সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

আবারো মুখরিত ঢাবি ক্যাম্পাস, চিরচেনা ক্লাসে শিক্ষার্থীরা

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০৯:৩২ পিএম

দীর্ঘ দেড় বছর পর, আবারও হাজারো শিক্ষার্থীর পদচারণায় মুখরিত হয়ে উঠলো ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। দীর্ঘ অপেক্ষা শেষে সশরীর ক্লাসে ফিরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। 

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বললেন, করোনার কারণে শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে এক বছরের বিশেষ পরিকল্পনা নেয়া হয়েছে। 

গেলো বছরের ১৭ মার্চের পর আজ ১৭ অক্টোবর। দেড় বছরের দীর্ঘ সময় অপেক্ষা শেষে এবার মাস্ক পরে তাপমাত্রা মেপে ক্লাসে ফিরলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুধু শিক্ষার্থীই নয়, ক্লাসে ফেরার এই ক্ষণে আনন্দিত শিক্ষকরাও। দীর্ঘ বিরতির পর আবারো ক্লাসে ফিরতে পেরে তারাও স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। 

তবে, ক্লাসরুমে আসন বিন্যাসে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে কিছুটা ঘাটতি দেখা গেছে। শিক্ষার্থীদের ক্লাসে প্রবেশের সময় পরিচয়পত্র বা টিকার সদন পরীক্ষা করতে দেখা যায়নি। 

উপাচার্য অবশ্য বললেন, আসন বিন্যাস হয়েছে স্বাস্থ্যবিধি মেনে। করোনার কারণে শিক্ষার ঘাটতি পোষানোর পরিকল্পনার কথাও জানান উপাচার্য।

তিনি জানান, দীর্ঘ সময় বন্ধ থাকার কারণে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ে সৃষ্টি হয়েছে সেশনজট। তবে এই জট নিরসনে বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘লস রিকভারি প্ল্যান’ তৈরি করেছে।

আরও পড়ুন: প্রথমবারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

তিনি বলেন, প্রায় সব শিক্ষার্থীই টিকার আওতায় এসেছে। স্বাস্থ্যবিধি মানার প্রয়োজনে শিক্ষার্থীদের একাধিক সেকশনে বিভক্ত করে পাঠদান কার্যক্রম পরিচালনা করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর এএসএম মাকসুদ কামাল জানান, পরীক্ষাসহ সেমিস্টার ছয় মাসের পরিবর্তে চার মাসে ও বার্ষিক কোর্স ১২ মাসের পরিবর্তে আট মাসে শেষ করা হবে। সিলেবাস সংকুচিত হবে না, অতিরিক্ত ক্লাস নেওয়ার পরিকল্পনা আছে।

প্রয়োজনে শনিবারও ক্লাস নেওয়ার অনুমতি রয়েছে। আমাদের লক্ষ্য হলো মহামারীতে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে, সেই ক্ষতি পুষিয়ে নেওয়া। সেজন্য এরই মধ্যে শরৎকালীন ও শীতকালীন ছুটিও বাতিল করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও ইন্সটিটিউটগুলোতে ফাইনাল পরীক্ষার ফলাফল প্রকাশে সময়ও বেঁধে দেওয়া হয়েছে। মাকসুদ কামাল বলেন, ফল ঘোষণার ক্ষেত্রে সেমিস্টার পদ্ধতিতে ছয় সপ্তাহ ও বার্ষিক পদ্ধতিতে আট সপ্তাহের বেশি সময় নেওয়া যাবে না।

উল্লেখ্য, অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার এবং ৫ অক্টোবর হল খুলে দেয়া হয়। এরপর ১০ অক্টোবর সব বর্ষের জন্য হল খুলে দেয়া হয়।

একাত্তর/এসজে

২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের চলমান কার্যক্রমের সময় আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। বিলম্ব ফি ছাড়া ছাড়াই পরীক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন।
দেশের ওপর দিয়ে বয়ে চলা প্রচণ্ড তাপদাহের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতভাগ ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
দেশজুড়ে বহমান তীব্র  দাবদহের কারণে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। শনিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
আবারও অনলাইনে বদলির আবেদনের সুযোগ পেতে চলেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী ও প্রধান শিক্ষকরা। আগ্রহীরা একই উপজেলা ও থানার মধ্যে বদলির আবেদন করতে পারবেন। সোমবার থেকে শুরু হয়া এই কার্যক্রম চলবে...
একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত