সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ভালো চোখ নিয়ে জন্মের পর অন্ধ হয়ে গেছে চার ভাই!

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১০:৪৭ এএম

জামালপুরে একই পরিবারের চার ভাই অন্ধত্ববরণ করেছে। জন্মের ৩ থেকে ৪ মাস পর চোখের সমস্যা তৈরি হয় সবার। পরের ১৫ থেকে ২০ বছরের মধ্যে পুরোপুরি অন্ধ হয়ে গেছে সবাই। অটোচালক পিতা সাধ্যমত চিকিৎসা করিয়েও কোন সুফল পাননি। প্রতিবন্ধী অসহায় পরিবারটির পাশে এসে দাড়ায়নি কেউ।

জামালপুরের বকশীগঞ্জ উপজেলার নিলাক্ষীয়া ইউনিয়নের জানকিপুর দাড়িপুড়া গ্রামের অটোরিকশা চালক ফুল মাহমুদ। আর দশটি সাধারণ শিশুর মতই ফুল মাহমুদের প্রথম সন্তান নাজমুল হাসানের জন্ম হয়। কিন্তু জন্মের ৩ মাসের মাথায় দেখা দেয় চোখের সমস্যা। 

সন্তানের চোখ ভাল করতে রিকশা চালক পিতা ডাক্তার-কবিরাজ কিছুই বাদ রাখেননি। তবুও ভালো হচ্ছিল না। বয়স বাড়ার সাথে সাথে বাড়ছিল সে সমস্যা। ২০ বছর বয়সে পুরোপুরি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন নাজমুল হাসান। বর্তমানে নাজমুলের বয়স ২৮ বছর। 

সমস্যার এখানেই শেষ নয়। ফুল মাহমুদের ঘর আলো করে আসা পরের তিন পুত্র সন্তান নয়ন আহমেদ (১৯), মোফাজ্জল হোসেন (১৭) ও আজিম উদ্দিন (১২) এর ভাগ্যেও একই পরিণতি ঘটে। পরের দুই সন্তানের চোখের আলো নিভে যায় ৮ বছর বয়সে। ভাল চোখ নিয়ে জন্ম গ্রহন করলেও বয়স বাড়ার সাথে অন্ধত্ব করেন করেন সবাই। 

আরও পড়ুন: গর্ভবতীর দেহে ফাইজার ও মডার্না টিকার ভালো ফল, গবেষণা

সাধ্যের সবটুকু ঢেলে চিকিৎসা করিয়েও কোন লাভ হয়নি। তবুও হাল ছাড়েননি ফুল মাহমুদ। প্রথম সন্তানকে পড়াশুনা করাতে না পারলেও পরের দৃষ্টি প্রতিবন্ধী তিন সন্তানের লেখাপড়া চালিয়ে নিচ্ছেন। নয়ন আহামেদ ও মোফাজ্জল হোসেন পড়ছেন উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষ আর আজিম উদ্দিন পঞ্চম শ্রেণিতে পড়াশোনা করছে। 

কোনমতে পড়াশোনা চালিয়ে নিলেও অর্থের অভাবে সন্তানদের আর চিকিৎসা করাতে পারছেন না ফুল মাহমুদ। ভাগ্যের উপর সবকিছু শপে দিয়েছেন তিনি। দশ বছর বয়সী একমাত্র মেয়ের এখনো চোখের কোন সমস্যা নেই, এটুকুই বিরাট সান্তনা ফুল মাহমুদের। 

চার সন্তানের অন্ধত্বের বিশাল বোঝা বহন করলেও সহায়তার জন্য স্থানীয় জনপ্রতিনিধি বা বিত্তবানরা এগিয়ে আসেনি কখনো। ফুল মাহমুদ জানান, নিজের সবটুকু দিয়ে সন্তানদের চোখ ভাল করার চেষ্টা করেছি। এখন আর পারছি না। প্রধানমন্ত্রী ও দেশবাসীর কাছে আমি সাহায্য চাই। 

আরও পড়ুন: ঢাবি'র পাঠ চুকিয়ে সার উৎপাদন করে রাজিয়ার সফলতা

ফুল মাহমুদের বড় ছেলে দৃষ্টিশক্তি হারানো নাজমুল হাসান নিজেও দুই সন্তানের পিতা। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, সন্তানের কাছে অন্ধ পিতা হয়ে থাকতে চাই না। চিকিৎসার ব্যবস্থা হলে সন্তানদের মুখ দেখার পাশাপাশি পরিবারের দায়িত্ব নিতে পারবো আমি।

এদিকে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলা নয়ন আহমেদ বলেন, অন্ধকারেও আমরা শিক্ষার আলো জ্বালানোর চেষ্টা করছি। আমরা চোখের আলো ফিরে পেতে প্রধানমন্ত্রীর সাহায্য চাই।

অন্ধ চার সন্তারের জননী বলেন, সন্তানদের এরকম কষ্ট সহ্য করতে না পারলেও তাদের কিছুই করার নেই। সাধ্যের সব কিছু করেছেন। এখন আবাদী এক বিঘা কৃষি জমি আছে। যা দিয়ে সংসারের খাদ্যের একটা অংশ আসে। আর অটোরিকশা চালিয়ে কোন রকমে সংসার চলছে। জমিটুকু বিক্রি করে যদি ছেলেদের চোখ ভাল করা যেত তাহলে সেটুকুও বিক্রি করে দিতেন তিনি। 

একাত্তর/আরএইচ

চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
নারায়ণগঞ্জের রূপগঞ্জে ট্রাক চাপায় এক পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কের গোলাকান্দাইল এলাকায় এ ঘটনা ঘটে।
বাস-মোটরসাইকলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চতুর্থ দিনের দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা।
একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত