সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

আপডেট : ০৮ আগস্ট ২০২১, ১১:২১ এএম

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে ভেসেছে একটি মৃত ডলফিন। শনিবার (৭ আগস্ট) শেষ বিকেলে সাগরের জোয়ারে ডলফিনটি ভেসে এসে সৈকতের পশ্চিমের ব্লক পয়েন্টের বালুচরে আটকে পড়ে। 

প্রায় সাত ফুট লম্বা মৃত ডলফিনটির ঠোট থেকে তাজা রক্ত ঝরছিলো। প্রত্যক্ষদর্শীদের মতে, হয়তো কয়েক ঘণ্টা আগেই ডলফিনটিকে পিটিয়ে মেরে ফেলা হয়েছে। সাগরে মাছ শিকার করা জেলেদের জালে ধরা পড়া মাছ খেতে আসলে প্রায়ই জেলেরা ট্রলারে থাকা বাঁশ বা ভারি বস্তু দিয়ে আঘাত করে শুশুক প্রজাতির এ ডলফিন পিটিয়ে মেরে ফেলে।

এদিকে, সৈকতে ডলফিন ভেসে আসার খবর ছড়িয়ে পড়লে প্রশাসন ও মৎস্য বিভাগ ঘটনাস্থলে যাওয়ার আগেই স্থানীয় জেলেরা সেটি উদ্ধার করে সৈকতের বালু খুড়ে সেটি চাপা দিয়ে দেয়। এ কারণে মৃত ডলফিনটি কোন প্রজাতির এবং সেটির মৃত্যুর কারণ জানা যায়নি। 

প্রত্যক্ষদর্শী জেলে আব্দুল গফুর জানান, সাগর তীর থেকে হেঁটে যাওয়ার পথে ডলফিনটি সৈকতে পড়ে থাকতে দেখেন। পরে এটি পচে দুর্গন্ধ ছড়াতে পারে তাই স্থানীয়রা সাগর তীরে সেটি বালু চাপা দেয়। 

আরও পড়ুন: ভিমরুলের কামড়ে স্বামী-স্ত্রীর মৃত্যু!

গত কয়েক বছর ধরে কুয়াকাটা সৈকতে একাধিক মৃত ডলফিন, তিমি ও বিলুপ্তপ্রায় প্রজাতির কচ্ছপ সাগরের জোয়ারে ভেসে আসছে। তবে এগুলো মৃত্যুর সঠিক কারণ কখনোই জানা যায়নি। এমনকি, এ জলজ প্রাণীগুলো কারা কি কারণে মেরে ফেলছে তার হয়নি কোন তদন্ত। দেয়া হয়নি অভিযুক্তদের শাস্তি। এ কারণে গভীর সমুদ্রে জেলেদের জালে আটকা পড়লেই ডলফিনগুলো মেরে ফেলা হচ্ছে।

কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, ডলফিন শিকার এবং বিক্রি আইনত দণ্ডনীয় অপরাধ। শুশুক প্রজাতির ডলফিনটি শনিবার কোন এক সময় জেলেদের জালে আটকা পড়েছিল বলে ধারণা করা হচ্ছে।

এ ধরনের ডলফিন সাধারণত সমুদ্রের ছোট মাছ খেয়ে বেঁচে থাকে। তবে এগুলো যাতে মেরে ফেলে না হয় এজন্য জেলেদের সচেতন করা হচ্ছে।


একাত্তর/এসজে 


পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তপ্ত রোদে পুড়ছে ফসলের মাঠ। হাঁসফাঁস অবস্থা প্রাণীকূলে। এ অবস্থায় পটুয়াখালীর রাঙ্গাবালীতে সালাতুল ইস্তিসকার বিশেষ নামাজ আদায় করা হয়েছে। 
পটুয়াখালীর কলাপাড়ায় তাপদাহের কারণে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। শুধু এপ্রিলেই ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১৬ জন। আর আউটডোরে চিকিৎসা নিয়েছেন কয়েক হাজার মানুষ। 
অতিরিক্ত গরম ও ভ্যাপসা আবহাওয়ায় পটুয়াখালী গলাচিপা উপজেলায় বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। এরই মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ১১ বছরের এক শিশু মারা গেছে। গত ২৪ ঘণ্টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে ২১...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
অস্ট্রেলিয়ায় সিডনিজুড়ে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে পুলিশ সাত কিশোরকে গ্রেপ্তার করেছে। তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে। পুলিশ বলছে, হামলার চক্রান্ত করছিল তারা।
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯ হয়েছে। এদের মধ্যে ছয় জন ঘটনাস্থলে নিহত হন। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত