সেকশন

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

শেষ হলো ঢাবি 'গ' ইউনিটের ভর্তি পরীক্ষা

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ০১:১৯ পিএম

শেশ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষা।

শুক্রবার (২২ অক্টোবর) বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে গ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে বলেন, প্রশ্নের মান ও ব্যবস্থাপনা ভালো হয়েছে। ঢাকার বাইরে পরীক্ষা নিয়ে কোনো জটিলতা নেই।

তিনি আরও জানান, করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়েই বিভাগীয় শহরে পরীক্ষা নিয়েছি এমনটা নয়। শিক্ষার্থীদের ভোগান্তি কমাতেও এই উদ্যোগ নেওয়া হয়েছে। আগামীতে এ প্রক্রিয়ায় পরীক্ষা নেওয়ার কথা জানান উপাচার্য।

এছাড়াও অফলাইনে পাঠদান ও পরীক্ষার বিষয়ে তিনি বলেন, টিকা কার্যক্রম ৯৫ শতাংশের উপরের পৌঁছে গেছে। শ্রেনী কার্যক্রমে স্বাস্থ্যবিধি কোথাও কোথাও উপেক্ষিত হচ্ছে। তবে স্বাস্থ্যবিধি মানলে ঝুঁকি বাড়বে না বলেও জানান তিনি। 

গ ইউনিটে এবার এক হাজার ২৫০ আসনের বিপরীতে লড়েছেন ২৭ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী। সেই হিসেবে প্রতি আসনের জন্য লড়েছেন ২২ জন।

ভর্তি পরীক্ষা হয়েছে মোট ১২০ নম্বরের। মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ছিল ১০০ নম্বর। বাকি ২০ নম্বর ছিল এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে। 

মূল পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ। উভয় অংশের উত্তর করার জন্য ৪৫ মিনিট করে সময় পেয়েছেন শিক্ষার্থীরা। 

ঢাকা বিভাগের ভর্তি পরীক্ষার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। সেখানে ১৭ হাজার ১৩৭ জন পরীক্ষা দেন। 

আরও পড়ুন: সংক্রমণ কমলে ক্লাসের সংখ্যা বাড়ানো হবে: শিক্ষামন্ত্রী

এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এক হাজার ৮১৯ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে তিন হাজার ৫৫৯ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ) কেন্দ্রে ৯৯৫ জন, খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এক হাজার ৬০৬ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট) কেন্দ্রে ৪২৬ জন, বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৪৭০ জন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর) কেন্দ্রে এক হাজার ৩৬২ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী পরীক্ষা দিয়েছেন।

এর আগে গত ১, ২ ও ৯ অক্টোবর আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট, কলা অনুষদভুক্ত খ ইউনিট ও চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 


একাত্তর/এসজে
জেলা শহরের গতানুগতিক বাংলা মাধ্যমের স্কুল, কিন্তু সেই স্কুলের শিক্ষার্থীরা বির্তক করছে ব্রিটিশ ধাঁচের বিশুদ্ধ ইংরেজীতে। যা শুনে বোঝার উপায় নেই যে তারা বাংলা মাধ্যমের শিক্ষার্থী। 
আগামী ২১ এপ্রিল পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় করতে পারবে না জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।
আগামী ২৫ থেকে ২৮ এপ্রিল আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (এআইইউবি) অনুষ্ঠিত হবে এআইইউবি সিএস ফেস্ট ২০২৪।
ছাত্র রাজনীতি বন্ধ হলে মৌলবাদের উত্থান হবে বলে আশঙ্কা জানিয়েছেন বিশিষ্টজনরা। তাই, অপরাজনীতি বন্ধ করে সুস্থ রাজনীতির ধারা ফেরাতে প্রশাসনকে কঠোর হওয়ার আহবান জানান তারা। রাজধানীর বনানীতে, এডিটরস...
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
অবশেষে, ইরানি হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইরানের মিসাইল কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের...
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত