সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

‘শর্ত একটিই, সম্মানি এক টাকা’

আপডেট : ১০ জুন ২০২১, ০৪:৩৫ পিএম

আরিফিন শুভ ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় শ্যাম বেনেগাল পরিচালিত বিগ বাজেটের ছবি বঙ্গবন্ধু চলচ্চিত্রে অভিনয়ের আনুষ্ঠানিক প্রস্তাব পান ২০১৯ সালের ৬ ফেব্রুয়ারি। এর আগে পাঁচ দফায় হয়েছে অডিশন। তিনবার দেশে, দু'বার ভারতে। আনুষ্ঠানিকভাবে নাম ভূমিকায় শুভকে চূড়ান্ত করার দিন তিনি পরিচালককে জানান তার এক শর্তের কথা। 

পরিচালকের 'কি শর্ত'র জবাবে শুভ জানান, 'শর্ত একটাই, সম্মানি নেব এক টাকা।' 

কেন এমন শর্ত- প্রশ্নের জবাবে আরিফিন শুভ বলেন, 'বঙ্গবন্ধু দেশের মানুষের অধিকার আদায়ে জীবনের ১১ বছর ৪ মাস ২২ দিন কারাগারেই কাটিয়েছেন। তাঁর চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য আত্মত্যাগ। জীবদ্দশায় মানুষ ও দেশের জন্য কেবল ত্যাগই করে গেছেন তিঁনি। বঙ্গবন্ধুর অসীম আত্মত্যাগের কাছে তাঁর প্রতি সম্মান জানিয়ে আমার এই ত্যাগ কিছুই না।' 

পরিচালক শ্যাম বেনেগাল এরপর থেকে তাকে ডাকতে শুরু করেন 'ওয়ান টাকা আর্টিস্ট' বলে। শুভ মনে করেন, এটা তার জীবনের এক অনন্য স্বীকৃতি। 

শর্ত শোনামাত্র প্রথমে অনেকেই রাজি হননি জানিয়ে শুভ বলেন, এক টাকার চেকটা তার হাতে আসতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে।

image


বুধবার (৯ জুন) এক টাকার চেকটি হাতে পেয়েই সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন শুভ। ইতিমধ্যেই তা ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। অসংখ্য লাইক, ইমোজি আর কমেন্ট জরো হয়েছে সেখানে। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে তার এই ত্যাগের প্রশংসায় পঞ্চমুখ সবাই। 

জাগো থেকে বঙ্গবন্ধু, এই এক দশকের চলচ্চিত্র ক্যারিয়ারে শুভ যোগ করেছেন ভিন্নধর্মী সব চরিত্র। তবে এবারের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজৈবনিক চলচ্চিত্র তার অভিনয়জীবনের সেরা চরিত্র বলে জানান তিনি।

উল্লেখ্য, করোনা মহামারির মধ্যেই শুরু চলছে 'বঙ্গবন্ধু'র কাজ। ইতিমধ্যে ছবির বেশ কিছু অংশের শুটিং হয়ে গেছে মুম্বাইয়ে। শীঘ্রই শুরু হবে বাংলাদেশ অংশের শুটিং। 


একাত্তর/জো 

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদি নির্বাচনে সম্পাদক পদে নির্বাচিত মনোয়ার হোসেন ডিপজলকে দায়িত্ব পালনে স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে সমিতির নির্বাচনে অনিয়মের যে অভিযোগ করা...
কাজী নজরুল ইসলামের অবিনাশী গান ‘কারার ঐ লৌহ কপাট’ গাইবার জন্য যথাযথ অনুমতি নেয়া হয়েছিল বলে জানিয়েছেন অস্কার জয়ী ভারতীয় সংগীত শিল্পী এআর রহমান। 
২৯ বছর পর কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে ঠাঁই করে নেয়া ভারতীয় সিনেমা, 'অল উই ইমাজিন এজ লাইট'- এর গল্প তৈরি হয়েছে মুম্বাইয়ের তিন নারীর গল্পে। 
একাত্তরকে বাংলায় জানালেন ভালোবাসা। তবে অভিনেতা নাসিরুদ্দিন শাহ’র আক্ষেপ তিনি কখনো বাংলাদেশে ছবি করার প্রস্তাব পাননি।
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত