সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

নীলফামারীতে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ১০১০ পরিবার

‘মুই স্বপ্নেও ভাবুনি, জমিসহ পাকা ঘর পাম’

আপডেট : ২০ জুন ২০২১, ০৮:০৯ পিএম

‘মুই স্বপ্নেও কুনদিন ভাবুনি নিজের জমি হবে ও পাকা ঘর পাম। মাইনসের বাড়িত ঝিঁ এর কাজ করে খাউ। পাঁচটা ছুয়া (সন্তান) নেহেনে পরগাছার মতো মাইনসের জাগাত ঘর তুলিছিনু। মুই ভাবুনি শেখের বেটি মোক জমিসহ ঘর দিবে। আইজ ঘর পায় মোর খুব আনন্দ লাগেছে। এলা মোক আর কাহো পরগাছা কহিবা পারিবেনি’। 

রবিবার দুপুর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহারের ঘর পেয়ে এসব কথা বলেন নীলফামারী সদর উপজেলার খোকসাবাড়ী ইউনিয়নের রামকলা শাইলবাড়ী গ্রামের রাবেয়া খাতুন (৫০)।

১০ বছর পূর্বে স্বামীর বাড়ী থেকে বিতারিত হয়েছিলেন রাবেয়া খাতুন। পাঁচ সন্তানসহ আশ্রয়হীন হয়ে পরগাছার মতো কাটিয়েছেন মানবেতর জীবন। হতাশার ভারে নিজের স্থায়ী মাথা গুজানোর ঠিকানার কথা ভাবতেও পারেননি কখনো। সে হতাশায় তার দীর্ঘশ্বাস ভারী হয়ে উঠেছিল। 

মুজিববর্ষ উপলক্ষে সেই আশ্রয়হীন রাবেয়া ও তাঁর পাঁচ সন্তানের ঠাঁই হয়েছে প্রধানমন্ত্রীর উপহার ঝকমকে রঙিন সেমি পাকা ঘরে। 

রবিবার প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিকতার পর দুপুরে জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী উপহারের ঘরের চাবি ও জমির দলিল বুঝে দেন রাবেয়ার হাতে।

ওই ঘর পাওয়ার আনন্দে রাবেয়া বলেন,‘মুই ভাবিবার পারো নাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোক জমিসহ ঘর দিবে। আজি ঘর পায়া মোর খুব আনন্দ লাগেছে। এলা মোক আর কাহো পরগাছা কবার পারিবে না। মুই প্রধানমন্ত্রীর জন্যে মেল্লা দোয়া করেছ।’

তিনি জানান, প্রায় ২৫ বছর আগে তার বিয়ে হয়েছিল পার্শ্ববর্তী পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার সোনাহার গ্রামের সায়ের উদ্দিনের সঙ্গে। এরপর পাঁচ সন্তানসহ তাকে বিতারিত করে স্বামী বিয়ে করেছেন অন্যত্র। সে থেকে বিভিন্ন স্থানে গৃহকর্মীর কাজের আয়ে  সন্তানদের ভরনপোষণ যুগিয়ে যাচ্ছেন রাবেয়া।

অপরদিকে বিয়ের মাত্র তিন মাসের মাথায় স্বামী ছেড়ে যায় একই গ্রামের ছবিরণ বেগমকে (৪৫)। তিনিও পরগাছা হয়ে ঘুরেছেন বিভিন্ন স্থানে। 

image


গৃহকর্মীর কাজই ছিল তার জীবীকার একমাত্র পথ। মুজিববর্ষে সেই ছবিরণ বেগমেরও স্থায়ী ঠাঁই হয়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘরে। শুধু তাই নয় রাবেয়া এবং ছবিরণের ন্যায় মুজিববর্ষে জেলায় দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহারের পাকা ঘরে স্থান পেয়েছে এক হাজার ১০ পরিবার।

নীলফামারী জেলা প্রশাসনের রেভিউনী ডেপুটি কালেক্টরেট (আর.ডি.সি) মো. বেলায়েত হোসেন জানান, জেলার ছয় উপজেলায় দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহারের ঘর বরাদ্দ পাওয়া গেছে এক হাজার ২৫০টি। আশ্রয়ন-২ প্রকল্পের অধীনে নির্মানকাজ শেষে রবিবার এক হাজার ১০টি হস্তান্তর করা হয়েছে।

এর মধ্যে সদর উপজেলায় ১৫০টি, ডোমারে ২০০টি, ডিমলায় ১৫০টি, জলঢাকায় ৩০০টি, কিশোরগঞ্জে ১৫০টি ও সৈয়দপুরে ৬০টি রয়েছে। দুই শতাক খাস জমির ওপর নির্মিত এসব ঘরে বিদ্যুৎ সংযোগও দেওয়া হয়েছে। জমির দলিল ও নামজারীসহ আনুষঙ্গিক কার্যক্রম স¤পন্ন করে বুঝে দেওয়া হয়েছে তাদের হাতে। দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘরে রয়েছে টয়লেট, রান্না ঘর ও ইউটিলিটি ¯েপস। প্রতিটি ঘর নির্মানে ব্যয় হয়েছে এক লাখ ৯০ হাজার টাকা। ২৪০টি ঘরের নির্মানকাজ চলমান আছে।

প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিকতা শেষে জেলা সদরের খোকসাবাড়ী ইউনিয়নের রামকলা শাইলবাড়ী গ্রামে আনুষ্ঠানিকভাবে ২০ পরিবারের কাছে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী।

অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন অতিরিক্ত পুলিশ সুপার লিজা বেগম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. হাফিজুর রশিদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, ভাইস চেয়ারম্যান শান্তনা চক্রবর্তী, নীলফামারী পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক সুলতান নাজিমুল হক, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, খোকশাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বদিউজ্জামান প্রধান প্রমুখ। 

নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী জানান, রবিবার সকালে মাননীয় প্রধানমন্ত্রীর ভিডিও কনফেরান্সের মাধ্যমে সারা দেশের ন্যায় নীলফামারী জেলার নবনির্মিত এক হাজার ১০টি পাকা ঘর অসহায় পরিবারের মাঝে হস্তান্তর করা হয়েছে।  

এর আগে চলতি বছরের ২৩ এপ্রিল প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহার হিসাবে জেলায় পাকা ঘর প্রদান করা হয় ৬৩৭ পরিবারকে। 


একাত্তর/এসএ

রাঙ্গামাটির পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) দুই সদস্যকে গুলি করে হত্যার ঘটনায় অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ চলছে। 
সাগরে মাছের উৎপাদন ও প্রজনন বাড়াতে রোববার মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে ইলিশসহ সব ধরনের মাছ শিকার। এই নিষেধাজ্ঞা থাকবে ৬৫ দিন পর্যন্ত।
দেশে একদিনে বজ্রপাতে দুই কিশোর ও এক তরুণসহ চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রোববার দুপুর থেকে বিকেল পর্যন্ত ফেনী, সাতক্ষীরা ও কুমিল্লায় এই মৃত্যুর ঘটনা ঘটে। তার মধ্যে ফেনীতে এক তরুণ ও কিশোর,...
নওগাঁয় পুকুর থেকে প্রাচীন একটি লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার করা হয়েছে। মেপে দেখা গেছে, মূর্তিটির ওজন চার কেজি ৭০০ গ্রাম। কালো রঙের পাথরের তৈরি মূর্তিটি কষ্টি পাথর বলে ধারনা করা হলেও সংশ্লিষ্ট কেউ...
হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের পরবর্তী কান্ডারির নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রটির নতুন প্রেসিডেন্ট।
রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা চালানোর অনুমতি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার...
রাজধানীর মিরপুরে ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের অবরোধ, বিক্ষোভ, ভাঙচুর, পুলিশ বক্সে আগুন, পুলিশকে আহত করাসহ বিভিন্ন অভিযোগ এনে তাদের বিরুদ্ধে তিন থানায় চারটি মামলা করেছে পুলিশ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত