সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

আইয়ুব বাচ্চুর গানের রয়্যালটি পেলো পরিবার

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ০৭:২৮ পিএম

প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর কপিরাইট রেজিস্ট্রেশন করা ২৭২ গানের ডিজিটাল আর্কাইভিং কর্মসূচি থেকে ৯ লাখ টাকা রয়্যালটি পেলো তার পরিবার। আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌসী চন্দনার হাতে এ অর্থের চেক হস্তান্তর করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

২০১৭ সালে আইয়ুব বাচ্চু নিজের কিছু গানের কপিরাইট নিবন্ধন করেছিলেন। তার পরের বছর ২০১৮ সালের ১৮ই অক্টোবর প্রয়াত হন প্রিয় এবি।

এর দু বছর পর ২০২০ সালের ১৮ই অক্টোবর আইয়ুব বাচ্চুর ২৭২টি গান সংরক্ষণের উদ্যোগ নেয় কপিরাইট অফিস। আর সেই গান থেকে গত এক বছরে আয় হয়েছে পাঁচ হাজার ডলার। আর সেই সম্মানি পরিবারের হাতে তুলে দিলো বাংলাদেশ কপিরাইট অফিস। 

আরও পড়ুন: বিতর্কে ই-কমার্সের বিজ্ঞাপনে তারকাদের উপস্থিতি

এক অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মানি প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

অন্যদিকে, দুটি মোবাইল অপারেটর ও স্বাধীন মিউজিক অ্যাপস নামের সঙ্গীতবিষয়ক একটি প্রতিষ্ঠান অগ্রিম রয়্যালটি হিসেবে পাঁচ লাখ টাকা প্রদান করে। 

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন প্রিয় এবি। ২০১৮ সালে ৫৬ বছর বয়সে মারা যান তিনি। ফিলিংস ও সোলসে কাজ করার পর ১৯৯১ সালে নিজে গঠন করেন ব্যান্ড এলআরবি। 


একাত্তর/এসজে

বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
প্রয়াত কণ্ঠশিল্পী ও ব্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য সঞ্জীব চৌধুরী স্মরণে দলছুট ব্যান্ডের নতুন অ্যালবাম ‘সঞ্জীব’। অ্যালবামটি তার স্মৃতির উদ্দেশ্যেই উৎসর্গ করা হয়েছে।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলার ঘটনা দুঃখ প্রকাশ করে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বলেছে, তারা দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেবে।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। জানা গেছে মিশা-ডিপজল আয়োজিত দোয়া মাহফিলের পর এই হামলার ঘটনা ঘটে।
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত