সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

চবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু, চেনা রূপে ফিরেছে ক্যাম্পাস

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ০৬:২০ পিএম

করোনার কারণে দীর্ঘ দেড় বছরের বেশি সময় বন্ধ থাকার পর আবার শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ফিরেছে প্রাণচাঞ্চল্য।

মঙ্গলবার (১৯ অক্টোবর) সকালে শিক্ষার্থীরা চট্টগ্রাম শহর থেকে শাটল ট্রেনে আসেন বিশ্ববিদ্যালয়ে। তবে খোলার প্রথম দিন বেশিরভাগ বিভাগে পরীক্ষা থাকায়, ক্লাস অনুষ্ঠিত হয়েছে কম। 

সকাল ন’টায় শাটল ট্রেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌঁছার পর শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। পুরনো রূপে ফিরে যায় চিরচেনা ক্যাম্পাস।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষার্থীদের ফুল-মাস্ক ও উপহার সামগ্রী দিয়ে অভ্যর্থনা জানান বিভাগের শিক্ষকরা। অন্যান্য বিভাগেও স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয় ক্লাস-পরীক্ষা। 

দীর্ঘ বন্ধের পর প্রিয় বন্ধুদের কাছে পেয়ে আড্ডায়-উল্লাসে মেতে উঠেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের কাছে পেয়ে স্বস্তি জানান শিক্ষকরাও।

শিক্ষার্থীরা বলেন, অনলাইন আর অফলাইনে ক্লাসের অনেক পার্থক্য। বন্ধু ও শিক্ষকদের কাছ থেকে দেখা আনন্দের। তাই অনেকদিন পর ক্লাস করতে পেরে ভালো লাগা কাজ করছে। 

আর শিক্ষকরা জানান, তারা অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন এই দিনটির জন্য। সশরীরে ক্লাসে পাঠদানের আনন্দই আলাদা। দীর্ঘ প্রায় ১৯ মাস পর ক্লাসে ফিরে শিক্ষার্থীরাও প্রাণবন্ত ছিলো।

এদিকে, করোনার কারণে সেশন জট কমাতে বাড়তি ক্লাস নেওয়ার সিদ্ধান্তের কথা জানান বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান।

করোনা মহামারীর কারণে ২০১৯ সালের ১৮ মার্চ থেকে বন্ধ হয়ে যায় চবির সব কার্যক্রম। এর মধ্যে একাধিকবার সশরীরে পরীক্ষা গ্রহণ হলেও ক্লাসে ফিরতে পারেনি শিক্ষার্থীরা। ফলে ১৯ মাস ধরে সশরীরে ক্লাস থেকে বঞ্চিত ছিলেন তারা। 


একাত্তর/এসজে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে  এক ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে রসায়ন বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মতিনকে চাকরি থেকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টার ঘটনায় তদন্ত প্রতিবেদন নির্ধারিত সময়েও জমা হয়নি। রিপোর্ট জমা দিতে আরও সময় চাওয়ায় আন্দোলনরত শিক্ষার্থীদের ক্ষোভের মুখে পড়েছেন উপাচার্য। তবে...
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রলীগের হল ও শাটল ট্রেন ভিত্তিক গ্রুপ-উপগ্রুপের মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষ-মারামারি চলছে প্রতিনিয়ত। এতে অশান্ত থাকছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ। যে কারণে...
বৃষ্টির দাপটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস-পরীক্ষা তিনদিনের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে সোমবার এক সভায় এ সিদ্ধান্ত হয়।বিশ্ববিদ্যালয়ের...
ইন্দোনেশিয়া পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন প্রাবোও সুবিয়ান্তো। দেশটির নির্বাচন কমিশন বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বুধবার আনুষ্ঠানিকভাবে সুবিয়ান্তোর নাম ঘোষণা...
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত