সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

বাংলাদেশি-আইরিশ জয় ক্রুকসের নতুন অ্যালবাম 'স্কিন'

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০৮:৩৯ পিএম

১৫ অক্টোবর ব্রিটেনে বের হয়েছে জয় ক্রুকসের প্রথম একক অ্যালবাম 'স্কিন'। বের হওয়ার পর থেকেই শুরু হয়েছে আলোচনা। গার্ডিয়ান, বিবিসি, নিউইয়র্ক টাইমসসহ পশ্চিমা প্রধান গণমাধ্যমে বেরিয়েছে সেই অ্যালবামের রিভিউ। কয়েক বছর ধরে যুক্তরাজ্যে গান দিয়ে নিজের জায়গা পাকা করেছেন ক্রুকস। 

জয় ক্রুকসের অ্যালবামে উঠে এসেছে তাঁর অভিবাসী জীবন, যৌন নিপীড়ন, বর্ণবৈষম্যসহ ব্রিটেনের রক্ষণশীল সরকার। 

২০২০ সালে ব্রিট অ্যাওয়ার্ডে মনোনীত হয়েছিলেন। জানেন কি, সাড়া জাগানো এই শিল্পীর সঙ্গে রয়েছে বাংলাদেশের সম্পর্ক? তাঁর পুরো নাম শুনলেই সম্পর্কটা টের পাবেন। তাঁর পুরো নাম জয় এলিজাবেথ আক্তার ক্রুকস। তা বাংলাদেশের সঙ্গে তাঁর সম্পর্কটা কী? ক্রুকসের মা বাংলাদেশি আর বাবা আইরিশ।

মারভিন গে ও কেট ন্যাশের গান শুনে লন্ডনে তাঁর বেড়ে ওঠা। শিখেছেন গিটার ও পিয়ানো। পরে গান তৈরিতে নামেন। ১৫ বছর বয়সে গানের একজন ম্যানেজারের চোখে পড়ে ক্রুকসের গাওয়া ‘হিট দ্য রোড জ্যাক’। বন্ধুদের সঙ্গে গাওয়া এ গান তিনি ইউটিউবে দিয়েছিলেন। আর ১৯ বছর বয়সে সনি মিউজিকের সঙ্গে গানের চুক্তি।

চার বছরে ক্রুকস তিনটি ইপিসহ অনেকগুলো একক গান করেন। ২০২০ সালের ব্রিট রাইজিং স্টার অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় নাম তুলে চমকে দেন। অ্যালবাম ও গান নিয়ে নামকরা সব গণমাধ্যমে তাঁর খবর, রিভিউ ও সাক্ষাৎকার এসেছে। তাতে বারবারই উঠে এসেছে তাঁর দেশাত্মবোধের কথা। স্বাধীনতাযুদ্ধে তাঁর পূর্বপুরুষদের আত্মত্যাগের কথা। দ্য নিউইয়র্ক টাইমসকে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমার পরিবারের সবাইকে আমার প্রমাতামহীর সামনে হত্যা করা হয়। সেই যুদ্ধের প্রভাব আজও আছে।’

আরও পড়ুন: জার্মানির উৎসবে সেরার পুরস্কার পেলো ‘রিকশা গার্ল’

চলতি বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে বাংলাদেশ। এ উপলক্ষে ২৬ মার্চ বিবিসি এশিয়ান নেটওয়ার্কে ক্রুকস গেয়ে শোনান বাংলা গান ‘এই রাত তোমার আমার’। যুক্তরাজ্যে বেড়ে ওঠায় স্বভাবতই বাংলা শেখাটা তাঁর জন্য ছিল কষ্টকর। তবু শিখেছেন। কারণ, নিজের ঐতিহ্য ও ইতিহাস তাঁর কাছে খুবই গুরুত্বপূর্ণ। জয় ক্রুকস বিবিসিকে বলেন, ‘যখন একটা দেশ তার স্বাধীনতার জন্য যুদ্ধ করে, তখন শুধু জনগণের জন্যই যুদ্ধ করে না, বরং তার শিল্প, সংগীত, গল্পকথনরীতি, কবিতা এবং কণ্ঠস্বরের জন্যও যুদ্ধ করে।’

image


তাঁর প্রথম একক অ্যালবাম স্কিন–এর নামই বলে দেয়, এটি নিজের পরিচয়ের একটি বিবৃতিও। দ্য নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্রুকস বলেন, ‘[ত্বক] আমাদের শরীরের সবচেয়ে শক্তিশালী অংশ। কিন্তু অন্য সব অর্থে সামাজিক ও বাহ্যিকভাবে আমাদের বিরুদ্ধে এটাকেই ব্যবহার করা হয়।’ অ্যালবামটিকে তাঁর ব্রিটিশ-আইরিশ-বাংলাদেশি ঐতিহ্যের আবেগঘন এক কথনও বলা যায়। গানগুলো শুনলে মনে হবে, এ যেন তাঁর ব্যক্তিগত আলাপ। বিষয়বস্তু হিসেবে অ্যালবামে উঠে এসেছে তাঁর অভিবাসী জীবন, যৌন নিপীড়ন, বর্ণবৈষম্যসহ ব্রিটেনের রক্ষণশীল সরকার।

আরও পড়ুন: অর্থকাণ্ডে অভিনেত্রী লিনার সঙ্গে যোগ নোরা ও জ্যাকলিনের

স্কিন–এর গানগুলো লিখতে গিয়ে ক্রুকস তাঁর পারিবারিক ইতিহাসের শক্তিশালী অনুভূতিগুলো খুঁড়ে এনেছেন। একটি গানের শিরোনামই বাংলা: ‘ঠিক আছে’। এমনকি গানের মধ্যে বাংলায় ‘ঠিক আছে’ শব্দটিকেও ব্যবহার করেছেন ক্রুকস। অ্যালবামের ‘নাইনটিনথ ফ্লোর’ গানটি তাঁর নানিকে নিয়ে। দক্ষিণ লন্ডনে ওই অ্যাপার্টমেন্টেই ক্রুকস কাটিয়েছেন তাঁর শৈশব। এই গানের দুটি লাইন তিনি গেয়েছেন বাংলাদেশি একজন আত্মীয়ের উদ্দেশে। 

image


ক্রুকসের জীবনে তাঁর বাংলাদেশি মায়ের প্রভাব অসামান্য। সে কথা তাঁর গানেও উঠে এসেছে। 

একটি মিউজিক ভিডিওতেও দেখা যায়, শিল্পী অশ্রুসিক্ত হয়ে পড়ছেন। বাতাস বইছে। তাতে উড়ছে শুকাতে দেওয়া জামাকাপড়। পাশে বসা ছোট ভাই। পেছনে টিনের বেড়া। গাছে ফুল ফুটেছে। যেন একটু টুকরা গ্রামীণ বাংলার ছবি।

ক্রুকসের জীবনে তাঁর বাংলাদেশি মায়ের প্রভাব অসামান্য। সে কথা তাঁর গানেও উঠে এসেছে। তাঁর প্রেমিক যখন তাঁকে ছেড়ে চলে যান, মা তাঁকে সান্ত্বনা দিতে বাংলা ভাষাই ব্যবহার করেছিলেন। বলেছিলেন ‘শান্ত থাক’। 


একাত্তর/এসজে

প্রয়াত কণ্ঠশিল্পী ও ব্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য সঞ্জীব চৌধুরী স্মরণে দলছুট ব্যান্ডের নতুন অ্যালবাম ‘সঞ্জীব’। অ্যালবামটি তার স্মৃতির উদ্দেশ্যেই উৎসর্গ করা হয়েছে।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলার ঘটনা দুঃখ প্রকাশ করে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বলেছে, তারা দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেবে।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। জানা গেছে মিশা-ডিপজল আয়োজিত দোয়া মাহফিলের পর এই হামলার ঘটনা ঘটে।
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি সেনাদের অভিযানে লণ্ডভণ্ড হয়ে যাওয়া নাসের হাসপাতাল প্রাঙ্গনে সন্ধান পাওয়া একটি গণকবর থেকে ২৮৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় গাজায় ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধপরাধের...
ইন্দোনেশিয়া পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন প্রাবোও সুবিয়ান্তো। দেশটির নির্বাচন কমিশন বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বুধবার আনুষ্ঠানিকভাবে সুবিয়ান্তোর নাম ঘোষণা...
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত