সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

আলু নিয়ে বড় ক্ষতি দেখছে হিমাগার মালিকরা

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০৮:১২ পিএম

আগামী তিন মাসের মধ্য হিমাগার থেকে মজুদ আলু বের করা না হলে, প্রায় ২০ হাজার কোটি টাকা ক্ষতির আশংকা করছে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন। 

ক্ষতি হবে কৃষক-ব্যাংক ও হিমাগার মালিক সবার। তাই, প্রতি কেজি আলুর বিপরীতে ৯ টাকা ভর্তুকি চায় অ্যাসোসিয়েশন।  

দায়দেনা পরিশোধে চার শতাংশ সরল সুদে দীর্ঘ মেয়াদে ঋণ পুনঃতফসিলসহ ১০ দফা দাবিও জানিয়েছে সংগঠনটি। 

দেশে আলুর চাহিদা বছরে প্রায় ৯০ লাখ টন। গতবার উৎপাদন হয়েছে প্রায় এক কোটি ১৪ লাখ টন। বাম্পার ফলনে মার্চ-এপ্রিল মাসে চারশ’ হিমাগারে ৪০ লাখ টন আলু সংরক্ষিত হয়েছে।

আরও পড়ুন: নানার বাড়িতে বেড়াতে এসে লাশ হলেন শিশু নুসরাত

চাহিদার চেয়ে বেশি উৎপাদন আর নগদ অর্থের সংকটে কৃষক যখন বিপাকে তখন হিমাগার গেটে আলুর কেজি পাঁচ থেকে ছয় টাকা। 

যদিও ঢাকার পাইকারি বাজারে দর ১১ থেকে ১২ টাকা আর খুচরায় ক্রেতারা কিনছেন কেজি ২২ থেকে ২৫ টাকায়। 

প্রান্তিক পর্যায়ের কেনো আলুর ভালো দাম পাচ্ছে কৃষক আর ব্যবসায়ীর তা জানাতেই, শনিবার দুপুরে ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে আসে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন।

এ সময় হিমাগার মালিকরা জানান,  চাহিদার তুলনায় বেশি উৎপাদন, পর্যাপ্ত রপ্তানির ব্যবস্থা না থাকায় আলু নিয়ে বিপাকে তারা। এবারও হয়তো বিপুল অংকের লোকসান গুণতে হবে। 

বক্তারা মালিকরা বলেন, দেশে প্রায় ৪০০ হিমাগারে এখনো ৪০ লাখ টন আলু রয়ে গেছে তাই আলুর পড়তি দর দুশ্চিন্তা বাড়াচ্ছে। 

এ অবস্থায়, আলু রফতানিতে ৩০ শতাংশ নগদ প্রণোদনাসহ দশ দফা দাবি জানান তারা। আইনশৃঙ্খলা বাহিনীর ব্যারাক এবং বিভিন্ন আবাসিক হলে আলু খাওয়ানো কর্মসূচি নেওয়ার প্রস্তাব দেন হিমাগার মালিকরা। 


একাত্তর/এআর

একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রানা প্লাজা দুর্ঘটনার পর পাল্টে গেছে দেশের পোশাক কারখানার চিত্র। শ্রমিকের কর্মপরিবেশ যেমন নিরাপদ হয়েছে, তেমনি এই খাতে এসেছে নিত্য নতুন বিনিয়োগ। কিন্তু এতো কিছুর পরও পোশাকের উপযুক্ত দাম পাচ্ছেন না...
স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজার কয়েকদিন স্থিতিশীল থাকলেও আবার ফিরেছে পতনের ধারায়। আর এতে মার্জিন ঋণের ফাঁদে পড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছে বিনিয়োগকারীরা।
একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত