সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

দেশের ৪১ ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগের পাহাড়

আপডেট : ১০ অক্টোবর ২০২১, ০৪:৪৭ পিএম

অর্থ আত্মসাৎ ও প্রতারণার ঘটনায় অভিযোগের পাহাড় জমেছে দেশের ৪১টি ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে। তবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে জমা পড়া প্রতিদিন গড়ে ২৪৫টি অভিযোগের সিংহভাগই ই-ভ্যালি ও ই-অরেঞ্জের বিরুদ্ধে। সংস্থাটির মহাপরিচালক বললেন, সব অভিযোগই দ্রুতই মীমাংসার চেষ্টা করা হচ্ছে। কিন্তু উদ্যোক্তাদের হতে হবে সৎ এবং সচেতন হতে হবে ভোক্তাকে।

রাজধানীর মোহাম্মদপুরের এই তরুণদের সবাই বিনিয়োগ করেছিলেন ই-ভ্যালি ও ই-অরেঞ্জের মতো প্রতিষ্ঠানে। কিন্তু সবাই হয়েছেন প্রতারিত। 

দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে হাজার হাজার অভিযোগ জমা হচ্ছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, জুন মাসে ই-ভ্যালি, দারাজ, সহজ, আজকের ডিল, ফুডপান্ডা, চালডাল, প্রিয়শপ, ফাল্গুনী, অথবা, উবার, পাঠাও, বিক্রয়, নিরাপদ, ই–অরেঞ্জ, রকমারি, ধামাকা শপিং, আদিয়ান মার্ট ও আলেশা মার্টের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিলো ১৩ হাজার। 

জুনে ১৮টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভোক্তাদের অভিযোগ থাকলেও সেপ্টেম্বরে তা বেড়ে হয় ৪১। আর অভিযোগের সংখ্যাটাও ১৩ হাজার থেকে পৌঁছায় ২২ হাজারে। এসব অভিযোগের প্রায় ৯০ শতাংশই ঢাকাকেন্দ্রিক। এর মধ্যে ই-অরেঞ্জের বিরুদ্ধে অভিযোগের ৯৫ শতাংশই মোটরসাইকেল ক্রয়-সংক্রান্ত।

আরও পড়ুন: গ্রেপ্তার আরজে নিরব, একদিনের রিমান্ডে

এরপর সেপ্টেম্বরে তালিকায় যোগ হয় আরও ২৩টি প্রতিষ্ঠান যার মধ্যে রয়েছে মনোহর, দালাল প্লাস, কিউকম, পিকাবু, পাফজি, 

আলাদিনের প্রদীপ, মীনা ক্লিক, বাবুই, ব্যাকপ্যাক, আলি টু বিডি, সেলমার্ট, গ্যাজেট মার্ট, বিডিটিকেটস, সাবু শপ, আমারি, শপআপ, সিরাজগঞ্জ শপ, কমপ্লেক্স ডটকম, রাজারহাট, বিডিশপ, চাহিদা ইশপ, আনন্দের বাজার ও বুমবুম।

ফেসবুকে পেজ খুলে প্রতারণা করা প্রতারকের সংখ্যাটাও কম নয়। সেপ্টেম্বর পর্যন্ত অভিযুক্ত ফেসবুক পেজের সংখ্যা পাঁচ হাজার! ফলে সৎভাবে যারা ব্যবসা করছেন অন্যত্র প্রতারিত হওয়া গ্রাহক আর বিশ্বাস করছেন না তাদের। 

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, জুন পর্যন্ত প্রাপ্ত অভিযোগের ৮৬ শতাংশ নিষ্পত্তি হয়েছে। কিন্তু সেপ্টেম্বরে এ হার নেমেছে ৫৮ শতাংশে। কারণ, অভিযুক্ত অধিকাংশ প্রতিষ্ঠানেরই ঠিকানা যেয়ে খুঁজে পাওয়া যাচ্ছে না।

অবশ্য একের পর এক অভিযান আর ধরপাকড় চললেও বসে নেই প্রতারক চক্র। নানা অফার দিয়ে এখনও চলছে তাদের ই-কমার্স প্রতারণা। ফলে উদ্যোক্তাদের সৎ এবং ভোক্তাদের সচেতন হতে বললেন ভোক্তা অধিকারের মহাপরিচালক। 


একাত্তর/এসজে
দাম কমানোর দিন না পেরুতেই দেশের বাজারে স্বর্ণের দাম কিছুটা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস)। এতে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ৬৩০ টাকা বেড়ে প্রতি ভরি...
গত মৌসুমের তুলনায় দাম বাড়িয়ে আসন্ন বোরো মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এবার ১৭ লাখ টন ধান ও চালের পাশাপাশি ৫০ হাজার টন গমও সংগ্রহ করা হবে।
আগের যে কোনো সময়ের চেয়ে স্বর্ণের দাম ঘন ঘন পরিবর্তন হচ্ছে। রেকর্ডের পর রেকর্ড হচ্ছে দামে। প্রতি ভরি স্বর্ণের দাম গিয়ে ঠেকেছে এক লাখ ২০ হাজার টাকায়। দোকানিরা বলছেন স্বর্ণের দাম নিয়ে যেন জুয়া খেলা...
দায়িত্ব নিলো বাংলাদেশ বায়িং হাউস অ্যাসোসিয়েশনের (বিজিবিএ) নতুন কমিটি। শনিবার রাতে রাজধানীর একটি হোটেলে নতুন এ কমিটির অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তালিকা প্রকাশ ও দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।
এর আগেও ইসরাইলি হামলার শিকার হয়েছিল ইস্পাহান। ইরানের এই শহরটিই কেনো বারবার ইসরাইলের নিশানায় থাকে?
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত