সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার পেছনের গল্প

আপডেট : ০৪ জুন ২০২১, ০৭:১৩ পিএম

ফ্রান্সের প্যারিসে বৃহস্পতিবার (৩ জুন) সকালে যখন 'কান ফেস্টিভ্যাল ২০২১' আসরের অফিশিয়াল সিলেকশনের তালিকা প্রকাশ হলো, বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে বাংলাদেশের সিনেমা তখন এগিয়ে গেছে আরও একধাপ! বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ এবারের আসরে 'আঁ সার্তেন রিগার্দে' অর্থাৎ 'ভিন্ন দৃষ্টিকোণ থেকে' বিভাগে স্থান পেয়েছে বাংলাদেশের নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদের চলচ্চিত্র 'রেহানা মরিয়ম নূর'।

১৯৭৮ সালে গিলস জ্যাকব 'আঁ সার্তেন রিগার্দে' বিভাগের সূচনা করেন। এর আগে ২০০২ সালে কানের সমান্তরাল শাখার (প্যারালাল সেকশন) 'ডিরেক্টরস ফোর্টনাইট' বিভাগে স্থান করে নিয়েছিল প্রয়াত নির্মাতা তারেক মাসুদের 'মাটির ময়না'। 

কানের ৭৪তম আসরে এ বিভাগে স্থান পেয়ছে মোট ১৮টি চলচ্চিত্র। সেই তালিকায় বাংলাদেশ এবং নিজের নাম দেখার পর আনন্দের অশ্রু ধরে রাখতে পারেননি অভিনেত্রী আজমেরী হক বাঁধন। সেকথা জানিয়েছেন তিনি নিজেই। 'রেহানা মরিয়ম নূর' চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন তিনি। 

শুক্রবার (৪ জুন) একাত্তর টিভির 'আনন্দযোগ' অনুষ্ঠানে সরাসরি যুক্ত হয়ে সেই রোমাঞ্চকর অভিজ্ঞতার কথা জানিয়েছেন বাঁধন এবং ছবিটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু।

অভিনেত্রী আজমেরী হক বাঁধন বলেন, আমার যুক্ত হওয়াটা ২০১৮ সালের শেষে। প্রথমে অডিশন দেই, অডিশন হয়েছিল ২০১৮ সালের ডিসেম্বরের শেষে। তারপর দুই মাসের মতো একটা অবজার্ভেশন পিরিয়ড ছিল। আমি কস্টিউম পড়েই অডিশনটা দিয়েছিলাম। অবজার্ভেশন পিরিয়ডে তারা দেখেছিল, আমি চরিত্রটি ধারণ করার ক্ষমতা রাখি কি না। 

এ চরিত্রটির জন্য টানা রিহার্সাল করতে হয়েছে অভিনেত্রী বাঁধনকে। তিনি বলেন, আমরা টানা নয় মাস রিহার্সাল করেছি। পরে শ্যূট করেছি ৩৪ দিন। শ্যূটিংএর জন্য কুমিল্লার ইস্টার্ন মেডিকাল কলেজে থেকেছি দুই মাস। প্রায় দেড় বছরের একটা জার্নি।  

চলচ্চিত্রের নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু জানান, ২০১৭ সাল থেকে শুরু হয় চলচ্চিত্রের কাজ। ২০১৭ সালেই নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ চলচ্চিত্রের গল্প লেখা শুরু করেন। পরে শুরু হয় রিহার্সাল। এই চলচ্চিত্রে যারা কাজ করেছেন তারা অধিকাংশই আমাদের বন্ধু, এতাই ছিল আমাদের সবচেইয়ে বড় পজেটিভ সাইড। যে কোনো সমস্যা সমাধানে আমরা একসাথে কাজ করতাম।

নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ ও পুরো টিমের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে বাঁধান বলেন, এটা অসম্ভব একতা ভালো জার্নি ছিল আমার জন্য। এই চলচ্চিত্রের চরিত্র আমার ব্যক্তি জীবনেও প্রভাব ফেলেছে। এমন একটা মেধাবী টিমের সঙ্গে কাজ করতে পেরে আমি কৃতজ্ঞ। এমন একটি অর্জনে আমি আনন্দিত। 




একাত্তর/আরবিএস

গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদি নির্বাচনে সাধারণ সম্পাদক পদে মনোয়ার হোসেন ডিপজলের দায়িত্ব পালনের ওপর দেয়া হাইকোর্টের নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করেছেন চেম্বার জজ আদালত।
এবারের কান চলচ্চিত্র উৎসবে ইতিহাস গড়লেন এক ভারতীয় অভিনেত্রী। ‘আন সার্টেন রিগার্ড’ বিভাগে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতলেন প্রথম ভারতীয় অভিনেত্রী হিসেবে কলকাতার মেয়ে অনসূয়া সেনগুপ্ত।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত