সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

আবারো মুখরিত ঢাবি ক্যাম্পাস, চিরচেনা ক্লাসে শিক্ষার্থীরা

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০৯:৩২ পিএম

দীর্ঘ দেড় বছর পর, আবারও হাজারো শিক্ষার্থীর পদচারণায় মুখরিত হয়ে উঠলো ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। দীর্ঘ অপেক্ষা শেষে সশরীর ক্লাসে ফিরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। 

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বললেন, করোনার কারণে শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে এক বছরের বিশেষ পরিকল্পনা নেয়া হয়েছে। 

গেলো বছরের ১৭ মার্চের পর আজ ১৭ অক্টোবর। দেড় বছরের দীর্ঘ সময় অপেক্ষা শেষে এবার মাস্ক পরে তাপমাত্রা মেপে ক্লাসে ফিরলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুধু শিক্ষার্থীই নয়, ক্লাসে ফেরার এই ক্ষণে আনন্দিত শিক্ষকরাও। দীর্ঘ বিরতির পর আবারো ক্লাসে ফিরতে পেরে তারাও স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। 

তবে, ক্লাসরুমে আসন বিন্যাসে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে কিছুটা ঘাটতি দেখা গেছে। শিক্ষার্থীদের ক্লাসে প্রবেশের সময় পরিচয়পত্র বা টিকার সদন পরীক্ষা করতে দেখা যায়নি। 

উপাচার্য অবশ্য বললেন, আসন বিন্যাস হয়েছে স্বাস্থ্যবিধি মেনে। করোনার কারণে শিক্ষার ঘাটতি পোষানোর পরিকল্পনার কথাও জানান উপাচার্য।

তিনি জানান, দীর্ঘ সময় বন্ধ থাকার কারণে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ে সৃষ্টি হয়েছে সেশনজট। তবে এই জট নিরসনে বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘লস রিকভারি প্ল্যান’ তৈরি করেছে।

আরও পড়ুন: প্রথমবারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

তিনি বলেন, প্রায় সব শিক্ষার্থীই টিকার আওতায় এসেছে। স্বাস্থ্যবিধি মানার প্রয়োজনে শিক্ষার্থীদের একাধিক সেকশনে বিভক্ত করে পাঠদান কার্যক্রম পরিচালনা করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর এএসএম মাকসুদ কামাল জানান, পরীক্ষাসহ সেমিস্টার ছয় মাসের পরিবর্তে চার মাসে ও বার্ষিক কোর্স ১২ মাসের পরিবর্তে আট মাসে শেষ করা হবে। সিলেবাস সংকুচিত হবে না, অতিরিক্ত ক্লাস নেওয়ার পরিকল্পনা আছে।

প্রয়োজনে শনিবারও ক্লাস নেওয়ার অনুমতি রয়েছে। আমাদের লক্ষ্য হলো মহামারীতে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে, সেই ক্ষতি পুষিয়ে নেওয়া। সেজন্য এরই মধ্যে শরৎকালীন ও শীতকালীন ছুটিও বাতিল করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও ইন্সটিটিউটগুলোতে ফাইনাল পরীক্ষার ফলাফল প্রকাশে সময়ও বেঁধে দেওয়া হয়েছে। মাকসুদ কামাল বলেন, ফল ঘোষণার ক্ষেত্রে সেমিস্টার পদ্ধতিতে ছয় সপ্তাহ ও বার্ষিক পদ্ধতিতে আট সপ্তাহের বেশি সময় নেওয়া যাবে না।

উল্লেখ্য, অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার এবং ৫ অক্টোবর হল খুলে দেয়া হয়। এরপর ১০ অক্টোবর সব বর্ষের জন্য হল খুলে দেয়া হয়।

একাত্তর/এসজে

প্রাথমিক থেকে উচ্চশিক্ষা সবখানেই ছাত্রীরা এগিয়ে যাচ্ছে। এর মধ্যে বড় অগ্রগতি দেখা যাচ্ছে মাধ্যমিক স্তরে। এখানে প্রায় প্রতিবারই নিজেদের গড়া রেকর্ড ভাঙছে ছাত্রীরা।
বাংলাদেশসহ সারাবিশ্বে নানা পেশায় সফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কয়েক লাখ সাবেক শিক্ষার্থী। তারা দেশের প্রাচীনতম এ শিক্ষাপ্রতিষ্ঠানের নানা উন্নয়ন কার্যক্রমে সহযোগিতা করতে প্রস্তুত জানিয়ে ঢাবি...
বছরের পাঁচ মাস পরে ক্লাস সেভেনের ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের আলোচিত শরীফ-শরীফা গল্পটি না রাখার সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি। কমিটির পর্যবেক্ষণে গল্পের ১৯টি শব্দ সমাজব্যবস্থার সঙ্গে সংগতিপূর্ণ নয়।
ধর্ম অবমাননার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট থেকেও বহিষ্কার করা হয়েছে ওই শিক্ষার্থীকে।
বাবা হত্যার বিচার চেয়েছেন নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।
সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত। সেই সাথে তার ৩৩টি ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিষ্ঠানের সব লেনদেন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। 
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডে শুরু থেকে এক রহস্যময়ী নারীর প্রকাশ্যে আসে। বলা হয় শিলাস্তি রহমান নামে এই নারীই এমপি আনারকে কলকাতায় নিয়ে আসেন।
শ্বাসরোধ করে খুন করে চপার দিয়ে দেহ টুকরো। শরীর থেকে ছাড়ানো হয়, চামড়া। আলাদা করা হয় হাড় মাংস। পরে দেহাংশ ফেলা হয় পোলেরহাট আর ভাঙরে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত