সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কুড়িগ্রামে খরায় পুড়ছে মাঠ, আমন চাষে বিপাকে কৃষক

আপডেট : ০৪ আগস্ট ২০২১, ০৫:৪৪ পিএম

কুড়িগ্রামে বৃষ্টির অপেক্ষায় থাকতে থাকতে চলে যাচ্ছে আমন রোপণের মৌসুম। চারার বয়স বাড়তে থাকায় উদ্বিগ্ন কৃষকদের অনেকেই আমন রোপণে সেচযন্ত্রের ব্যবহার শুরু করেছেন। রোদের কবল থেকে চারা বাঁচাতে দফায় দফায় সেচ দিতে হচ্ছে। আর এতে বেড়ে যাচ্ছে ফসলের উৎপাদন খরচ। 

গত কয়েকদিনে জেলায় সামান্য পরিমাণে বৃষ্টি হলেও তাতে কোনো উপকার হয়নি। রোপন বিলম্বিত হওয়ায় ছত্রাক ধরে নষ্ট হচ্ছে বীজতলা। বাড়তি খরচে সেচ দেওয়ার সঙ্গতি নেই যাদের; সে সব ক্ষুদ্র ও প্রান্তিক চাষীরা পড়েছেন সবচেয়ে বিপাকে। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো: মঞ্জুরুল হক জানান, মধ্য আগষ্ট পর্যন্ত চারা রোপনের সময় থাকলেও চারার বয়স বেড়ে ফলন কম হবার আশঙ্কা দেখা দিয়েছে। তাই কৃষকদের সম্পূরক সেচ দিয়ে চারা রোপনের পরামর্শ দেওয়া হচ্ছে। 

তিনি আরও জানান, জেলায় এ পর্যন্ত পাঁচ শতাধিক গভীর নলকূপসহ প্রায় সকল সেচ পাম্প চালু করা হয়েছে।

image


রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার সুত্রে জানা গেছে, গত বছর জুলাই মাসে ৮৮৬ মি.মি.বৃষ্টি হয়েছিল, অথচ এ বছর জুলাই মাস প্রায় শেষ। বৃষ্টি হয়েছে মাত্র ১৮২ মি.মি.। বৃষ্টি না হওয়ায় একরের পর একর জমি চাষের অনুপযোগী হয়ে পড়ছে। 

আরও পড়ুন: ব্রাহ্মণবাড়িয়ায় তীব্র হচ্ছে অক্সিজেন সংকট

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, জেলায় এ বছর আমন চাষের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে প্রায় এক লাখ ২০ হাজার হেক্টর। এরমধ্যে ৪৫ হাজার হেক্টর জমিতে ইতোমধ্যে চারা রোপণের কাজ শেষ করেছে কৃষকরা। এর ৮০ ভাগই সেচের সাহায্যে রোপণ করা।  

কৃষকরা জানান, সেচ দিয়ে চারা লাগানোর পরেও তীব্র খরায় জমি ফেটে যাচ্ছে। তাই দফায় দফায় সেচ দিতে হচ্ছে। এতে খরচ পড়ছে বেশি। অনেক এলাকায় সেচযন্ত্র চালু না থাকায় কৃষকরা পড়েছেন বিপাকে। কয়েকদিন থেকে যে সামান্য পরিমাণ বৃষ্টি হচ্ছে তাও কোনো কাজে আসছে না। এমনকি জমির মাটিও ভিজছে না।


একাত্তর/আরবিএস  

আনার হত্যার কিলিং মিশনে নেতৃত্ব দেয়া আমানউল্লাহ আমানের নাম মূলত শিমুল ভূঁইয়া। গোয়েন্দারা জানিয়েছেন, অতীতের অপরাধ মুছতে কিছুদিন আগে সে তার পাসপোর্ট বদল করেছে।
কক্সবাজারের উখিয়ায় বালুখালী ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুন লেগেছে। ইতিমধ্যে ওই আগুন ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করেছে। তবে এর সূত্রপাত কীভাবে সেটি এখনও নিশ্চিত হওয়া যায়নি।
নারায়ণগঞ্জে স্বামীর পরকীয়ায় বাধা দেওয়ায় স্ত্রীকে হত্যা করার অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার সকালে জেলার সোনারগাঁও উপজেলার ভট্টপুর এলাকায় একটি পুকুর থেকে ওই গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়।
বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
২৪ ঘণ্টায় দেশে ২৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১৭ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
ফেনী শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান, আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা মিলনায়তনে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক এক সেমিনার।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে কলকাতার একটি ফ্ল্যাটে খুন করার পর মরদেহ টুকরো টুকরো করে ব্যাগভর্তি করে নিয়ে যাওয়ার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত