সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

আইয়ুব বাচ্চুর গানের রয়্যালটি পেলো পরিবার

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ০৭:২৮ পিএম

প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর কপিরাইট রেজিস্ট্রেশন করা ২৭২ গানের ডিজিটাল আর্কাইভিং কর্মসূচি থেকে ৯ লাখ টাকা রয়্যালটি পেলো তার পরিবার। আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌসী চন্দনার হাতে এ অর্থের চেক হস্তান্তর করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

২০১৭ সালে আইয়ুব বাচ্চু নিজের কিছু গানের কপিরাইট নিবন্ধন করেছিলেন। তার পরের বছর ২০১৮ সালের ১৮ই অক্টোবর প্রয়াত হন প্রিয় এবি।

এর দু বছর পর ২০২০ সালের ১৮ই অক্টোবর আইয়ুব বাচ্চুর ২৭২টি গান সংরক্ষণের উদ্যোগ নেয় কপিরাইট অফিস। আর সেই গান থেকে গত এক বছরে আয় হয়েছে পাঁচ হাজার ডলার। আর সেই সম্মানি পরিবারের হাতে তুলে দিলো বাংলাদেশ কপিরাইট অফিস। 

আরও পড়ুন: বিতর্কে ই-কমার্সের বিজ্ঞাপনে তারকাদের উপস্থিতি

এক অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মানি প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

অন্যদিকে, দুটি মোবাইল অপারেটর ও স্বাধীন মিউজিক অ্যাপস নামের সঙ্গীতবিষয়ক একটি প্রতিষ্ঠান অগ্রিম রয়্যালটি হিসেবে পাঁচ লাখ টাকা প্রদান করে। 

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন প্রিয় এবি। ২০১৮ সালে ৫৬ বছর বয়সে মারা যান তিনি। ফিলিংস ও সোলসে কাজ করার পর ১৯৯১ সালে নিজে গঠন করেন ব্যান্ড এলআরবি। 


একাত্তর/এসজে

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের প্রথম কোয়ালিফায়ার ম্যাচ শেষে ‘হিট স্ট্রোকে’ আক্রান্ত হন বলিউডের কিং খান।
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদি নির্বাচনে সম্পাদক পদে নির্বাচিত মনোয়ার হোসেন ডিপজলকে দায়িত্ব পালনে স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে সমিতির নির্বাচনে অনিয়মের যে অভিযোগ করা...
কাজী নজরুল ইসলামের অবিনাশী গান ‘কারার ঐ লৌহ কপাট’ গাইবার জন্য যথাযথ অনুমতি নেয়া হয়েছিল বলে জানিয়েছেন অস্কার জয়ী ভারতীয় সংগীত শিল্পী এআর রহমান। 
২৯ বছর পর কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে ঠাঁই করে নেয়া ভারতীয় সিনেমা, 'অল উই ইমাজিন এজ লাইট'- এর গল্প তৈরি হয়েছে মুম্বাইয়ের তিন নারীর গল্পে। 
শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসের জামিনের মেয়াদ ৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত