সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

জোর করে হলে ওঠা শিক্ষার্থীদের কারণ দর্শাতে বললো ঢাবি

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ০৯:৩৬ পিএম

নিয়ম ভেঙে হলে উঠে পড়া শিক্ষার্থীদের কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে আগামী সাত কর্মদিবসের মধ্যে তাদেরকে জবাব দিতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের একুশে হল এবং শহীদুল্লাহ হলই নয়, সরেজমিনে দেখা গেজে অন্যান্য আবাসিক হলেও শিক্ষার্থীরা উঠেছেন। কেউ উঠেছেন প্রভাব খাটিয়ে, কেউ অসহায়ত্বের কারণে।

শিক্ষার্থীরা জানিয়েছেন ঢাকার কোথাও জায়গা না পেয়ে বাধ্য হয়েই তারা হলে উঠেছেন। কারণ দর্শানোর নোটিশের জবাবে তারা সেই কথাই জানাবেন।

শনিবার (২ অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির মিটিং-এ নোটিশ পাঠানোর সিদ্ধান্ত হয়। 

এছাড়া, তদন্ত করে জড়িতদের চিহ্নিত করে সংশ্লিষ্ট হল কর্তৃপক্ষকে সাত কার্যদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দেওয়ানর নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটি।

এক বিজ্ঞপ্তিতে ঢাবি প্রশাসন জানায়, কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকটি আবাসিক হলের তালা ভেঙে হলে প্রবেশ করেছে এবং হলের বৈদ্যুতিক লাইন ও পানির সংযোগ নিজ দায়িত্বে চালু করে বিশ্ববিদ্যালয়ের আইন লঙ্ঘন করেছে তাদেরকে তদন্তের মাধ্যমে চিহ্নিত করে সংশ্লিষ্ট হল কর্তৃপক্ষকে আগামী সাত কার্যদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। 

এছাড়া, হল কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত যারা হলে প্রবেশ এবং অবস্থান করছে, তাদের বিরুদ্ধে শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডের জন্য কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না, এই মর্মে আগামী সাত অক্টোবরের মধ্যে জবাব চেয়ে কারণ দর্শানোর নোটিশ প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী পাঁচ অক্টোবরেই খুলবে বলে জানিয়েছেন প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী।

তিনি জানান, শুধু অনার্স চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের যে সব আবাসিক শিক্ষার্থী অন্তত প্রথম ডোজ টিকা নিয়েছে, তারা স্বাস্থ্যবিধি অনুসরণ করে টিকা কার্ড এবং বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেখিয়ে পাঁচ অক্টোবর সকাল আটটা থেকে হলে উঠতে পারবে।  

তিনি আরও জানান, পরিস্থিতি পর্যালোচনা সাপেক্ষে একই শর্তে যত দ্রুত সম্ভব অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের নিজ নিজ আবাসিক হলে উঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া তৃতীয় এবং প্রথমবর্ষের বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

একাত্তর/এআর

গরমে বন্ধ থাকা স্কুল-কলেজ রোববারই খুলছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
অনির্দিষ্ট কালের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার সিদ্ধান্তের প্রতিবাদে বাসে একটি বাসে আগুন দিয়েছে শিক্ষার্থীরা।
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
চলমান তাপপ্রবাহ পরিস্থিতি পর্যবেক্ষণ করে স্কুল-কলেজ খোলা না খোলার বিষয়ে শনিবার নতুন করে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার।
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত