সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

শিক্ষামন্ত্রীর আশ্বাসে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে অবরোধ শিথিল

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০৩:১৩ পিএম

অবশেষে শিক্ষামন্ত্রীর আশ্বাসে সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে অবরোধ শিথিল করেছেন শিক্ষার্থীরা। ২৬ ঘণ্টা পর প্রশাসনিক ভবনের তালা খুলে দিয়েছেন তারা। 

শনিবার (২ অক্টোবর) দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ফোনে আশ্বাস্ত হন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদের শান্ত হয়ে তদন্তে সহযোগিতা করার আহবান জানিয়েছেন ভিসি।  

তবে শিক্ষার্থীরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায়, শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে স্থায়ী বহিষ্কারের দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে প্রতিদিন চার ঘণ্টা করে অবস্থান করবেন তারা। 

এর আগে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের ১৬তম সিন্ডিকেট সভায় ফারহানা ইয়াসমিনকে সাময়িক বরখাস্ত করা হয়। সেই সঙ্গে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

এরপরেই আবার সংশোধনী বিজ্ঞপ্তিতে অ্যাকাডেমিক ও প্রশাসনিক বন্ধ ঘোষনার বিজ্ঞপ্তি বদল করে কর্তৃপক্ষ। তবে স্থগিত করা হয় সব পরীক্ষা। 

এই সিদ্ধান্তের পর শুক্রবার বিকেল থেকে আবারও আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এসময় প্রশাসনিক ভবনে তালা দিয়ে অবরুদ্ধ করে রাখেন শিক্ষক-কর্মচারীদের। বাইরে বসে আন্দোলন করতে থাকেন তারা। 

তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল জানালেন, তদন্তে আরও নতুন কিছু বিষয় সংযুক্ত হয়েছে। তাই তদন্তে কিছুটা সময় লাগতে পারে। 

ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর আব্দুল লতিফ বলেন, শিক্ষা মন্ত্রনালয়ের সিদ্ধান্ত ছাত্রদের জানানো হয়েছে। আর অবরুদ্ধ থাকার কারণে অনেক কাজ করতে পারিনি। শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়েছে। কমিটিকে দ্রুত তদন্ত প্রতিবেদন জমা দেবার জন্য বলা হয়েছে। শিক্ষার্থীদের এই আন্দোলনে কেউ ইন্ধন দিচ্ছে কিনা তাও খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন: মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের চারটি ইঞ্জিন ও আটটি কোচ

২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন দরজায় কাঁচি হাতে নিয়ে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেন। আর এতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ফারহানার বহিষ্কারের দাবীতে আন্দোলনে নামে।


একাত্তর/আরবিএস  

২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের চলমান কার্যক্রমের সময় আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। বিলম্ব ফি ছাড়া ছাড়াই পরীক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন।
দেশের ওপর দিয়ে বয়ে চলা প্রচণ্ড তাপদাহের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতভাগ ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
দেশজুড়ে বহমান তীব্র  দাবদহের কারণে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। শনিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
আবারও অনলাইনে বদলির আবেদনের সুযোগ পেতে চলেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী ও প্রধান শিক্ষকরা। আগ্রহীরা একই উপজেলা ও থানার মধ্যে বদলির আবেদন করতে পারবেন। সোমবার থেকে শুরু হয়া এই কার্যক্রম চলবে...
ডেভিল কমেট বা শিংওয়ালা ধূমকেতু। পৃথিবী থেকে যার দেখা মেলে নূন্যতম ৭১ বছর পর। চলতি বছরের ২১ এপ্রিল ছিলো সেই মাহেন্দ্রক্ষণ। দুর্লভ এই মুহূর্তের সাক্ষী হতে রাজশাহীর পদ্মাপাড়ে জড়ো হয়েছিলেন হাজারো...
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত