সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সিলেটে অযৌক্তিক হারে গৃহকর বাড়ানোয় ক্ষুব্ধ নগরবাসী

আপডেট : ১৫ মে ২০২৪, ০৩:৪৫ পিএম

সিলেট নগরে এক লাফে হোল্ডিং ট্যাক্স বা গৃহকর কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে সিটি কর্পোরেশন। এতে ক্ষুব্ধ গৃহমালিকসহ নগরের বাসিন্দারা। নতুন নির্ধারিত ট্যাক্সকে অযৌক্তিক ও ত্রুটিপূর্ণ দাবি করে তা বাতিলের আহ্বান জানিয়েছেন তারা।

এদিকে, হোল্ডিং ট্যাক্স সহনীয় করার ঘোষণা দিয়েছেন সিলেট সিটি মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

সিলেটের রাজপথে এখন শুধু প্রতিবাদের মিছিল, মিটিং, সমাবেশ। নতুন কর বাতিলের দাবি তুলে সিলেটের মেয়রের কাছেও স্মারকলিপি দিয়েছেন নগরবাসী। 

বাড়ির মালিকরা জানান, গত ৩০ এপ্রিল হোল্ডিং ট্যাক্সের নতুন তালিকা প্রকাশ করে সিটি কর্পোরেশন। এতে কোনো কোনো ক্ষেত্রে করের পরিমাণ কয়েকশ গুণ বাড়ানো হয়েছে।

হোল্ডিং ট্যাক্স বাড়ানোর পর মেয়রের ওপর হতাশা প্রকাশ করেছেন সিলেটের ব্যবসায়ী ও রাজনীতিবিদরাও। তারা জানান, নাগরিকদের সাথে আলোচনার প্রয়োজন ছিল।

সিলেট জেলা দোকান মালিক সমিতির সভাপতি মাহি উদ্দিন সেলিম বলেন, আমরা ট্যাক্সবৃদ্ধির বিপক্ষে না। কিন্তু যেভাবে ট্যাক্স বাড়ানো হয়েছে, তা অসহনীয়। ৫০০ শতাংশ বৃদ্ধি নিশ্চয়ই যৌক্তিক নয়। ট্যাক্স ছাড়া সিটি কর্পোরেশন চালানো সম্ভব নয়। কিন্তু এমন পরিমাণ বেড়েছে ট্যাক্স, তাতে সবাই বিব্রতকর অবস্থায় পড়েছেন।

তবে সিলেট সিটি মেয়র জানান, আগে আবেদন করে অনেকে কম ট্যাক্স দিতেন, যে কারণে এখন কর অস্বাভাবিক মনে হচ্ছে। 

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ট্যাক্স ৫০০ শতাংশ বাড়ার বিষয়টি সঠিক নয়। মূলত ট্যাক্স বেড়েছে ১০০ শতাংশেরও কম। এবং তা যৌক্তিক ও সহনীয় বলেই মনে করেন মেয়র।

তবে কারও আপত্তি থাকলে ২৮ মে পর্যন্ত রিভিউ আবেদন করতে পারবেন বলেও জানিয়েছেন মেয়র। 

রিভিউ আপিল করে ট্যাক্স সমস্যা সমাধানে অসম্মত সুশীল সমাজের নেতারা। 

সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদুল্লাহ শহিদুল ইসলাম জানান, বর্তমানে যে অ্যাসেসমেন্টের ভিত্তিতে হোল্ডিং ট্যাক্স নির্ধারিত হয়েছে, তা যৌক্তিক নয়। অযৌক্তিকভাবে নির্ধারিত এই হোল্ডিং ট্যাক্স রিভিউ নয়, বরং এটি বাতিল চান তিনি।

এদিকে, নগরীর ২৭টি ওয়ার্ডে বাড়ি বাড়ি গিয়ে বোর্ড সদস্যরা হোল্ডিং ট্যাক্স রিভিউ করবেন বলে সিলেট সিটি মেয়র জানান।

 

একাত্তর/জো
সমগ্র বাংলাদেশ যেখানে গরমে পুড়ছে সেখানে শীতল আবহাওয়া সিলেটে। প্রায় প্রতিদিনই হচ্ছে বৃষ্টি, শীতল বাতাসে প্রশান্তিতে মানুষ। আবহাওয়াবিদরা বলছেন, হাওর, পাহাড়, টিলা, আর অসংখ্যা গাছপালা ঘিরে থাকায় সিলেটে...
সিলেটের কুমারগাঁও বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস। তবে এ ঘটনার পর সিলেট শহরসহ বিদ্যুৎকেন্দ্রের আশেপাশের কয়েকটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে।
সিলেটের বিশ্বনাথে অসহায় সুবিধাবঞ্চিত ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মধ্যে ঈদের আনন্দ বাড়িয়ে তুলতে বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার পক্ষ থেকে ঈদ উপহার বিতরণ করা হয়েছে। 
সিলেটে এক তরুণীকে আড়াই মাস আটকে রেখে ধর্ষণের অভিযোগ উঠেছে মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা ও তার দুই সহযোগীর বিরুদ্ধে। এ ঘটনায় মামলা দায়েরের পর অভিযুক্তদের হুমকিতে শহর ছেড়েছেন ভুক্তভোগী তরুণীর বাবা।
দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হবে আগামী পাঁচ জুন। সোমবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশনের আহবান জানিয়েছে।
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত