সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

কালজয়ী অসংখ্য গানের স্রষ্টা শচীন দেব বর্মন

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১১:০০ এএম

কালজয়ী অসংখ্য গানের স্রষ্টা সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মন। এস.ডি, বর্মন নামে পরিচিত এই সঙ্গীতজ্ঞ ১৯০৬ সালে কুমিল্লার রাজ পরিবারে জন্ম নেন। কেবল সঙ্গীতশিল্পী হিসেবে নয়, গীতিকার সুরকার হিসেবেও স্বার্থক তিনি। পালন করেছেন বিভিন্ন চলচ্চিত্রে সঙ্গীত পরিচালকের দায়িত্ব।

কারো কাছে শচীন দেব বর্মন। কারো কাছে এস. ডি , বর্মন। তবে গানের আঙিনায় সবাই তাকে চেনে শচীন কত্তা নামে। হওয়ার কথা ছিলো ত্রিপুরার রাজা। হয়ে গেলেন বাংলা গানের মুকুটহীন সম্রাট।

image


করেছেন অসংখ্য কালজয়ী সব গান ,যার আবেদন কমেনি আজও। নতুন প্রজন্মের কাছে তিনি আজও আইকন। 

১৯৩২ সালে কলকাতা রেডিও দিয়ে যাত্রা শুরু। একই সাথে করেন মঞ্চ নাটকেও সঙ্গীত পরিচালনা। ১৯৩৪ সালে নিখিল ভারত সঙ্গীত সম্মেলনে গান গেয়ে স্বর্ণপদক লাভ করেন। চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনায় আসেন ১৯৩৭ সালে রাগিনী ছবি দিয়ে। তবে সফলতা আসে ১৯৪০ সালে রাজকুমারের পর্দারপন চলচ্চিত্রে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি।

image


অর্জনের ঝুলিতে যোগ হয়েছে ভারত সরকারের পদ্মশ্রী উপাধি, জাতীয় চলচ্চিত্র পুরস্কার সহ অসংখ্য সম্মাননা। 

সঙ্গীতের হাতেখড়ি বাবা নবদ্বীপচন্দ্র দেব বর্মনের কাছে। এসডি বর্মনের সুরে অধিকাংশ গানই করেছেন মান্না দে, কিশোর কুমার, আশা ভোসলের মতো কিংবদন্তী শিল্পীরা। তবে সবচেয়ে বেশি তাঁর কথা ও সুরে গান করেছেন আরেক কিংবদন্তী শিল্পী লতা মঙ্গেশকর। 

image


একাত্তর/ এনএ

অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
এবার রহমানের সুর করা স্লামডগ মিলিয়নার সিনেমা নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন বলিউডের খ্যাতনামা পরিচালক রাম গোপাল বর্মা।
২০০৭ সালে অমিতাভ বচ্চনের ছেলে অভিষেক বচ্চনের সঙ্গে বিয়ে হয় সাবেক বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়া রাইয়ের। প্রায় ১৬ বছরের দাম্পত্য জীবন অভিষেক-ঐশ্বরিয়ার।
এটা বিস্ময়ের বিষয়, গর্বেরও। একজন গীতিকবির তিনটি গান একসঙ্গে ইউটিউবের সেরা দশ ট্রেন্ডিংয়ে অবস্থান করছে।
পুলিশের অনুমতি না পাওয়ায় শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে পরে সমাবেশটি কবে হতে তা জানানো হয়নি।
আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া বিএনপির সমাবেশ ও মিছিলের কর্মসূচিত স্থগিত করা হয়েছে। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, তীব্র গরমের কারণে এই সমাবেশে পেছানো হয়েছে। তবে কবে হবে সে বিষয়ে কিছু...
আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তালিকা প্রকাশ ও দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত