সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

অস্কার দৌড়ে এগিয়ে নেটফ্লিক্সের 'ম্যাঙ্ক'

আপডেট : ১৬ মার্চ ২০২১, ০৬:০৪ পিএম

সর্বকালের সবচেয়ে বৈচিত্র্যে ঠাসা এ বছরের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা। ৯৩ তম অস্কারের দৌড়ে কারা আছেন সেই ঘোষণা দিয়েছেন ভারতীয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ও তার স্বামী মার্কিন গায়ক নিক জোনাস।

অভিনয়শিল্পী শাখায় মনোনীত ২০ তারকার মধ্যে সংখ্যালঘু আছেন ৯ তারকা। ২০১৫-১৬ সালে অস্কারস সো হোয়াইট হ্যাশট্যাগ বিতর্কের জেরে অ্যাকাডেমি সদস্য হিসেবে নারী ও অশ্বেতাঙ্গদের সংখ্যা বাড়ানো হয়। এবারের সংক্ষিপ্ত তালিকা তারই প্রতিফলন। ১০টি ক্যাটাগরিতে সবচেয়ে বেশি মনোনয়ন পেয়ে এগিয়ে আছে নেটফ্লিক্সের ‘ম্যাঙ্ক’। 

পুরুষদের দুর্গ হিসেবে পরিচিত সেরা পরিচালক শাখাতেও টমাস ভিন্টারবার্গ, ডেভিড ফিঞ্চার এর সাথে লড়ছেন দুই নারী ক্লোয়ি ঝাও ও এমারেল্ড ফেনেল।

অ্যাকাডেমি কখনো নারীকেন্দ্রিক ছবিকে সেরা চলচ্চিত্র শাখায় স্বীকৃতি দেয়নি। তাই গোল্ডেন গ্লোব জেতা ‘নোম্যাডল্যান্ড’ কারও কাছে পছন্দের হলেও শেষটা বলা যাচ্ছে না। এর আগে অস্কারের ৯২ বছরের ইতিহাসে মাত্র পাঁচজন মহিলা পরিচালক চূড়ান্ত তালিকায় জায়গা করে নিতে পেরেছেন, কিন্তু অস্কার শিকেয় ছেঁড়েনি কারুরই। পাশাপাশি অস্কারের দৌড়ে শামিল হয়েছে ‘দ্য হোয়াইট টাইগার’ও।

সেরা অভিনেতা-অভিনেত্রীর দৌড়ে আছে প্রয়াত চ্যাডউইক বোজম্যান, রিজ আহমেদ, অ্যান্থনি হপকিন্স, ভায়োলা ডেভিস, অ্যান্ড্রা ডে, ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। করোনার জেরে ফেব্রুয়ারি থেকে পিছিয়ে ২৬ এপ্রিল যুক্তরাষ্ট্রে বসবে অস্কার আসর।


বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
একাত্তরকে বাংলায় জানালেন ভালোবাসা। তবে অভিনেতা নাসিরুদ্দিন শাহ’র আক্ষেপ তিনি কখনো বাংলাদেশে ছবি করার প্রস্তাব পাননি।
হাতে প্লাস্টার নিয়েই কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় হেঁটে সবাইকে তাক লাগিয়ে দিলেন অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন। ২০০২ সাল থেকে প্রায় প্রতি বছরই এই উৎসবের লাল গালিচায় নজর কেড়েছেন সাবেক...
নির্মাতা রায়হান রাফীর ‘তুফান’ এ যেন ঝড়-তুফান উঠেছে নেটদুনিয়ায়। এ ঝড় যেন থামতেই চাইছে না। টিজার প্রকাশের এক সপ্তাহ পেরিয়ে গেলেও সমান তালে আলোচনা চলছে ‘তুফান’ নিয়ে।
ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসেওয়েতে পদ্মাসেতু হয়ে চলাচলকারী যানবাহন দুর্ঘটনার কবলে পড়লে আহতরা যেন তাৎক্ষনিক সেবা পেতে পারে সেই জন্য মাদারীপুরের শিবচরে নির্মাণ করা হয় ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার।
লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
প্রাথমিক থেকে উচ্চশিক্ষা সবখানেই ছাত্রীরা এগিয়ে যাচ্ছে। এর মধ্যে বড় অগ্রগতি দেখা যাচ্ছে মাধ্যমিক স্তরে। এখানে প্রায় প্রতিবারই নিজেদের গড়া রেকর্ড ভাঙছে ছাত্রীরা।
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত