সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

নাটোর-বগুড়া মহাসড়ক নির্মাণে অনিয়ম তদন্তে আদালতের নির্দেশ

আপডেট : ১৩ জুন ২০২১, ১১:৩৬ পিএম

‘সড়কের মাটি কেটেই সড়ক প্রশস্ত’ শিরোনামে নাটোর-বগুড়া সড়ক নির্মানে অনিয়মের সংবাদ প্রচারের পর বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে নাটোরের জেষ্ঠ বিচারিক হাকিম আবু সাঈদ।

প্রচারিত খবরটি দেখে তিনি স্বপ্রণোদিত হয়ে অভিযোগ আমলে নিয়ে তদন্তের জন্য পুলিশ বুর‌্যো অব ইনভেস্টিগেশন- পিবিআই’কে নির্দেশ দিয়েছেন।

নাটোর বগুড়া সংযোগ সড়কের কিছু অংশ চার লেন এবং কিছু অংশ প্রশস্ত করার কাজ চলছে। এই প্রশস্ত করার কাজের জন্য যে মাটির প্রয়োজন হবে, তা ঠিকাদার রাস্তার পাশ থেকে নয় অন্য জায়গা থেকে সংগ্রহ করবে এমন শর্তছিল দরপত্রে।

কিন্তু ঠিকাদার তা না করে রাস্তার পাশের জমি থেকে মাটি নিয়ে রাস্তা প্রশস্ত করেছে। এতে করে যে কোন সময় তা আবার ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে।

১৪.৭ কিলোমিটার সেই পথের জন্য বরাদ্দ দেয়া হয় ৯ কোটি ১০ লাখ টাকা। এ বিষয়ে শুক্রবার একাত্তর টিভিতে বিস্তারিত প্রতিবেদন প্রচার হয়।


image


রোববারই (১৩ জুন) বিষয়টি তদন্তের নির্দেশ দেন নাটোরের জেষ্ঠ বিচারিক হাকিম আবু সাঈদ। বিচারক তার আদেশে বলেন, দন্ডবিধির ১৯০(১) এর গ ধারা অনুযায়ি কোন অপরাধ হয়েছে এমনটা মনে হলে একজন ম্যাজিস্ট্রেট স্বপ্রনোদিত হয়ে তা আমলে নিতে পারে।

নাটোর জজ কোর্টের সরকারি কৌসুলি এডভোকেট সিরাজুল ইসলাম আদালতের বরাত দিয়ে বলেন, একাত্তর টিভি ও প্রথম আলোর সংবাদ দুটি বিশ্লেষণ করে আদালতের কাছে স্পষ্টভাবে প্রতিয়মান হয়েছে যে, নাটোর-বগুড়া মহাসড়ক সম্প্রসারণ কাজে ঠিকাদারের নিজস্ব ব্যবস্থাপনায় অন্য স্থান থেকে মাটি আনার কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান সড়কের পাশে গর্ত খুঁড়ে মাটি তুলেছে এবং সরকারি সড়কের দীর্ঘমেয়াদি ক্ষতিসাধন করেছে। যা দন্ডবিধির ৪৩১ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

এছাড়া ঠিকাদাররা কার্যাদেশের শর্ত লংঘন করে সরকারি অর্থ আত্মসাত করার জন্য সড়ক ও জনপথ তথা সরকারি প্রতিষ্ঠানের সাথে অপরাধমূলক, বিশ্বাসভঙ্গ ও প্রতারণামূলক কাজ করেছে, যা দন্ডবিধির ৪০৬ ও ৪২০ ধারার অধীন দন্ডনীয় অপরাধ।

নাটোরে পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেসনের (পিবিআই) বিশেষ পুলিশ সুপারকে মামলাটি তদন্ত করার নির্দেশ দিয়েছে আদালত। আদালত তাঁর আদেশে অপরাধটি কাদের দ্বারা সংঘটিত হচ্ছে তা প্রাথমিক অনুসন্ধানের মাধ্যমে নিরূপণ করে আসামিদের শনাক্ত করা, সাক্ষিদের জবানবন্দি গ্রহণ, ঘটনাস্থলের খসড়া মানচিত্র প্রস্তুত, প্রকল্প সংশ্লিষ্ট সমস্ত কাগজাদি জব্দ ও সরকারি রাস্তার পাশ থেকে কত ঘনফুট মাটি তোলা হয়েছে এবং তাতে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা নিরুপণ করারও নির্দেশ দিয়েছে আদালত।

এই অনিয়মের সাথে যদি আরো কেউ জড়িত থাকে তাদেরকেও তদন্তের মাধ্যমে সামনে আনার নির্দেশ দিয়েছে আদালত। এই তদন্ত কাজে নাটোরের সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে পিবিআইকে সার্বিকভাবে সহায়তা করতেও নির্দেশ দিয়েছেন বিচারক।

একই সাথে তদন্তকারি কর্মকর্তাকে প্রথম আলো ও একাত্তর টেলিভিশনের সংশ্লিষ্ট প্রতিনিধিদের জবানবন্দি গ্রহণেরও নির্দেশ দিয়েছেন আদালত। তদন্তকাজে সার্বিক সহযোগীতা দেওয়ার জন্য নির্বাহী প্রকৌশলী (সওজ) নাটোরকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আদেশের অনুলিপি জেলা প্রশাসক ও নির্বাহী প্রকৌশলী (সওজ) বরাবর পাঠানো হয়েছে। আগামি ৩০ জুনের মধ্যে এ ব্যাপারে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

নাটোরের পিবিআই’র বিশেষ পুলিশ সুপার বলেন, তিনি আদালতের আদেশের কপি হাতে পেয়ে মামলাটি তদন্তের জন্য পুলিশকে দায়িত্ব দিয়েছেন। মামলার তদন্ত করে যথা সময়ে আদালতে প্রতিবেদন দেয়া হবে বলেও জানান তিনি।

এদিকে নাটোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহি প্রকৌশলী আব্দুর রহিম বলেন, আদালত তদন্তকারি কর্মকর্তাকে সহযোগিতা করার আদেশ দিয়েছেন। এছাড়া আদালতের আদেশের কপি হাতে পাওয়ার কথাও নিশ্চিত করেছেন তিনি।


একাত্তর/এআর
চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের হাত থেকে অপহৃত এক কিশোরকে উদ্ধার করেছে খুলশী থানা পুলিশ। এসময় মুক্তিপণ দাবি করা গ্যাং লিডার, সাত সহযোগীসহ আট জনকে গ্রেপ্তার এবং দেশীয়,আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।
শুক্রবার সকাল ১১টার দিকে সাভারের গেন্ডা এলাকায় রিকশাচালক মো. ফজলু মিয়াকে লোহার পাইপ দিয়ে পিটিয়ে আহত করে রেকার চালক মো. সোহেল রানা। এ সময় তাকে উদ্ধার করে প্রথমে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও...
নরসিংদী, টাঙ্গাইল ও গাজীপুরে বজ্রপাতে সাতজন নিহত হয়েছেন। এরমধ্যে নরসিংদী জেলায় আলাদা স্থানে বজ্রপাতে মা-ছেলেসহ চারজনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন একজন। 
রাঙামাটির লংগদুতে সশস্ত্র হামলায় গুলিবিদ্ধ হয়ে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) কর্মীসহ দুইজন নিহতের খবর পাওয়া গেছে।
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের হাত থেকে অপহৃত এক কিশোরকে উদ্ধার করেছে খুলশী থানা পুলিশ। এসময় মুক্তিপণ দাবি করা গ্যাং লিডার, সাত সহযোগীসহ আট জনকে গ্রেপ্তার এবং দেশীয়,আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত