সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে

আপডেট : ০৯ জুন ২০২১, ০৯:০২ পিএম

দেশের সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর ২০টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা পূর্বঘোষিত ১৯শে জুন শুরু হচ্ছে না। করোনাকালীন বিধি-নিষেধ উঠে যাওয়ার পর আরও ১০ দিন এসব বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন কার্যক্রম চলবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বলছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আগস্টে হতে পারে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

দেশের কয়েক কোটি শিক্ষার্থীর শিক্ষা জীবন লণ্ডভণ্ড করে দিয়েছে করোনা। এরইমধ্যে সৃষ্টি হয়েছে সেশনজট। এদের মধ্যে সবচেয়ে বেশি ভোগান্তিতে গত বছরের উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা, যারা এখনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাতেই বসতে পারেনি।

চলতি বছরের প্রথম দিকে করোনা কিছুটা স্তিমিত হয়ে এলে গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন নেয়া শুরু করে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: স্বাস্থ্যবিধি মানায় ময়মনসিংহে কমছে করোনার সংক্রমণ

ভর্তি পরীক্ষা শুরুর তারিখ নির্ধারণ হয় ১৯ জুন। কিন্তু করোনার দ্বিতীয় দফা বিধি-নিষেধে আবারও বন্ধ হয়ে যায় ভর্তি প্রক্রিয়া।

গুচ্ছ ভর্তি কমিটি যুগ্ম আহ্বায়ক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিধি-নিষেধ শেষে ভর্তি আবেদনের জন্যে আরও ১০দিন সময় পাবে শিক্ষার্থীরা, আবেদনের যোগ্যতা থাকবে আগের মতোই।

পূর্ব ঘোষণা অনুযায়ী ১৯ জুন মানবিক, ২৬ জুন ব্যবসায় শিক্ষা আর ৬ জুলাই বিজ্ঞান অনুষদের পরীক্ষার হবার কথা ছিলো। কিন্তু এলোমেলো হয়ে গেছে এই পরীক্ষা সূচি। পরীক্ষার নতুন তারিখ চূড়ান্ত না হলেও সব প্রস্তুতি নিয়ে রাখার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

এদিকে আগস্ট নাগাদ ভর্তি পরীক্ষা হতে পারে, এমন আভাস দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর মুহাম্মাদ আলমগীর।

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে করোনার আগেই ২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার এই সিদ্ধান্ত হয়। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম এই পাঁচ বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্তের বাইরে থেকে যায়।



একাত্তর/আরএ

প্রাথমিক থেকে উচ্চশিক্ষা সবখানেই ছাত্রীরা এগিয়ে যাচ্ছে। এর মধ্যে বড় অগ্রগতি দেখা যাচ্ছে মাধ্যমিক স্তরে। এখানে প্রায় প্রতিবারই নিজেদের গড়া রেকর্ড ভাঙছে ছাত্রীরা।
বাংলাদেশসহ সারাবিশ্বে নানা পেশায় সফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কয়েক লাখ সাবেক শিক্ষার্থী। তারা দেশের প্রাচীনতম এ শিক্ষাপ্রতিষ্ঠানের নানা উন্নয়ন কার্যক্রমে সহযোগিতা করতে প্রস্তুত জানিয়ে ঢাবি...
বছরের পাঁচ মাস পরে ক্লাস সেভেনের ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের আলোচিত শরীফ-শরীফা গল্পটি না রাখার সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি। কমিটির পর্যবেক্ষণে গল্পের ১৯টি শব্দ সমাজব্যবস্থার সঙ্গে সংগতিপূর্ণ নয়।
ধর্ম অবমাননার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট থেকেও বহিষ্কার করা হয়েছে ওই শিক্ষার্থীকে।
ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসেওয়েতে পদ্মাসেতু হয়ে চলাচলকারী যানবাহন দুর্ঘটনার কবলে পড়লে আহতরা যেন তাৎক্ষনিক সেবা পেতে পারে সেই জন্য মাদারীপুরের শিবচরে নির্মাণ করা হয় ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার।
লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
প্রাথমিক থেকে উচ্চশিক্ষা সবখানেই ছাত্রীরা এগিয়ে যাচ্ছে। এর মধ্যে বড় অগ্রগতি দেখা যাচ্ছে মাধ্যমিক স্তরে। এখানে প্রায় প্রতিবারই নিজেদের গড়া রেকর্ড ভাঙছে ছাত্রীরা।
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত