সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

প্রশ্নফাঁস চক্রের ফাঁদে পা না দিতে ঢাবি ভিসির আহবান

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৩:২৬ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস কিংবা কোনো জালিয়াত চক্রের ফাঁদে পা না দিতে পরীক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহবান জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেছেন, আমরা বরাবরই অনিয়ম-জালিয়াতির বিরুদ্ধে সোচ্চার। বিভিন্ন সময় জালিয়াতি করা ৮৯ জন শিক্ষার্থীকে আমরা ভর্তি বাতিল করে আইনের আওতায় নিয়ে এসেছি।

শুক্রবার (১ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ঢাবিতে ২০২০-২১ সেশনের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের দুটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এদিন বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভাগীয় সাতটি বিশ্ববিদ্যালয়ে ঢাবি ২০২০-২১ সেশনের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য বলেন, পরীক্ষায় অবৈধ বা বিতর্কিত কোনো কিছু ঘটেনি। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

তিনি বলেন, প্রথমবারের মতো এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের বিভাগীয় সাতটি বিশ্ববিদ্যালয়ে এ ভর্তি পরীক্ষা হচ্ছে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি কেন্দ্র পরিদর্শন করেছি এবং বাকি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যগণের সঙ্গে আমার কথা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং শিক্ষকরা প্রতিটি কেন্দ্র পরিদর্শন করছেন। কোথাও কোনো ধরনের অবৈধ বা বিতর্কিত কিছু ঘটেনি। অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে পরীক্ষা শেষে ঢাবি প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী জানিয়েছেন, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ঢাবির ২০২০-২১ সেশনের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

আরও পড়ুন: শান্তি ও অহিংসার দর্শন ফেরি করছে গান্ধী আশ্রম ট্রাস্ট

ঢাবিতে এ বছর ‘ক’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। মোট আসন রয়েছে এক হাজার ৮১৫টি। ফলে ইউনিটটিতে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৬৪ দশমিক ৯৯ জন পরীক্ষার্থী।

এর মধ্যে ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ঢাবিতে ৫৮ হাজার ৬০৩ জন, চবিতে ১১ হাজার ২১৭ জন, রাবিতে ১৪ হাজার ৩২৮ জন, খুবিতে ৮ হাজার ৯২২ জন, শাবিপ্রবিতে ৩ হাজার ৩০৫ জন, বেরোবিতে ১০ হাজার ৩৫১ জন, ববিতে ৩ হাজার ৪২৫ জন, বাকৃবিতে রয়েছেন ৭ হাজার ৮০৬ জন পরীক্ষার্থী।

একাত্তর/এসি

২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের চলমান কার্যক্রমের সময় আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। বিলম্ব ফি ছাড়া ছাড়াই পরীক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন।
দেশের ওপর দিয়ে বয়ে চলা প্রচণ্ড তাপদাহের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতভাগ ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
দেশজুড়ে বহমান তীব্র  দাবদহের কারণে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। শনিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
আবারও অনলাইনে বদলির আবেদনের সুযোগ পেতে চলেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী ও প্রধান শিক্ষকরা। আগ্রহীরা একই উপজেলা ও থানার মধ্যে বদলির আবেদন করতে পারবেন। সোমবার থেকে শুরু হয়া এই কার্যক্রম চলবে...
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত