সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারও বাড়ছে, পেছাচ্ছে এএসসি-এইচএসসি

আপডেট : ০৭ জুন ২০২১, ১০:৫৬ পিএম

আবারো বাড়ছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি। করোনা সংক্রমণের কারণে বিধিনিষেধের সময় ১৬ জুন পর্যন্ত বাড়ানোর কারণে ১৩ জুন খুলছে না স্কুল-কলেজ। 

পিছিয়ে যাচ্ছে এসএসসি ও এইচএসি পরীক্ষা গ্রহণের সময়ও। এদিকে চলতি সপ্তাহ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম।  

গেল মাসের শেষ সপ্তাহে এক র্ভাচুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন ১৩ জুন থেকে খুলছে প্রাথমিক, মাধ্যমিক আর উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান। বাকি ছিলো কেবল উচ্চ শিক্ষা পর্যায়ের প্রতিষ্ঠানগুলো।

সেই ঘোষণা ধরেই স্কুলগুলো খোলার প্রস্তুতি নিচ্ছিলো। কিন্তু রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, আরো ১০ দিন অর্থ্যাৎ ১৬ জুন পর্যন্ত বাড়ছে বিধিনিষিধের মেয়াদ। 

এতেই পরিস্কার হয়ে যায় ১৩ জুন খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান। ১৬ জুনের পর পরিস্থিতি বিবেচনা করেই নতুন তারিখ ঘোষণা করা হবে, এরিমধ্যে জানিয়েছে শিক্ষামন্ত্রণালয়। 

সেই সাথে এলাকা বিবেচনায় সংক্রমণ বাড়লে বা কমলে ভিন্ন সময়ে নয় বরং একসাথেই সব প্রতিষ্ঠান খোলা হবে বলছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

ফলে আরেক দফা পেছাচ্ছে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের সময়। তবে দূরশিক্ষণ কার্যক্রম চলবে। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক জানান, এর আগে স্কুল পর্যায়ে অ্যাসাইনমেন্ট চললেও চলতি সপ্তাহ থেকে শুরু হচ্ছে কলেজ পর্যায়ের অ্যাসাইনমেন্ট। 

এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরও ১৬ জুন পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন দিয়েছে। করোনা সংক্রমণের কারণে গেলো বছর মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।


একাত্তর/এসএ

বাংলাদেশসহ সারাবিশ্বে নানা পেশায় সফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কয়েক লাখ সাবেক শিক্ষার্থী। তারা দেশের প্রাচীনতম এ শিক্ষাপ্রতিষ্ঠানের নানা উন্নয়ন কার্যক্রমে সহযোগিতা করতে প্রস্তুত জানিয়ে ঢাবি...
বছরের পাঁচ মাস পরে ক্লাস সেভেনের ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের আলোচিত শরীফ-শরীফা গল্পটি না রাখার সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি। কমিটির পর্যবেক্ষণে গল্পের ১৯টি শব্দ সমাজব্যবস্থার সঙ্গে সংগতিপূর্ণ নয়।
ধর্ম অবমাননার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট থেকেও বহিষ্কার করা হয়েছে ওই শিক্ষার্থীকে।
একাদশ শ্রেণিতে এবার তিন ধাপে ভর্তির আবেদন করা যাবে। প্রথমে ধাপে অনলাইনে ভর্তির আবেদন করা যাবে ২৬ মে থেকে ১১ জুন পর্যন্ত। আন্তঃবোর্ড জানিয়েছে, ১৫০ টাকা দিয়ে সর্বোচ্চ ১০ ও সর্বনিম্ন পাঁচ কলেজে ভর্তির...
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের হাত থেকে অপহৃত এক কিশোরকে উদ্ধার করেছে খুলশী থানা পুলিশ। এসময় মুক্তিপণ দাবি করা গ্যাং লিডার, সাত সহযোগীসহ আট জনকে গ্রেপ্তার এবং দেশীয়,আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত