সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

বিপত্তি ছাড়াই শেষ হলো ঢাবি ভর্তি পরীক্ষা, সন্তুষ্ট সবপক্ষ

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৭:৪০ পিএম

কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই প্রথমবারের মতো সারাদেশের আট বিভাগীয় শহরে এক যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‌‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হলো। 

ঢাবিসহ সারাদেশের বিভিন্ন কেন্দ্রে শুক্রবার সকাল ১১টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হয় দুপুর সাড়ে ১২টায়। ঢাকা বিভাগে অংশ নিচ্ছেন প্রায় ৫৮ হাজার শিক্ষার্থী।

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা হওয়ায় খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা। পরীক্ষা কেন্দ্রের পরিবেশ ও প্রশ্নপত্র নিয়েও সন্তোষ জানিয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

তারা বলেন, প্রশ্নপত্র তুলনামূলক সহজ হয়েছে। পরীক্ষার হলের পরিবেশও স্বাস্থ্যসন্মত ছিলো। আগের বছরের চাইতে পরীক্ষার প্রশ্নের মান খুবই স্ট্যান্ডার্ড হয়েছে।

পরীক্ষা শুরুর পর সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের দুটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান। 

এ সময় তার সঙ্গে ছিলেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং ক-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. মিহির লাল।

কেন্দ্র পরিদর্শন শেষে উপচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘আমরা বিভিন্ন বিভাগের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছি৷ তারা আমাদের জানিয়েছেন খুব সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষা শুরু হয়েছে৷ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন’৷

তিনি দাবি করেন, ঢাবিসহ ঢাকা বিভাগের সব কেন্দ্রেই স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়েছে। প্রথমদিনের ব্যবস্থাপনায় তারা সন্তুষ্ট। 

উপাচার্য জানান, শিক্ষার্থী ও অভিভাবকরা যাতে কোনো ধরনের অসাধু পথ অবলম্বনের চেষ্টা না করেন, সে বিষয়ে তাদের হুশিয়ার করে দেয়া হয়েছে। 

সেই সঙ্গে কোনো গুজব ছড়ানো হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যবস্থা নেবে বলেও জানান উপচার্য। তিনি বলেন, অতীতে যারা অসাধু পথে গিয়েছিলো তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে৷

ঢাবির কেন্দ্রগুলোর ভেতরে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিলেও বাইরে অভিভাবকদের জটলা দেখা গেছে৷ তাদের মুখে মাস্ক থাকলেও সামাজিক দূরত্ব বজায় ছিলো না। 

এনিয়ে এক প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, ‘আমরা অভিভাবকদের বাধ্য করতে পারি না। তবে তাদের প্রতি আমাদের অনুরোধ থাকবে তারা যেন স্বাস্থ্যবিধি মেনে চলেন’।

এবারের ক-ইউনিটের ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৫৮ হাজার ৬০৩ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১১ হাজার ২১৭জন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১৪ হাজার ৩২৮ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৮ হাজার ৯২২জন পরীক্ষায় অংশ নিয়েছে। 

আরও পড়ুন: প্রশ্নফাঁস চক্রের ফাঁদে পা না দিতে ঢাবি ভিসির আহবান

এছাড়া বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৪২৫ জন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ১০ হাজার ৩৫১ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৩০৫ জন এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭ হাজার ৮০৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় লড়ছেন।

শনিবার কলা অনুষদ (খ-ইউনিট), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদ (গ ইউনিট), ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান (ঘ ইউনিট) এবং ৯ অক্টোবর চারুকলা অনুষদের (চ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দেশের ওপর দিয়ে বয়ে চলা প্রচণ্ড তাপদাহের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতভাগ ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
একটি আবাসিক কোয়ার্টার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর মরদেহ উদ্ধার করা হয়েছে। আদ্রিতা বিনতে মোশারফ (২১) নামের ওই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল আগামী বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেল সাড়ে ৩টায় প্রকাশ করা হবে।
রোজার মাসে অনুষ্ঠান আয়োজনে কোনো নিষেধাজ্ঞা দেয়া হয়নি বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত