সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

ঢাবি'র পাঠ চুকিয়ে সার উৎপাদন করে রাজিয়ার সফলতা

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১০:৪৬ এএম

চাকরির আশায় না থেকে উচ্চ শিক্ষা গ্রহণের পর রাজিয়া বেগম এখন নিজেই একজন সফল উদ্যোক্তা। নিজ বাড়িতে গড়ে তুলেছেন জৈব সারের কারখানা ৷ একাজে শুধু রাজিয়া নিজেই নয়, সাথে আরও দশ জন পেয়েছে রোজগারের পথ। 

কেঁচো দিয়ে তার উদ্ভাবিত ভার্মি কম্পোস্ট সার এখন এলাকাজুড়ে পরিচিত। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এ জৈব সার কৃষি কাজে ব্যাপক অবদান রাখতে পারবে বলে মনে করেন রাজিয়া সুলতানা। 

গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণ ইনস্টিটিউট থেকে স্নাতকোত্তর পাস করার পর করোনা মহামারি শুরু হলে বগুড়ার শিবগঞ্জে নিজ বাড়িতে আসেন রাজিয়া৷ পরিবারে কর্মক্ষম কেউ না থাকায় নিজেই ধরেন সংসারের হাল৷ শুরু করেন কেঁচো চাষ করে ভার্মি কম্পোস্ট জৈব সার তৈরি। বর্তমানে বিপণনও শুরু করেছেন।

আরও পড়ুন: গর্ভবতীর দেহে ফাইজার ও মডার্না টিকার ভালো ফল, গবেষণা

image


আরও পড়ুন: ভালো চোখ নিয়ে জন্মের পর অন্ধ হয়ে গেছে চার ভাই!

একাজে শুধুই রাজিয়া একাই স্বাবলম্বী হচ্ছেন না, তার সাথে আরো দশ জনকে স্বাবলম্বী করে গড়ে তুলছেন তিনি। তার দেখানো পথ ধরে আশপাশের অনেকেই এখন রোজগারের পথ পেয়েছেন। 

শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আল মুজাহিদ বলেন, রাজিয়ার এমন জৈব সার তৈরির উদ্যোগ কৃষির জন্য যুগোপযোগী ভূমিকা রাখবে। একাজে সরকারি পৃষ্ঠোপোষকতা দেয়ার ব্যবস্থা করা হবে। 

জানা যায়, গত ৬ মাসে রাজিয়া ভার্মি কমপোষ্ট সার বিক্রি করেছেন প্রায় ৩০ হাজার টাকার। 

image


একাত্তর/আরএইচ

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
সাভারে নিখোঁজের দুই দিন পর অপহৃত এক শিশুকে উদ্ধার করেছে পুলিশ। এসময় শিশুটির সৎ বাবাসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ, তার অপহরণের পর মুক্তিপণ দাবি করেছিলেন।
রাজবাড়ীর গোয়ালন্দে হিট স্ট্রোকে মো. নুর ইসলাম নামের অবসরপ্রাপ্ত এক শিক্ষকের মৃত্যু হয়েছে। বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে মারা যান তিনি।
চলমান তাপপ্রবাহে মানুষের ভোগান্তি যখন চরমে তখন মড়ার ওপর খাঁড়ার ঘা পানির সংকট। মিরপুর, শেওড়াপাড়া, জুরাইন ও নন্দীপাড়াসহ রাজধানীর অন্তত ১০টি এলাকায় ঠিকমতো পানি পাচ্ছেন না বাসিন্দারা।
রাজধানীতে আরেক দফা বাড়লো তাপদাহ। বুধবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সহসা এ পরিস্থিতি থেকে মুক্তি মিলবে না। 
ভারতে একটু ঝড়ো বাতাসেই ধসে পড়েছে আট বছর ধরে নির্মাণাধীন থাকা একটি সেতু। ধসে পড়া সেতুর কংক্রিটের নিচে চাপা পড়া থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন অর্ধ-শতাধিক মানুষ।
বিশ্বে জলবায়ু পরিবর্তন-সংক্রান্ত ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে এশিয়া মহাদেশের দেশগুলোতে। এসব দেশে ২০২৩ সালে মানুষ হতাহত ও অর্থনৈতিক ক্ষতির বেশির ভাগই হয়েছে বন্যা ও ঝড়ের কারণে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত