সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

জাটকা রক্ষায় কোস্টগার্ডের অভিযান শুরু

আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ১০:৪৪ এএম

ইলিশের প্রধান প্রজনন মৌসুম 'মা' ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে এবার শুরু হয়েছে জাটকা আহরণের নিষেধাজ্ঞা। দেশের ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণে চলতি নভেম্বর মাসের ১ তারিখ থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত নদী ও সাগরে এই নিষেধাজ্ঞা চলবে। এই আট মাসে জাটকা আহরণ, পরিবহন, মজুদ এবং বিক্রয়ের বিরুদ্ধে কঠোর থাকবে কোস্টগার্ড। 

সোমবার সকাল থেকে দিনভর পশুর ও মোংলা নদীতে অভিযান করেছে তারা। 

কোস্টগার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) অপারেশন কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার তারেক আহমেদ জানান, ইলিশ বাংলাদেশের একটি জাতীয় সম্পদ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে এ সম্পদের ভূমিকা অপরিসীম। দেশের এ অমূল্য সম্পদ রক্ষার্থে ১ নভেম্বর ২০২৩ থেকে ৩০ জুন ২০২৪ পর্যন্ত সর্বমোট আট মাস জাটকা আহরণ, পরিবহন, মজুদ এবং বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। 

তিনি আরও বলেন, সরকারের এ যুগান্তকারী সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোন বিগত বছরের ন্যায় সকল স্টেশন, আউটপোস্ট সমূহে জাটকা নিধন প্রতিরোধ অভিযান-২০২৩ উপলক্ষ্যে টহল কার্যক্রম পরিচালনা হচ্ছে। 

এ প্রেক্ষিতে কোস্টগার্ড পশ্চিম জোন কর্তৃক মোংলা, পিরোজপুরের ভান্ডারিয়া এবং নেসারাবাদে দুটি অস্থায়ী কন্টিনজেন্ট মোতায়েন করা হয়েছে।

বর্তমানে বাংলাদেশের অবরোধ পরিস্থিতিতেও কোস্টগার্ড পশ্চিম জোনের আওতাধীন এলাকার নদী বন্দর সমূহে নৌযান চলাচল স্বাভাবিক রাখার নিমিত্তে কোস্টগার্ড পশ্চিম জোনের অধীনস্থ সকল স্টেশন, আউটপোস্ট হতে নিজ নিজ এলাকা সমূহের লঞ্চ, খেয়া, ফেরি ঘাট সমূহে নিরাপত্তা টহল প্রদান এবং সন্দেহজনক ব্যক্তি ও বোট, নৌযান সমূহে তল্লাশি করা হচ্ছে বলেও জানান পদস্থ এই কর্মকর্তা। 

আরবিএস  
লক্ষ্মীপুরে মেঘনা নদীর মোহনায় খুঁটি দিয়ে জাল পেতে ইলিশসহ সব ধরণের মাছ শিকার করছে প্রভাবশালীরা। এতে নদীর গভীরে ইলিশ ঢুকতে না পারায় জেলেরা নৌকা নিয়ে সারাদিন নদীতে কাটালেও দেখা পাচ্ছে না কাঙ্খিত ইলিশের।
বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনের আগুন নেভাতে কাজ শুরু করেছে নৌ ও বিমান বাহিনী। যোগ দিয়েছে কোস্টগার্ড সদস্যরাও। বনরক্ষী ও থানা পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মীরাও আগুন নিয়ন্ত্রণের কাজ করে...
ভারতীয় জলসীমা থেকে দেশটির কোস্টগার্ড বাংলাদেশের একটি ভাসমান মাছ ধরার নৌকাসহ ২৭ জেলেকে উদ্ধার করেছে। বৃহস্পতিবার বিকেলে তাদের উদ্ধারের পর দুই পক্ষের আলোচনা শেষে বাংলাদেশের কোস্টগার্ডে কাছ হস্তান্তর...
নিষেধাজ্ঞা অমান্য করে পরিবহন করতে গিয়ে চাঁদপুরের হাইমচর উপজেলার ইশানবালা এলাকায় মেঘনা নদীতে অভিযান চালিয়ে ৪ হাজার ২৫০ কেজি (১০৬.২৫ মণ) ইলিশ, ৩০০ কেজি জাটকা ও ৬০০ কেজি পোয়া মাছ জব্দ করেছে কোস্টগার্ড।
দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হবে আগামী পাঁচ জুন। সোমবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশনের আহবান জানিয়েছে।
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত