সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‍্যাংকিংয়ের ফলাফল ঘোষণা

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৯ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৮৮১টি কলেজের পারফরমেন্সের ভিত্তিতে কলেজ র‍্যাংকিংয়ের ফলাফল ঘোষণা করা হয়েছে।

ঘোষিত ফলাফলে জাতীয় পর্যায়ের সেরা ৫টি কলেজ হলো রাজশাহী কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, আনন্দমোহন কলেজ ও কারমাইকেল কলেজ।

১৯১৮ সালের এই র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ হলো ঢাকার লালমাটিয়া মহিলা কলেজ। এছাড়া জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ ও সেরা বেসরকারি কলেজ হয়েছে ঢাকা কমার্স কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে এই ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মোল্লা মাহফুজ আল-হোসেন।

এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকর্তাগণ।

জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮ সালের কলেজ র‍্যাংকিংয়ের জন্য অনলাইনে তথ্য প্রেরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে সারাদেশ থেকে ২৯১টি কলেজ আবেদন করে। আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়।

পরে কেপিআইয়ের ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রামে ১০টি, রাজশাহীতে ১০টি, খুলনায় ১০টি, বরিশাল ৪টি, সিলেট ৬টি, রংপুরে ১০টি, ময়মনসিংহে ৮টি সহ মোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচন করা হয়।

র‍্যাংকিং অনুযায়ী জাতীয় পর্যায়ে ৭০ দশমিক ৫৪ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছে রাজশাহী কলেজ, রাজশাহী।

দ্বিতীয় হয়েছে সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা, তৃতীয় অবস্থানে আছে সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া।

আরও পড়ুন: ক্যাম্পাসে রাজনীতি থাকবে কি-না সিদ্ধান্ত প্রতিষ্ঠানের

এছাড়া ৪র্থ অবস্থানে আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ এবং পঞ্চম হয়েছে কারমাইকেল কলেজ, রংপুর।


একাত্তর/আরএ

গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক (সম্মান) প্রোগ্রাম চালু করার বিষয়ে সব কার্যক্রম বন্ধ করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 
এই বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। দেশের ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া সাড়ে ১৩ লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৩৬৫ জন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য ১৯ ও ২০ নভেম্বরের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে।
২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে।রোববার (১২ মার্চ) দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ ফল ঘোষণা করেন।এবার ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ১৯৫ জন শিক্ষার্থী। এরমধ্যে...
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য গুলশানের ইউনাইটেড হাসপাতালের কাছে অ্যাম্বুলেন্স ও ইনজেকশন চেয়ে না পাওয়ার অভিযোগ করেছেন তার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন।
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত