষ ঠিকভাবে খেতে পাচ্ছে না তার উপর এভাবে এনজিওগুলোর চাঁপে দিশেহারা হয়ে আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন এই ক্ষুদ্র ব্যবসায়ী।

স্থানীয় ও পরিবার সুত্রে জানা যায়, উপজেলার পুশিন্দা গ্রামের মৃত আব্দুল করিম প্রামানিকের ছেলে ক্ষুদ্র চাল ব্যবসায়ী এনামুল হক প্রামানিক ব্যবসা পরিচালনা করতে গিয়ে জাগরণী চক্র ফাইন্ডেশন, ব্র্যাক, আশা, গ্রামীণ ব্যাংক, দাবী মৌলিক উন্নয়ন সংস্থা, টিএমএসএস সহ ৭/৮ টি এনজিও থেকে প্রায় ৩/৪ লক্ষ টাকার ক্ষুদ্র ঋণ গ্রহণ করেন। লকডাউনের কারণে ব্যবসা করতে না পারায় কিস্তি দিতে ব্যর্থ হয়ে পড়েন তিনি। কিস্তির টাকা না পেয়ে এনজিওগুলো বিভিন্ন ভাবে চাপ প্রয়োগ করতে শুরু করে তার উপর। এমনকি এনজিওগুলোর মাঠ-কর্মিরা এনামুলের বাড়ীতে দিন-রাত অবস্থান করে নানা কায়দায় অপদস্ত করতে শুরু করে তার পরিবারকে। এনজিও সদস্য ছালমা বেগম ও তার স্বামী এনামুল হক টাকা কিস্তির জোগাড় করতে বাড়ি থেকে বের হয়ে যায়। কোথাও টাকা জোগাড় করতে না পেরে স্ত্রী ছালমা তার ভাইয়ের বাড়ীতে অবস্থান নেয় এবং সারাদিন পর গভীর রাতে বাড়িতে ফিরে ভোর বেলায় বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে অত্মহত্যা করেন এনামুল। 

পরিবারের লোকজন জানতে পেরে তাকে উদ্ধার করে বগুড়া হাসপাতালে নেওয়ার পথে প্রাণত্যাগ করেন তিনি। এনামুলের ছেলে শফিকুল ইসলাম একাত্তরকে জানায়, তার বাবা এনজিও কিস্তির চাপে আত্মহত্যা করেছেন। 

আদমদীঘি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জালাল উদ্দীন জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশের সরতহাল করেন এবং কোন বাদী না থাকায় লাশ পরিবারের নিকট হস্তান্তর করেন। 

এ বিষয়ে ব্র্যাক এনজিওর এরিয়া ম্যানেজার লুৎফর রহমানের সাথে কথা বলতে গেলে তিনি বলেন, উদ্ধর্তন কর্তৃপক্ষের নির্দেশ আছে গণমাধ্যমের সাথে কথা না বলার। 

জাগরণী চক্র ফাইন্ডেশনের মাঠ কর্মি হাফিজুল ইসলামের সাথে কথা হলে তিনি জানান, গত ৩১ মে কিস্তি দেয়ার কথা ছিলো সেই মোতাবেক সোমবার (৩১ মে) সদস্য ছালমা বেগমের বাড়ীতে সকালে ও বিকেল গিয়েছিলাম তবে কারো দেখা দেখা মেলেনি। জাগরণী চক্র ফাইন্ডেশনের ম্যানেজার  মকবুল হোসেনের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন,  চাপ দিয়ে কিস্তি আদায় করার কোন নির্দেশনা নেই, কোন  সদস্য কিস্তির টাকা দিতে চাইলে আমরা কিস্তি নিচ্ছি।

এঘটনায় থানায় অপমৃত্যু মামলা দায়ের হলেও ময়না তদন্ত ছাড়াই লাশ দাফনের অনুমতি দেয় আদমদীঘি থানা পুলিশ।


একাত্তর/এসএ

বাঁধ ভেঙে এবং বৃষ্টির পানিতে জেলার বিভিন্ন এলাকায় ৩০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।
ভৈরব পৌর শহরের মানোন্নয়নে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার উদ্বোধন করা হয়েছে। রোববার এ সার্ভিস সেন্টার উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো রেঙ্গলি। উদ্বোধন শেষে রাষ্ট্রদূত...
ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে অতি ভারী বর্ষণে আবারও প্রায় অচল হয়ে পড়েছে চট্টগ্রাম মহানগরীতে। এতে চরম দুর্ভোগে পড়েছে বন্দরনগরীর বাসিন্দারা। ২০৫ মিলিমিটার বৃষ্টিতে অবরুদ্ধ হয়ে পড়েছে নগরবাসী।
প্রবল ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে খুলনার পাইকগাছা কয়রা এবং দাকোপ উপজেলার বেশ কয়েকটি জায়গায় বেড়িবাধ ভেঙে জলোচ্ছ্বাসের তোড়ে ভেসে গেছে শত শত ঘেরের মাছ।
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত