সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ওস্তাদ রশিদ খান আর নেই

আপডেট : ০৯ জানুয়ারি ২০২৪, ০৫:৫৩ পিএম

ভারতের শাস্ত্রীয় সংগীতশিল্পী ওস্তাদ রশিদ খান কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন । মঙ্গলবার বেলা ৩টা ৪৫ মিনিটে তার মৃত্যু হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। 

মৃত্যুকালে রশিদ খানের বয়স হয়েছিল ৫৬ বছর। প্রস্টেট ক্যানসারে আক্রান্ত শিল্পীকে প্রথমে মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে সেখান থেকে কলকাতায় নিয়ে আসা হয়। 

এরই মধ্যে তার মস্তিষ্কে রক্তক্ষরণ হলে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করে। অবস্থার অবনতি হওয়ায় মঙ্গলবারই লাইফ সাপোর্টে নেওয়া হয়েছিল তাকে। তবে শেষ পর্যন্ত আর ফেরানো গেল না এ শিল্পীকে।

১৯৬৮ সালের ১ জুলাই উত্তর প্রদেশের বদায়ুঁতে রশিদ খানের জন্ম। মূলত রামপুর-সাহাসওয়ান ঘরানার শিল্পী ছিলেন তিনি। এ ঘরানার প্রবর্তক ওস্তাদ ইনায়েত হুসেইন খানের প্রপৌত্র রশিদ খান শাস্ত্রীয় সংগীত গাইলেও ফিউশন, হিন্দি ও বাংলা ছবিতে জনপ্রিয় গানও গেয়েছেন। বাংলাদেশেও একাধিকবার সংগীত পরিবেশন করেছেন এই শিল্পী।

২০০৬ সালে পদ্মশ্রী ও ২০২২ সালে পদ্মভূষণ সম্মান লাভ করেন ওস্তাদ রশিদ খান।

 

একাত্তর/জো
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
জনপ্রিয় বলিউড অভিনেতা অজয় দেবগন। দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে অসংখ্য দর্শকপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন তিনি। এখনো অভিনয়ে নিয়মিত ৫৪ বছর বয়সী অজয়। প্রতি সিনেমার জন্য নিয়ে থাকেন মোটা অঙ্কের পারিশ্রমিক।
টালিউডের অসংখ্য সফল চলচ্চিত্রের গুণী অভিনেত্রী পাওলি দাম। সম্প্রতি যুক্ত হয়েছেন একটি ওয়েব সিরিজে। ওয়েব সিরিজটির নাম ‘গুটিপোকা’। এই ওয়েব সিরিজে মূল চরিত্রে দেখা যাবে পাওলিকে। এটি পরিচালনা করছেন...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত