সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ম্যাজিস্ট্রেট পরিচয়ে ভ্রাম্যমাণ আদালত ও টাকা আদায়, গ্রেপ্তার তিন

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ পিএম

পঞ্চগড়ে ভ্রাম্যমাণ আদালতে ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে জরিমানা আদায়ের অভিযোগ তিন জনকে গ্রেপ্তার করছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পরে তাদের পুলিশে সোপর্দ করা হয়েছে। আটকদের বিরুদ্ধে অভিযোগ, তারা জেলার বিভিন্ন এলাকা থেকে এই কায়দায় টাকা আদায় করে আসছিল।

মঙ্গলবার দুপুরে জেলা শহরে বাংলাদেশ কনজুমার রাইটস সোসাইটি নামের একটি কার্যালয় থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এসময় সংগঠনটির আরও কয়েকজন সদস্য পালিয়ে গেছে।

গ্রেপ্তাররা হলেন- সংগঠনটির পঞ্চগড় জেলা শাখার সভাপতি মফিজুল ইসলাম (৫২), সহসভাপতি আমিনুল ইসলাম (৪৭) ও সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম (৪৫)। তিন জনের মধ্যে ম্যাজিস্ট্রেটের ভূমিকা পালন করতেন আমিনুল।  

বাংলাদেশ কনজুমার রাইটস সোসাইটির চেয়ারম্যান নাজমুন নাহারের সই করা পঞ্চগড় জেলা কমিটির অন্য সদস্যরা হলেন- সহসভাপতি লুপনা আক্তার, যুগ্ম সাধারণ সম্পাদক সাদিয়া পায়েল, সাংগঠনিক সম্পাদক সোলেমান আলী, কোষাধ্যক্ষ জাহাঙ্গীর আলম, আইন বিষয়ক সম্পাদক শফিউল আলম প্রধান, মহিলা বিষয়ক সম্পাদক মাজিদা আক্তার ও জেসমিন আক্তার। 

১০ সদস্যের এই ভূয়া ভ্রাম্যমাণ আদালত টিম সোমবার পঞ্চগড়ের বিভিন্ন এলাকার ১০টি প্রতিষ্ঠানকে বিভিন্ন অঙ্কের জরিমানা করে টাকা আদায় করে বলে অভিযোগ পাওয়া গেছে। 

ভুক্তভোগীরা জানায়, সংগঠনটির ১০ সদস্য বিভিন্ন স্থানে নিজেদের ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও জরিমানা আদায় করে আসছিলেন। গ্রামের সহজ-সরল মানুষের দোকানে অভিযানের নামে টাকা হাতিয়ে নিচ্ছিলেন। সোমবার তাদের জরিমানা করা একটি রশিদ সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। 

পঞ্চগড় সদর উপজেলার সাতমেরা বাজারের দোকানদার তরিকুল ইসলাম বলেন, তারা চার জন একটি মাইক্রোবাসে করে আমাদের বাজারে আসে। এ সময় নিজেদের ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে আমাদের জানায় তাদের দুই লাখ টাকা জরিমানা করার ক্ষমতা রয়েছে। সেখান থেকে তারা প্রথমে ১০ হাজার টাকা জরিমানা করতে চায়। পরে দুই হাজার টাকা জরিমানা করে টাকা নিয়ে দ্রুত চলে যায়। পরে সন্দেহ হলে বিভিন্ন মানুষের সঙ্গে কথা বলে নিশ্চিত হই এরা প্রতারক।  

সংগঠনটির পঞ্চগড় জেলা শাখার সভাপতি ও আটক মফিজুল ইসলাম বলেন, আমাদের নতুন কমিটি হয়েছে। আমরা প্রাকটিস করছিলাম। আমরা মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য তাদের ছোট ছোট জরিমানা করেছি। কেন্দ্রীয় নেতারা বলেছেন, আমরা ছোটখাটো জরিমানা করতে পারবো। কিন্তু ম্যাজিস্ট্রেট ছাড়া ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা যায় কিনা এমন প্রশ্নের সদুত্তর দিতে পারেননি তিনি। 

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পঞ্চগড়ের সহকারী পরিচালক শেখ সাদী জানান, মঙ্গলবার দুপুরে একই কায়দায় মাইক্রোবাস নিয়ে তারা অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছিলো। এসময় তিন জনকে আটক ও পরে পঞ্চগড় সদর থানা পুলিশে হস্তান্তর করা হয়। 

তিনি বলেন, এই চক্রটি বিভিন্ন জায়গায় ভ্রাম্যমাণ আদালতের নামে জরিমানা করছিল। শুধু পঞ্চগড় নয় অন্য জেলাতেও এমনটি করেছে। তাদের সঙ্গে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কোনো সম্পর্ক নেই। কখনও ম্যাজিস্ট্রেট, পুলিশ ছাড়া ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হয় না। তাদের বিরুদ্ধে ভুক্তভোগীরাই মামলা করছে। সংগঠনটির কোনো কার্যালয় যেন না থাকে আমরা সেই ব্যবস্থা নেবো। 

পঞ্চগড় সদর থানার অফিসার ইনচার্জ প্রদীপ কুমার রায় বলেন, এ ঘটনায় থানার মামলার প্রক্রিয়া চলছে। বুধবার তাদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হবে। এছাড়া এই চক্রের সঙ্গে জড়িত অন্যদেরও গ্রেপ্তারের জন্য অভিযান চলছে। 

একাত্তর/এসি
পঞ্চগড় সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। পরে বিএসএফ দুই মরদেহ ভারতে নিয়ে গেছে। নিহতের স্বজন ও পুলিশ জানিয়েছে, তারকাটার বেড়া কেটে তারা ভারত থেকে...
পঞ্চগড়ে প্রচণ্ড খরা ও অনাবৃষ্টির কারণে নষ্ট হচ্ছে আবাদি ফসল, বাদাম ও মরিচ। এতে আশানুরূপ ফসল নিয়ে দুশ্চিন্তায় জেলার কৃষক। এ অবস্থায় ফসল বাঁচাতে বৃষ্টি না হওয়া পর্যন্ত পাম্পের সেচসহ কৃষকদের নানা...
পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে গিয়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার দুপুরে পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের চাওয়াই নদীর চৈতন্যপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় রংপুর মেডিকেলে চিকিৎসাধীন রয়েছে আরও দুইজন। 
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত