সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

আলুর দর পতনে অন্ধকার দেখছেন হিমাগার মালিকরা

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ০৬:০১ পিএম

দাম কমে যাওয়ায় হিমাগার থেকে আলু বের করছেন না ব্যবসায়ীরা। বলছেন, আলু রপ্তানি না হওয়ায় দেশের বাজারে কমেছে দাম। খুচরা বাজারে এক কেজি আলু বিক্রি হচ্ছে ১২টাকায়। এদিকে দীর্ঘ বা স্বল্প মেয়াদে আলু সংরক্ষণের উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছেন কৃষক নেতারা। 

দেশে আলুর চাহিদা প্রায় ৯০ লাখ মেট্রিক টন। এবার উৎপাদন হয়েছে প্রায় এক কোটি ১০ লাখ টন। উদ্বৃত্তি ২০ লাখ টন আলু ডিসেম্বরের মধ্যে বিক্রি করতে পারলে ফেলে দিতে হবে।

এতে আর্থিক ক্ষতি হবে প্রায় দেড় হাজার কোটি টাকা। এতে শুধু যে, ব্যবসায়ীরা লোকসান গুনবেন তা নয়, ক্ষতিগ্রস্ত হবেন কৃষকও। এক যুগেরও বেশি সময় ধরে দেশের আলু উৎপাদনের অন্যতম অঞ্চল হিসেবে পরিচিত রংপুর। চলতি মৌসুমে লক্ষ্য মাত্রার চেয়ে ৭৫ হেক্টর জমিতে বাপ্পার ফলন হলেও, দাম অনেকটা কম।

ব্যবসায়ীরা বলছেন, করোনার কারণে রপ্তানি বন্ধ থাকায় অনেক আলু আটকে গেছে। তাই দামও কমেছে। এক কেজি আলুতে চাষির গচ্চা ৮ টাকা। এদিকে, দীর্ঘ বা স্বল্প মেয়াদে আলু সংরক্ষণের উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছেন কৃষক নেতারা। 

রংপুর অঞ্চলে বিভিন্ন জাতের আলু চাষ হয়েছে ৯৮ হাজার ৮শ ৩০ হেক্টর জমিতে। বগুড়ায়ও চাহিদা না থাকায় এখনো হিমাগারগুলোতে পড়ে আছে বেশিরভাগ আলু।

বর্তমানে হিমাগার গেটে আলুর কেজি ৯ টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ উৎপাদন ও সংরক্ষণ খরচই পড়ছে ১৮ টাকা কেজি। আর খুচরায় এক কেজি আলু বিক্রি হচ্ছে ১২টাকায়। 

উৎপাদিত আলু থেকে দেশের ৪০০ হিমাগারে ৪০ লাখ টন আলু সংরক্ষণ করা হয়েছিল। করোনার কারণে হোটেল, রেস্তোরাঁ, মেস, হোস্টেলসহ সব কিছু বন্ধ থাকায় এই আলুর ৬৫ শতাংশই বিক্রি হয়নি।

এখন খরচের তুলনায় বাজারে দাম কম থাকায় অনেক কৃষক ও ব্যবসায়ী হিমাগার থেকে আলু তুলছেন না। অথচ আলুর নতুন মৌসুম শুরু হতে বাকি আর মাত্র দুই মাস। সব মিলিয়ে পরিস্থিতি জটিল দিকেই যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। দ্রুত আলু বিক্রি বাড়ানোর উপায় খুঁজতে তাগাদা দিয়েছেন কৃষি বিশেষজ্ঞরা।



একাত্তর/ এনএ
একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রানা প্লাজা দুর্ঘটনার পর পাল্টে গেছে দেশের পোশাক কারখানার চিত্র। শ্রমিকের কর্মপরিবেশ যেমন নিরাপদ হয়েছে, তেমনি এই খাতে এসেছে নিত্য নতুন বিনিয়োগ। কিন্তু এতো কিছুর পরও পোশাকের উপযুক্ত দাম পাচ্ছেন না...
স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজার কয়েকদিন স্থিতিশীল থাকলেও আবার ফিরেছে পতনের ধারায়। আর এতে মার্জিন ঋণের ফাঁদে পড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছে বিনিয়োগকারীরা।
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
অস্ট্রেলিয়ায় সিডনিজুড়ে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে পুলিশ সাত কিশোরকে গ্রেপ্তার করেছে। তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে। পুলিশ বলছে, হামলার চক্রান্ত করছিল তারা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত