সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

নওগাঁয় মাস ধরে বাক্সবন্দি আইসিইউ বেড

আপডেট : ১৭ জুন ২০২১, ০৮:১৫ পিএম

করোনা সংক্রমণের হারে ‘উচ্চ সংক্রমণ জেলা’ নওগাঁ। করোনায় আক্রান্ত রোগীদের যথাযথ চিকিৎসা দিতে প্রায় এক মাস আগে পাওয়া দুইটি আইসিইউ বেড বাক্সবন্দি পড়ে আছে নওগাঁ সদর আধুনিক হাসপাতালে। ঠিকাদারদের অবহেলা ও দক্ষলোকের অভাবে কবে নাগাদ বেড দুটি চালু হবে তা জানাতে পারেননি সংশ্লিষ্টরা। 

অন্যদিকে অনুমোদনের পরও করোনার নমুনা পরীক্ষার জন্য আরটিপিসিআর ল্যাব স্থাপন হয়নি জেলায়। 

সংশ্লিষ্টরা বলছেন, দেশে বায়োসেপটিক ইউনিট না থাকায় ল্যাব চালু করা সম্ভব হচ্ছে না। অভিযোগ, স্বাস্থ্যবিভাগ লুটপাটে ব্যস্ত থাকায় করোনা রোগীদের দোড়গোড়ায় চিকিৎসা সেবা দিতে ব্যর্থ হয়েছে। 

বাংলাদেশ মানবাধিকার কমিশন, নওগাঁ জেলা শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী চন্দন কুমার দেব বলেন, নওগাঁয় গত বছর ২৩ এপ্রিল  প্রথম করোনা রোগী শনাক্ত হন । বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিভিন্ন সময় জেলার ৩০ লাখ লোকের জন্য আইসিইউ বেড ও আরটিপিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়েছেন। কিন্তু প্রায় দুই বছর কেটে গেলেও আইসিইউ বেড ও আরটিপিসিআর ল্যাব স্থাপন করা হয়নি। নওগাঁ থেকে সংগৃহীত করোনার নমুনা রাজশাহী ল্যাবে পরীক্ষা করে ফলাফল পেতে প্রায় সাত দিন লেগে যাচ্ছে। ফলে দ্রুত করোনায় আক্রান্তদের শনাক্ত সম্ভব হচ্ছে না। এতে আরও ছড়িয়ে পড়ছে করোনা। 

নওগাঁ জেলা সিপিবির সভাপতি অ্যাডভোকেট মহসিন রেজা অভিযোগ করে বলেন, স্বাস্থ্যবিভাগ লুটপাটে ব্যস্ত থাকায় করোনা রোগীদের দোড়গোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দিতে পারছে না । ফলে নওগাঁ থেকে ৯০ কিলোমিটার দূরে রাজশাহী এবং ৫০ কিলোমিটার দূরে বগুড়ায় করোনায় আক্রান্তদের চিকিৎসা সেবা নিতে গিয়ে হয়রানি হতে হচ্ছে। 

আরও পড়ুন: পাপুলের এমপি পদ নিয়ে রিটে খারিজ আদেশ বহাল

বিগত ৯ মে নওগাঁ সদর আধুনিক হাসপাতালে আরটিপিসিআর ল্যাব ও দুইটি আইসিইউ বেড স্থাপনের অনুমোদন দেয় স্বাস্থ্য বিভাগ। এক মাস আগে আইসিইউ বেড দুইটি এসে পৌঁছালেও দক্ষ লোকবলের অভাবে তা বাক্সবন্দি পড়ে রয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তর আর নওগাঁ সদর হাসপাতালের চিঠি চলাচালি অব্যাহত থাকলেও কবে বেড দুটি চালু হবে তা বলতে পারেননি হাসপাতালের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ডা. এবিএম আবু হানিফ।

এদিকে নওগাঁ মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আব্দুল বারী জানিয়েছেন, আরটিপিসিআর ল্যাবের দুটি অংশ পিসিআর ও এক্সট্রাকশন মেশিন নওগাঁ মেডিক্যাল কলেজ হাসপাতালে পৌঁছেছে। তবে আরটিপিসিআর ল্যাবের অপর অংশ বায়োসেপটিক ইউনিট দেশে না থাকায় ল্যাব চালু সম্ভব হয়নি। এটি দেশে পৌঁছাতে দেড় মাসের মতো লাগবে। এরপর দক্ষ লোকবল তৈরি করে নওগাঁয় চালু সম্ভব হবে আরটিপিসিআর ল্যাব। 

নওগাঁ বাসদের সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল বলেন, স্বাস্থ্য মন্ত্রাণালয় করোনায় রোগীদের চিকিৎসাসেবা দিতে না পারায় নওগাঁর মানুষের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এই ক্ষোভকে দমানোর জন্যে সংশ্লিষ্টরা আরটিপিসিআর ল্যাব স্থাপনের ধোকাবাজি ঘোষণা দিয়ে বাহবা নেওয়ার চেষ্টা করেছে। করোনায় আক্রান্ত রোগীদের নিয়ে গত দুই বছর ধরে স্বাস্থ্য মন্ত্রাণালয় জনগণের সঙ্গে তামাশা করছে। 

উল্লেখ্য, নওগাঁয় গত ২৪ ঘন্টায় করোনায় দুই জনের মৃত্যু হয়েছে আর সংক্রমিত হয়েছেন ৩৪ জন। এ নিয়ে চলতি জুন মাসের ১৬ দিনে করোনায় ১৫ জনের মৃত্যু আর ৮৯৪ জন আক্রান্ত হলেন। 

একাত্তর/জো

মানিকগঞ্জে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের হিসাবরক্ষক শহিদুল ইসলাম হত্যার রহস্য উদঘাটন করেছে পুলিশ। একই সঙ্গে হত্যায় সরাসরি যুক্ত দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ঈদের আগের রাতে বাসে...
ভোলায় নিজ অস্ত্রের গুলিতে নৌ পুলিশের এক সদস্য আহত হয়েছেন। তাকে আশঙ্কাজনক অবস্থায় বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। পুলিশের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, অসাবধানতাবশত এ ঘটনাটি ঘটেছে।
প্রেমের টানে হাজার মাইল পাড়ি দিয়ে বাংলাদেশে এসেছেন বিভিন্ন দেশের নারী-পুরুষ। তারা কেউ কেউ বাংলাদেশে বিয়ে করে সংসারও পেতেছেন কিংবা নতুন জীবন সঙ্গীকে সাথে নিয়ে দেশেও ফিরে গেছেন। এবার বাংলাদেশি তরুণীর...
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের দুর্গম তিনটি গ্রামে ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হয়ে পড়েছে শতাধিক মানুষ। অনেকেই চিকিৎসার অভাবে মুমূর্ষু অবস্থায় রয়েছেন। স্থানীয়দের দাবি, দ্রুত গ্রামগুলোতে...
মানিকগঞ্জে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের হিসাবরক্ষক শহিদুল ইসলাম হত্যার রহস্য উদঘাটন করেছে পুলিশ। একই সঙ্গে হত্যায় সরাসরি যুক্ত দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ঈদের আগের রাতে বাসে...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যায় অভিযুক্ত ঝিনাইদহ জেলা আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুর মোবাইল উদ্ধারের পরিকল্পনার কথা জানিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।
আলোচনায় একটা কোরবানির ছাগল; অথচ সরকারি এক কর্মকর্তার দশক ধরে গড়ে তোলা ‘অবৈধ সম্পদ আর প্রতাপ’র সাম্রাজ্য ধসে পড়ার সব আয়োজন শেষ। প্রভাব খাটিয়ে পাহাড়সম সম্পদ আর বিত্ত-বৈভবের যে রাজকীয় জীবনযাপনে...
ভোলায় নিজ অস্ত্রের গুলিতে নৌ পুলিশের এক সদস্য আহত হয়েছেন। তাকে আশঙ্কাজনক অবস্থায় বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। পুলিশের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, অসাবধানতাবশত এ ঘটনাটি ঘটেছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত