সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

‘পাবনার রাজা’ দেখতে প্রতিদিনই বাড়ছে ভিড়

আপডেট : ২০ জুন ২০২১, ০৮:২৭ পিএম

কোরবানী ঈদের আগেই গরু নিয়ে সাড়া পড়েছে পাবনা সদরের জালালপুর গ্রামে। সেখানে প্রায় সাড়ে ১,২০০ কেজির বিশাল এক গরু দেখতে রোজই ভীড় করছেন সবাই। 

স্থানীয় খামারি রাজু আহম্মেদের খামারে 'পাবনার রাজা' নামের এই গরুসহ আছে, আরো প্রায় অর্ধশত কোরবানির পশু। তাঁর সফলতা এখন অন্যদেরকে উৎসাহ যোগাচ্ছে খামারি হতে।

২০১০ সালে পড়াশুনা শেষে চাকরির পেছনে না ছুটে গরুর খামার গড়েন জালালপুর বাগচী পাড়া গ্রামের তরুন রাজু আহম্মেদ। 

সফলতার জন্য তাঁকে অপেক্ষা করছে হয়েছে পাঁচটি বছর। জীবনের মূল চমকটা আসে ২০১৫ সালে রাজু যখন বাণিজ্যিকভাবে ষাঁড় পালন শুরু করলেন।

বর্তমানে তার খামারে রয়েছে বিভিন্ন জাতের ৫০টি গরু। রাজুর খামারের মুল আকর্ষন বিশাল আকৃতির হলিস্টিন ফ্রিজিয়ান প্রজাতির একটি ষাঁড়। 

এই গরুটি উচ্চতায় ছয় ফুট আর ওজন প্রায় ১,২৫০ কেজি। রাজুর দাবি, এটিই এই জেলার সবচেয়ে বড় গরু। নাম- পাবনার রাজা। এই রাজাতে ভর করেই সামনের কোরবানির ঈদকে ঘিরে বড় স্বপ্ন দেখছেন রাজু। 

গত বছর কোরবানির সময়ে রাজু ষাঁড় বিক্রি করেছেন প্রায় আট কোটি টাকা। এবারও প্রস্তুত প্রায় অর্ধশত গরু। এবার আরো ভালো দামের আশায় আছেন তিনি। 

এদিকে, রাজুর দেখাদেখি গরুর খামার করাতে আগ্রহী হয়ে উঠেছেন এলাকার অনেকেই। বিশেষ করে অনেক যুবক চাকরির পরিবর্তে নিজস্ব খামার করা চেষ্টা করছেন।

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ আল মামুন হোসেন জানালেন, গত বছরের মত এবারো অনলাইনের মাধ্যমে কোরবানির পশু বিক্রির জন্য খামারিদের প্রস্তুত করা হচ্ছে। 

পাবনা জেলায় প্রায় ২১ হাজার তালিকাভুক্ত খামারির প্রায় দুই লক্ষ ৫০ হাজার কোরবানির পশু এবার প্রস্তত রয়েছে।



একাত্তর/এসএ

নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
রাঙ্গামাটির পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) দুই সদস্যকে গুলি করে হত্যার ঘটনায় অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ চলছে। 
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত