সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

এসএসসি ও সমমানের পরীক্ষা ১৪ নভেম্বর থেকে

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০৭:২৩ পিএম

১৪ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা, এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

বুধবার (২৭ অক্টোবর) সচিবালয়ে এক ব্রিফিংয়ে এসব কথা জানান তিনি

এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে ২২ লাখ ২৭ হাজার শিক্ষার্থী। এবছরের ফেব্রুয়ারীতে পরীক্ষা শুরু হবার কথা থাকলেও করোনা পরিস্থিতে বারবার পিছিয়ে যায় পরীক্ষা, অবশেষে পরীক্ষার তারিখ ঘোষণা করা হল আজ।

শিক্ষামন্ত্রী জানান, ২০২১ সালে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের সংখ্যা বেড়েছে গত বছরের চাইতে ১ লাখের বেশি। পাশাপাশি বেড়েছে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা।

আরও পড়ুন: পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ফেরিটি মেয়াদ উর্ত্তীণ

এবার দেশের বাইরে ৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে পরীক্ষা। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের। শিক্ষার্থীরা কোন ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবেনা পরীক্ষার হলে 

পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে অগ্রাধিকার দেয়া হবে বলে জানান মন্ত্রী, এবিষয়ে অভিভাবকদের সতর্ক থাকার আহবান জানান মন্ত্রী।

৮ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত  সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী। আর এবারে পরীক্ষা শেষের ৩০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হবে। আগামী সাপ্তাহে শুরু হচ্ছে স্কুল শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচী। টিকার ক্ষেত্রে এসএসসি পরীক্ষার্থীরা অগ্রাধিকার পাবে। 

এবারে প্রশ্নফাঁস হবার কোন সম্ভাবনা আছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এবার কেউ প্রশ্নফাঁসের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে।

একাত্তর/এআর

২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের চলমান কার্যক্রমের সময় আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। বিলম্ব ফি ছাড়া ছাড়াই পরীক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন।
দেশের ওপর দিয়ে বয়ে চলা প্রচণ্ড তাপদাহের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতভাগ ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
দেশজুড়ে বহমান তীব্র  দাবদহের কারণে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। শনিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
আবারও অনলাইনে বদলির আবেদনের সুযোগ পেতে চলেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী ও প্রধান শিক্ষকরা। আগ্রহীরা একই উপজেলা ও থানার মধ্যে বদলির আবেদন করতে পারবেন। সোমবার থেকে শুরু হয়া এই কার্যক্রম চলবে...
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত