সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বৃষ্টিতে দুর্ভোগের শেষ নেই চট্টগ্রামের নিচু এলাকায়

আপডেট : ০৭ জুন ২০২১, ০৫:৫৩ পিএম

পানি নেমে গেলেও দুর্ভোগ কাটেনি বন্দরনগরী চট্টগ্রামের মানুষের। এখনও ডুবে আছে নগরীর নিচু এলাকার দোকানপাট, বাসা-বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান।

এদিকে, পাহাড় ধস এড়াতে প্রশাসন ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশ দিলেও তা মানছেন না কম আয়ের মানুষ। 

নগরীর কোন কোন এলাকা থেকে পানি নেমে গেলেও, সেসব এলাকা এখন কাদা মাটিতে একাকার অবস্থা। বাসাবাড়ির ভেতর থেকে শুরু করে দোকানপাট ও মার্কেটের ভেতর থেকে এখনও সেই সব কাদামাটি সরাতে পারেননি অনেকেই। তাই দুর্ভোগও কমছে না। কোন কোন মার্কেটের ভেতরে প্রায় এক-দেড় ফুট কাদামাটিতে সয়লাব হয়ে আছে।

টানা বৃষ্টিতে জলজটে সবচেয়ে নাকাল অবস্থা নগরীর চকবাজার, কাতালগঞ্জ, শুলকবহর, সরাই পাড়াসহ নগরীর নিচু এলাকা। জলজট কেটে যাওয়ার সেই সব এলাকায় দুর্ভোগ আরও দ্বিগুণ হয়েছে। সেখানকার মানুষরা বলছেন, এখন তাদের চলাচল করাই অসম্ভব হয়ে পড়েছে।  

আর, মার্কেট-ব্যবসা প্রতিষ্ঠানের মালিক ও দোকানদাররা বলছেন, এবারের জলাবদ্ধতায় আর্থিক ক্ষতির মুখে পড়েছেন তারা। চক সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সদস্য হাসিনা আক্তার জানান, বৃষ্টির পানিতে তারা দুই ধরণের ক্ষতির মুখে আছেন। বেচাবিক্রি কম, সেই সঙ্গে ক্ষতিগ্রস্থ হচ্ছে দোকানের পণ্য সামগ্রী ও আসবাবপত্র। 

নগর পরিকল্পনাবিদ ইঞ্জিনিয়ার দেলোয়ার মজুমদার জানালেন, জলাবদ্ধতা নিরসনে নেওয়া মেগা প্রকল্পের কাজের জন্য অনেক খালে বাঁধ দেয়া হয়েছে। এ কারণে একটু বৃষ্টিতেই পানি জমে যাচ্ছে নিচু এলাকায়। বাঁধগুলো না খুললে জলজটের দুর্ভোগ থেকে মুক্তি মিলবে না।

এদিকে, বৃষ্টিতে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে পাহাড়গুলো। কিন্তু সেখান থেকে সরে যেতে বার বার নির্দেশ দেয়া হলেও তা মানছেন না পাহাড়ের বাসিন্দারা। 

মহানগরীতে ১৭টি পাহাড়কে বেশি ঝুকিঁপূর্ণ বলে চিহ্নিত করেছে প্রশাসন। যেখানে বসবাস করছে লক্ষাধিক মানুষ। 



একাত্তর/এআর


নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
রাঙ্গামাটির পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) দুই সদস্যকে গুলি করে হত্যার ঘটনায় অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ চলছে। 
মধ্যপ্রাচ্যের একাধিক স্থানে চলমান সংঘাতের মধ্যে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দোল্লাহিয়ানের নিহতের ঘটনাটি নাটকীয় অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে এতে চলমান...
১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত