সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

অন্য ব্যাংকের সাথে একীভূত হচ্ছে না পদ্মা ব্যাংক

আপডেট : ১০ অক্টোবর ২০২১, ০৭:২৫ পিএম

সরকারি যেকোনো ব্যাংকের সঙ্গে একীভূত হতে দেওয়া পদ্মা ব্যাংকের প্রস্তাবে সায় দেয়নি বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বলছে, একীভূত হওয়ার পরিবর্তে ব্যাংকটির জন্য বিদেশি বিনিয়োগ এনে মূলধন ঘাটতি পূরণ করাই ভালো হবে।

মঙ্গলবার (৫ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে এই মতামত জানিয়ে চিঠি পাঠিয়েছে। এর আগে গত জুলাই মাসে সরকারের কাছে একীভূত হওয়ার বিষয়ে আবেদন করে পদ্মা ব্যাংক।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘তারা দুটি প্রস্তাব দিয়েছিল- যার মধ্যে ছিল একীভূত হওয়া ও দেশের বাইরে থেকে বিনিয়োগ আনা। সার্বিক বিষয় বিবেচনা করে আমরা তাদের বাইরে থেকে বিনিয়োগ আনার প্রস্তাবে রাজি হয়েছি। এ বিনিয়োগ এলে দেশের জন্য, দেশের অর্থনীতির জন্য ভালো হবে। বাইরের বিনিয়োগ এলে আমরা অনুমতি দিয়ে দেবো।’

আরও পড়ুন: করোনায় আরও ১৪ প্রাণহানি, বেড়েছে শনাক্ত

আগে ব্যাংকটির নাম ছিল ফারমার্স ব্যাংক। নানা অনিয়ম আর ঋণ কেলেঙ্কারির মুখে চেয়ারম্যানের পদ ছাড়েন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীর। অনিয়ম ও অব্যবস্থাপনায় ব্যাংকটি বন্ধ হওয়ার উপক্রম হলে ব্যবস্থাপনায় পরিবর্তন ঘটে ২০১৭ সালে। এর পরের বছর ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান হন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত।

নাজুক অবস্থা থেকে পদ্মা ব্যাংককে উদ্ধার করতে ৭১৫ কোটি টাকার মূলধন জোগায় রাষ্ট্রায়ত্ত পাঁচটি ব্যাংক। যা মোট মূলধনের ৬৬ শতাংশ। অর্থের অভাবে কার্যক্রম চালিয়ে যেতে হিমশিম খাওয়ায় গত জুলাই মাসে সরকারের কাছে নতুন আবেদন করে। আবেদনে সরকারি ব্যাংকের আমানতের বিপরীতে শেয়ার ইস্যু করার অনুমতি চায় বা সরকারি কোনো ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার প্রস্তাব দেয় ব্যাংকটি।


একাত্তর/এআর

নানা সংকটের গেঁড়াকলে আটকে থাকা অর্থনীতির পালে  লেগেছে স্বস্তির হাওয়া। আর, এই স্বস্তি এসেছে আসন্ন কোবাবানির ঈদকে ঘিরে। এই সময় সার্বিক যেই লেনদেন হবে, তাতে দেশের অর্থনীতিতে কিছুটা স্বস্তি ফিরবে বলে...
দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেট এক ভরি স্বর্ণের দাম এক হাজার ৭৩ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে এক লাখ ১৬ হাজার ৯৫৪ টাকা।
পুঁজিবাজারে মন্দা এবং আর্থিক সঙ্কটে থাকা বিনিয়োগকারীদের অবস্থা বিবেচনা করে মূলধনী আয়ে কর প্রত্যাহারের দাবি জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)।
গত কয়েকবছর ধরে আলোচনার পর এবার বাস্তবে রূপ নিচ্ছে ভারতের গ্রিড লাইন ব্যবহার করে নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানির উদ্যোগ। 
কুয়েতের দক্ষিণাঞ্চলীয় শহর মানগাফে অভিবাসী শ্রমিকদের আবাসনে ব্যবহৃত বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে।
নড়াইলে বেপরোয়া গতির মোটরসাইকেলের সাথে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে রিয়ান হাসান মাহফুন নামে এক স্কুলছাত্র নিহত হয়েছেন। এসময় গুরুতর আহত হয়েছেন মোটরসাইকেলে থাকা অপর এক আরোহী।  
কুষ্টিয়ার কুমারখালিতে ঘুমন্ত মায়ের পাশ থেকে চুরি যাওয়া আড়াই মাস বয়সী শিশু ইসরাফিলের মরদেহ উদ্ধার করা হয়েছে।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কমিশনার ওয়াহিদা রহমানের বিরুদ্ধে দুর্নীতি মামলার প্রসঙ্গ তুলে বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নু বলেছেন, একজন কর কমিশনার ১৭০ কোটি টাকা মাফ করে দেন, সেখানে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত