সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

নওগাঁয় একমাসেও স্থাপন হয়নি করোনা পরীক্ষার ল্যাব ও আইসিইউ

আপডেট : ১৬ জুন ২০২১, ০৩:২৮ পিএম

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় প্রায় এক মাস আগে পাওয়া দুইটি আইসিইউ বেড দক্ষলোকের অভাবে চালু করা সম্ভব হয়নি নওগাঁ সদর জেনারেল হাসপাতালে। অন্যদিকে অনুমোদনের পরও করোনার নমুনা পরীক্ষার জন্য আরটিপিসিআর ল্যাব স্থাপন হয়নি জেলায়। 

এতে করোনার উচ্চ সংক্রমণের মধ্যে জেলায় ল্যাব না থাকায় দ্রুত করোনা ভাইরাস পরীক্ষার ফলাফল পাওয়া যাচ্ছে না। এতে প্রকৃত চিত্র পর্যবেক্ষণ করে সংক্রমণের লাগাম টেনে ধরতে বাঁধার সম্মুখীন হতে হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৯ মে নওগাঁ সদর হাসপাতালে আরটিপিসিআর ল্যাব ও দুইটি আইসিইউ বেড স্থাপনের অনুমোদন দেয় স্বাস্থ্য বিভাগ। তবে একমাস অতিক্রম হয়ে গেলেও আরটিপিসিআর ল্যাবের প্রয়োজনীয় যন্ত্রপাতি এখনো পৌঁছায়নি। পাশাপাশি দুইটি আইসিইউ বেড হাসপাতালে পৌঁছালেও দক্ষ লোকবলের অভাবে তা চালু করা সম্ভব হয়নি। 

নওগাঁ সদর হসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. মো: আবু আনসার আলী জানান, আরটিপিসিআর ল্যাব ও দুটি আইসিইউ বেড স্থাপনের অনুমোদন হলেও নানা সমস্যা থাকায় তা চালু করা সম্ভব হচ্ছে না। কবে নাগাদ স্থাপন করা হবে এ বিষয়েও সঠিকভাবে কিছুই বলা যাচ্ছে না। 

২০২০ সালের ২৩ এপ্রিল নওগাঁয় প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে এবছরের মে মাস পর্যন্ত জেলায় শনাক্তের হার ছিল ৮ ভাগ। গত রোজার ঈদের আগে মে মাসের শুরুতে শনাক্তের হার বৃদ্ধি পেয়ে হয় শতকরা ১৮ ভাগ। ঈদের পর সেটি পৌঁছায় ২৫ ভাগে। তবে চলমান জুন মাসের ১৪ জুন পযর্ন্ত নওগাঁয় শনাক্ত ও মৃত্যুর হার অত্যন্ত বৃদ্ধি পেয়েছে । এই ১৪ দিনে মৃত্যু হয়েছে ১১ জনের আর শনাক্ত হয়েছেন ৭৩৫ জন।

সরকারি নির্দেশনা অনুযায়ী বেলা সাড়ে এগারটা থেকে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহের নিয়ম থাকলেও নওগাঁ সদর হাসপাতালে চলমান নানাবিধ অনিয়মের কারণে রোগীরা দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকেও নমুনা দিতে পারছেন না। এতে রোগীদের যেমন ভোগান্তি হচ্ছে তেমনি সংক্রমণ ছড়ানোর শঙ্কাও থেকে যাচ্ছে বহুগুণ। 

এদিকে হাসপাতালটিতে কোন আইসিইউ বেড না থাকায় করোনা রোগীসহ বিভিন্ন রোগে অসুস্থদের দীর্ঘপথ অতিক্রম করে রাজশাহী অথবা বগুড়ায় যেতে হচ্ছে। এতে ভোগান্তির পাশাপাশি রোগীরা মৃত্যুহারও বেড়ে যাচ্ছে। 

সার্বিক বিষয়ে নওগাঁ সদর হসপাতালের তত্ত্বাবধায়ক এবং সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ জানান, করোনার নমুনা দিতে আসা ব্যক্তিদের হয়রানিসহ নানান অভিযোগের বিষয়টি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তারপরও কেউ যদি হয়রানির শিকার হয়ে থাকে তবে বিষয়টি ক্ষতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি আরো জানান, আরটিপিসিআর মেশিন ও অন্যান্য যন্ত্রপাতি আসা মাত্র তা চালু করা হবে। প্রশিক্ষিত জনবলের অভাবে দুটি আইসিইউ বেড এখনও চালু করা যায়নি। ঔষধ প্রশাসন অধিদপ্তরের তত্ত্বাবধানে ঠিকাদারের মাধ্যমে এসব আইসিইউ বেড হাসপাতালে বসানো হয়েছে জানিয়ে তিনি বলেন, ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তাদের জানানো হয়েছে। আশা করছি দ্রুতই চালু হবে। 


একাত্তর/আরএইচ

নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
রাঙ্গামাটির পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) দুই সদস্যকে গুলি করে হত্যার ঘটনায় অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ চলছে। 
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত