সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

বছরের প্রথম দিন শিক্ষার্থীদের বই পাওয়া নিয়ে অনিশ্চয়তা

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ০৯:৪৩ পিএম

এক দশকের বেশী সময় ধরে নববর্ষের প্রথমদিন দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নতুন বই হাতে তুলে দেওয়ার ধারাবাহিকতা অব্যাহত রেখেছে সরকার। তবে আগামী বছরের প্রথমদিন বই দেওয়া নিয়ে অশ্চিয়তা তৈরী হয়েছে। মুদ্রনশিল্প সমিতি বলছে,  প্রাক-প্রাথমিকের প্রায় ৭০ লাখ শিক্ষার্থীর বই ছাপার কাজ এখনো শুরু হয়নি। পুনরায় দরপত্রের কারনে অর্থ সাশ্রয় হলেও মাধ্যমিকের বই ছাপাতে জানুয়ারী মাস পার হবে। যদিও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বলছে, বই দিতে জটিলতা হবে না। শারমিন নীরার রিপোর্ট।

একদশকের বেশী সময় ধরে উৎসব করে বই দেওয়া হলেও আগামী বছর প্রায় ৪ কোটি শিক্ষার্থীর সেই বই পেতে দেরি হবে। মুদ্রন সংশ্লিষ্টরা বলছেন, বার বার দরপত্র আহ্বান এবং প্রাক প্রাথমিকের দরপত্র শেষে কাগজের স্পেসিফিকেশন বদলের কারনে বই ছাপায় দেরি হবে। এছাড়া এনসিটিবির নির্দেশ মত চুক্তির পর ৬ষ্ঠ আর সপ্তম শ্রেনীর ৭০ দিন আর অষ্টম নবম শ্রেনীর ৮৪ দিনের হিসেবেও বই দিতে দেরি হবে।

তবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডর দাবি, সময়ের মধ্যে বই দিতে জটিলতা হবে না। প্রাথমিকের প্রায় ১০ কোটি আর মাধ্যমিকের ২৫ কোটি ঠিক সময়ে 

আসছে বছরেই নতুন কারিকুলামের পাইলটিং হচ্ছে। প্রাথমিক আর মাধ্যমিকে একশ করে মোট দুইশো প্রতিষ্ঠান পাইলটিং এর আওতায় আসবে। পাইলটিং-এর বই কম, তাই ছাপানো নিয়ে জটিলতা হবে না বলেও জানান চেয়ারম্যান। 


একাত্তর/এসএ

সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
চলমান তাপপ্রবাহ পরিস্থিতি পর্যবেক্ষণ করে স্কুল-কলেজ খোলা না খোলার বিষয়ে শনিবার নতুন করে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার।
২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের চলমান কার্যক্রমের সময় আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। বিলম্ব ফি ছাড়া ছাড়াই পরীক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন।
দেশের ওপর দিয়ে বয়ে চলা প্রচণ্ড তাপদাহের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতভাগ ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত