সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কপিরাইট অফিসে দুর্নীতি, ঘুষ লেনদেনের অভিযোগ

আপডেট : ২৩ জুন ২০২৩, ০৪:২০ পিএম

দুর্নীতি বাড়ছে কপিরাইট অফিসে। প্রযোজকরা অভিযোগে করেছেন এক শ্রেণির দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী ঘুষ নিয়ে একজনের কপিরাইট সনদ আরেকজনকে দিচ্ছে। সম্প্রতি আবদুল গাফফার ও শাহজাহান নামে দুই কর্মকর্তার নামে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবের কাছে এমন অভিযোগ করেছেন একজন প্রযোজক। অভিযুক্ত ওই দু’জনের সাথে কথা বলতে চাইলে তারা রাজি হননি।

ছবির প্রযোজক একজন, কিন্তু তার ছবি ডিজিটাল প্লাটফরমে দিয়ে টাকা কামাচ্ছে আরেকজন। অথচ প্রযোজক বিষয়টি জানেনই না।

সালমান শাহ শাবনূর অভিনীত জনপ্রিয় ছবি বিক্ষোভ, এই মন তোমাকে দিলাম, ঝড়, কাজী হায়াতের ইতিহাস ছবিসহ শত শত ছবির ক্ষেত্রে ঘটেছে একই ঘটনা। খোঁজ নিয়ে যানা গেল, এই সিনেমাগুলোর কপিরাইট নিয়ে নিয়েছেন ডিজিটাল প্লাটফর্মের অসাধু প্রতারকরা। 

প্রযোজক শেখ দিদারুল ইসলাম দিদার বলেন, বছরের পর বছর একই ঘটনা ঘটছে। তারা ইউটিউবসহ অন্যান্য মাধ্যমে ভিডিও দিয়ে লাখ লাক টাকা ইনকাম করছে।

এমন ঘটনায় আর্থিকভাবে ক্ষতির শিকার হচ্ছেন পরিচালক ও প্রযোজকরা। প্রযোজক সমিতির নেতা খোরশেদ আলম জানান, কপিরাইট নিবন্ধন অফিসের কয়েকজন অসাধু কর্মকর্তা ও কর্মচারী এই কর্মকাণ্ডের সাথে জড়িত। 

তিনি বলেন, এক শ্রেণির কর্মকর্তা-কর্মচারী এর সাথে জড়িত।

কপিরাইট অফিসের দু’জন কর্মচারীর নামে বহু বছর ধরেই এমন অভিযোগ রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কপিরাইট অফিসের এক কর্মচারী জানান জাল সনদসহ নানা ধরনের অবৈধ কাজের সাথে জড়িত কপিরাইট নিবন্ধন অফিসের দুই কর্মচারী শাহাজাহান ও গাফফার।

অভিযুক্ত প্রধান সহকারী শাহজাহান ভূঁইয়ার নামে শুধু সনদ বাণিজ্য নয়, কপিরাইট অফিসের যন্ত্রাংশ ক্রয় করার নামে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগও রয়েছে। ২০২১ সালে ১০টি কম্পিউটার মাউসের দাম ৬০ হাজার টাকা দেখানোর পর বিষয়টি নজরে আসে কপিরাইট অফিসের।

বাংলাদেশ কপিরাইট অফিসের সাবেক রেজিস্টার জাফর রাজা চৌধুরী বলেন, মাউসগুলোর দাম হওয়া উচিত ছিল সাত হাজার ৮০০ টাকা। যখন আমি ভুলটা দেখতে পারলাম তখন আমি চিঠি দিয়ে টাকা ফেরত দিতে বলি।

আরেক অভিযুক্ত আব্দুল গাফফার দৈনিক ১২০ টাকা বেতনে পিওনের পদে যোগ দেন ২০১১ সালে। কম্পিউটার অপারেটরের পদে স্থায়ী হওয়ার পর কপাল খুলে যায় তার। নিয়োগ ও টেন্ডার বাণিজ্য এবং অফিসে আসা সেবা গ্রহীতার কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়ে কয়েক বছরের ব্যবধানে নিজের নামে সাভারে বাড়ি ও সম্পত্তির মালিক হয়েছেন।

গাফফারের পরিচিত একজন জানান, তিনি তিন-চারটা বাড়ি করে ফেলছেন। তারা কখনো ভাবতেও পারেননি যে গাফফার ঢাকায় বাড়ি করতে পারেন।

অভিযুক্ত আবদুল গাফফার ও শাহজাহানের দুর্নীতির তদন্তের জন্য দুই ভুক্তভোগী সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব বরাবর তদন্তের আবেদন করেন। সংস্কৃতি সচিবের সাথে এ বিষয়ে টেলিফোনে কথা বললে তিনি জানান, অভিযোগের বিষয়টি তিনি অবগত তবে অভিযোগপত্রে নাম ঠিকানা দেয়া নেই এবং তা তদন্তাধীন।

আরও পড়ুন: বড়দের চাপে বন্ধ হচ্ছে ছোট খামার

সচিব খলিল আহমেদ বলেন, আমরা বিষয়টি অবগত। বিষয়টি তদন্তাধীন।

বিষয়টি জানতে কপিরাইট রেজিস্টার মো. দাউদ মিয়া এর সাথে কথা বলতে চাইলে তিনি এড়িয়ে যান। অভিযুক্ত অপর দুইজনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে তারা এ বিষয়ে কথা বলতে অস্বীকৃতি জানান। সরেজমিনে কপিরাইট অফিসে গেলেও তারা কথা বলতে রাজি হননি।

একাত্তর/আরএ

‘রঞ্জনা আমি আর আসব না’, রঞ্জনাকে নিরাশ করলেও এপার বাংলার শ্রোতাদের কাছে বারবার ফিরে আসেন সংগীত শিল্পী অঞ্জন দত্ত। বহু গুণের অধিকারী এই মানুষটি একাধারে অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, সুরকার, গীতিকার...
রোজার মাসে ইফতার ঘিরে পুরান ঢাকাসহ রাজধানীজুড়ে থাকে রসনা তৃপ্তির এক অন্যরকম আয়োজন। এর মধ্যেই কলকাতা থেকে ঢাকায় এসে সেই আবহ উপভোগ করলেন পরমব্রত-পিয়া দম্পতি।
অবশেষে পাবলিক ডোমেইনে প্রবেশ করলো জনপ্রিয় কার্টুন ক্যারেক্টার মিকি ও মিনি মাউস। ডিজনির কপিরাইটের মেয়াদ শেষ হওয়ার কারণে তাদের অনেকগুলো ছবিই বছরের শুরুর দিন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে উন্মুক্ত হলো।
অনেকটা সিনেমার চিত্রনাট্যের মতোই, স্ত্রীর মৃত্যুর পরদিনই চলে গেলেন নির্মাতা সোহানুর রহমান সোহান। বুধবার সন্ধ্যায় ক্রিসেন্ট হাসপাতালে নেয়ার পর ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন।
পটুয়াখালীর কলাপাড়া উপজেলা পরিষদের দিঘিতে গোসল করতে নেমে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির এমন একজন নেতা যার মৃত্যু মানতেই পারছেন না মুসলিম বিশ্বের কোটি কোটি মুসলিম মানুষ। এই নেতার মৃত্যুতে নানা ঘটনা-রটনা ষড়যন্ত্রতত্ত্ব সামনে আসছে।
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
২৪ ঘণ্টায় দেশে ২৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১৭ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত