সেকশন

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

বিপত্তি ছাড়াই শুরু বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০৯:৩৭ পিএম

প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ২০ পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা। প্রথম দিনে এ-ইউনিটের ২৬ কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে প্রায় এক লাখ ৩১ হাজার পরীক্ষার্থী।

কোর ধরণের বিশৃঙ্খলা, অনিয়ম আর জালিয়াতি এড়াতে সজাগ ছিলো প্রশাসন। তবে আবেদনের বাইরে কেন্দ্রের নাম আসায় অনেক পরীক্ষার্থীকে ভোগান্তিতে পড়তে হয়েছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে চলতি বছর প্রথমবারের মতো ২০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হচ্ছে গুচ্ছ পদ্ধতিতে।

রোববার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশের ২৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা নেয়া হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হন পরীক্ষার্থীরা। শিক্ষার্থীরা যাতে ভালোভাবে পরীক্ষা দিতে পারেন তার জন্য ছিলো সব ধরনের ব্যবস্থা।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়ছেন ১১ জন। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার জন্য ছিলো তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চার হাজার ৯১২ জন ছাত্রছাত্রী পরীক্ষা দিয়েছে। আর, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও বিশৃঙ্খলা, অনিয়ম, জালিয়াতি এড়াতে সজাগ ছিলো প্রশাসন।

আরও পড়ুন: আবারো মুখরিত ঢাবি ক্যাম্পাস, চিরচেনা ক্লাসে শিক্ষার্থীরা

বেলা ১২ টার আগেই দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে এসে শিক্ষার্থীরা জানান গুচ্ছ পরীক্ষা দিতে পেরে খুশি তারা।

এদিকে আবেদনের সময় পাঁচ বিশ্ববিদ্যালয়ের মধ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় না রাখলেও সেটি কেন্দ্র আসায় ভোগান্তিতে পরেছেন বহু শিক্ষার্থী। অনেকেই থাকার জায়গা নিয়ে পড়েছেন বিপাকে।

প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষে দুই লাখ ৩২ হাজার ৪৫৫ জনকে ভর্তি পরীক্ষার জন্য বাছাই করা হয়, যার মধ্যে বিজ্ঞান শাখা ‘এ’ ইউনিটে ভর্তিচ্ছু এক লাখ ৩১ হাজার ৯০১ জন।

আরও পড়ুন: ১৯ মাস পর খুললো রাবির হল

মানবিকের ‘বি’ ইউনিটে ৬৭ হাজার ১১৭ এবং বাণিজ্য শাখা ‘সি’ ইউনিটে ৩৩ হাজার ৪৩৭ জন পরীক্ষার্থী রয়েছেন।

তিন ইউনিট মিলিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে মোট আসন সংখ্যা ২২ হাজার ১৩টি। সে হিসাবে গড়ে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১১ জন পরীক্ষার্থী। ২৪ অক্টোবর ‘বি’ ও ১ নভেম্বর ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।



একাত্তর/আরএ

জেলা শহরের গতানুগতিক বাংলা মাধ্যমের স্কুল, কিন্তু সেই স্কুলের শিক্ষার্থীরা বির্তক করছে ব্রিটিশ ধাঁচের বিশুদ্ধ ইংরেজীতে। যা শুনে বোঝার উপায় নেই যে তারা বাংলা মাধ্যমের শিক্ষার্থী। 
আগামী ২১ এপ্রিল পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় করতে পারবে না জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।
আগামী ২৫ থেকে ২৮ এপ্রিল আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (এআইইউবি) অনুষ্ঠিত হবে এআইইউবি সিএস ফেস্ট ২০২৪।
ছাত্র রাজনীতি বন্ধ হলে মৌলবাদের উত্থান হবে বলে আশঙ্কা জানিয়েছেন বিশিষ্টজনরা। তাই, অপরাজনীতি বন্ধ করে সুস্থ রাজনীতির ধারা ফেরাতে প্রশাসনকে কঠোর হওয়ার আহবান জানান তারা। রাজধানীর বনানীতে, এডিটরস...
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
অবশেষে, ইরানি হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইরানের মিসাইল কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের...
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত