সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

গান দিয়ে বাবা আলাউদ্দিন আলীকে স্মরণ মেয়ে আলিফের

আপডেট : ০৯ আগস্ট ২০২১, ০২:২৯ পিএম

কিংবদন্তি সংগীত পরিচালক আলাউদ্দিন আলীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২০ সালের ৯ আগস্ট না ফেরার দেশে পাড়ি জমান তিনি। এই সংগীত পরিচালকের সুর করা ৩৮ বছরের পুরনো একটি গান গেয়ে বাবাকে স্মরণ করেছেন আলিফ আলাউদ্দিন।

বাবা বরেণ্য সংগীত পরিচালক আলাউদ্দিন আলীকে ছাড়া একটা বছর পার করলেন মেয়ে আলিফ। ২০২০ সালের ৯ আগস্ট ক্যান্সারের সাথে যুদ্ধে হেরে মারা যান আলাউদ্দিন আলী। বাবার প্রথম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে বেছে নিলেন বাবারই সুর। গাইলেন মা, প্রখ্যাত শিল্পী সালমা সুলতানার গাওয়া ৩৮ বছরের পুরনো গান।

আলিফ আলাউদি্দন বলেছেন,‘ বাবা তার জীবনে বটবৃক্ষ। বাবাকে ছাড়া তার জীবন চলছে এটা ভাবনার অতীত’  

'তুমি চলে গেছো আমারে কাঁদিয়ে' শিরোনামের গানটি ১৯৮৩ সালে বিটিভি’র জন্য তৈরি করেছিলেন আলাউদ্দিন আলী। আর এবার নতুন সংগীতায়োজনে মিউজিক ভিডিও হিসাবে প্রকাশ করলেন আলিফ।

আলাউদ্দিন আলী একই সঙ্গে সুরকার, সংগীত পরিচালক, বেহালাবাদক ও গীতিকার ছিলেন। গুনী এই মানুষটিকে শ্রদ্ধাভরে স্মরণ করেছেন দেশ-বিদেশের সঙ্গীতশিল্পীরা।

সঙ্গীতশিল্পি আঁখি আলমগীর আফসোস করে বলেন,‘ আলাউদ্দিন চাচার সাথে আরও কেন কাজ করা হয়নি। যেটুকু গান করা হয়েছে তা তার ক্যারিয়ারে অমূল্য’

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী শাফকাত আমানত আলী স্বরণ করে বলেন, ‘আলাউদ্দিন আলীর গান খুবই ভালো লাগতো, তার  কিছু মেলোডিয়াস গান উপহার হিসেবে দিয়েছিলেন’। 

লোকজ ও ধ্রুপদি গানের সংমিশ্রণে গড়ে ওঠা আলাউদ্দীন আলীর সুরের নিজস্ব ধরন বাংলা সংগীতে তৈরি করেছিল আলাদা ঢং। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বহু স্বনামধন্য শিল্পী তাঁর সুরে গান করে খ্যাতি কুড়িয়েছেন। 

আলাউদ্দিন আলীর সুরে অমর সৃষ্টি ‘সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি ও আমার বাংলাদেশ, যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়’, ‘একবার যদি কেউ ভালোবাসত’র মতো গানগুলো যুগ যুগ ধরে বেঁচে থাকবে সঙ্গীতপ্রেমীদের মনে।

একাত্তর/ এনএ


বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
প্রয়াত কণ্ঠশিল্পী ও ব্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য সঞ্জীব চৌধুরী স্মরণে দলছুট ব্যান্ডের নতুন অ্যালবাম ‘সঞ্জীব’। অ্যালবামটি তার স্মৃতির উদ্দেশ্যেই উৎসর্গ করা হয়েছে।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলার ঘটনা দুঃখ প্রকাশ করে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বলেছে, তারা দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেবে।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। জানা গেছে মিশা-ডিপজল আয়োজিত দোয়া মাহফিলের পর এই হামলার ঘটনা ঘটে।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত